Advertisement

চুলের যত্ন নিয়ে নানা টিপস

পুজোয় হেয়ার স্টাইলিংও হবে, চুলও ভাল থাকবে; চুলের ক্ষতি না করে ব্লো ড্রাই করার টিপস

Indrani BoseIndrani Bose  |  Sep 23, 2021
পুজোয় হেয়ার স্টাইলিংও হবে, চুলও ভাল থাকবে; চুলের ক্ষতি না করে ব্লো ড্রাই করার টিপস

Advertisement

বেশিরভাগ বিশেষজ্ঞই চুল ব্লো ড্রাই না করার পরামর্শ দেন। কিন্তু কেউ কেউ এয়ার ড্রাই ও ব্লো ড্রাইয়ের মধ্য়ে একটি সামঞ্জস্য রাখতে বলেন। ব্লো ড্রাই করলে চুল আর্দ্রতা হারাতে পারে। দীর্ঘ মেয়াদী প্রভাব তার খারাপ হতে পারে। কিন্তু পুজোর সময় হেয়ার স্টাইলিং হবে না, এই কথা মানাই যায় না। তাই পুজোর সময় স্টাইলিং অটুট থাকবে। সেই সময় হেয়ার স্ট্রেট করা বা চুল ব্লো ড্রাই করা হয়ে থাকেই। কিন্তু ব্লো ড্রাই করতে গিয়ে চুলের ক্ষতি করে ফেললে চলবে না। কীভাবে ব্লো ড্রাই করলে চুলের ক্ষতি (perfect blow dry)হবে না, সেই নিয়ে আমরা আপনাকে টিপস (perfect blow dry)দেব।

চুল ধোওয়া থেকে শুরু করে চুল শোকানো পর্যন্ত সব কিছুই অত্যন্ত সতর্কতার সঙ্গে করতে হবে

কীভাবে চুল ধোবেন

প্রথমে চুলে ভাল করে শ্যাম্পু করে নিন। তবে সরাসরি চুলে শ্য়াম্পু লাগাবেন না। শ্যাম্পু লাগাবেন স্ক্যাল্পে। চুলে শ্য়াম্পু করার পর কন্ডিশনার লাগিয়ে নিন। এতে চুল নরম হবে। এরপর ভাল করে চুল ধুয়ে নিয়ে তোয়ালে দিয়ে চেপে চেপে চুল মুছতে হবে। যেন চুলে ঘষা না লাগে। এতে চুলের ক্ষতি হতে পারে (perfect blow dry)।

হিট প্রোটেক্টিং সিরাম ব্যবহার করুন (perfect blow dry)

কখনওই হিট প্রোটেক্টিং সিরামের কথা ভুলে যাবেন না। চুলে মুছে নেওয়ার পর অবশ্য়ই হিট প্রোটেক্টিং সিরাম লাগিয়ে নিন। এই সিরাম যেমন আপনার চুলকে কোমল করবে। একইসঙ্গে আপনার চুলে একটি নিরাপত্তা লেয়ার তৈরি করবে। ফলে সরাসরি তাপ আপনার চুলে লাগবে না। আপনার চুল সুরক্ষিত থাকবে।

চুলের জট ছাড়িয়ে নেবেন

ভেজা চুল আঁচড়ানো ভাল নয়। কারণ, সেই সময় আপনার চুলের গোড়া দুর্বল থাকে। চুল সহজে উঠে আসার সম্ভাবনা থাকে। তাই মোটা দাঁড়ার চিরুণি নিন। মোটা দাঁড়ার চিরুণি দিয়ে আপনার চুলের জট (how to get a perfect blow dry)ছাড়িয়ে নিন।

স্টাইলিংয়ের সঙ্গে সমঝোতা নয়!

কীভাবে ব্লো ড্রাই(perfect blow dry) করবেন

হেয়ার ড্রায়ার সবসময় মিডিয়াম হিটে রাখবেন। কখনওই হিটের মাত্রা সবথেকে বেশি করে দেবেন না। কারণ সেই তাপ চুলে লাগলে চুলে মারাত্মক পর্যায়ে ক্ষতি হতে পারে। প্রথমে মাথা নীচের দিকে সব চুল সামনে নিয়ে আসবেন। এবার হেয়ার ড্রায়ার দিয়ে চুলের গোড়া শুকিয়ে নেবেন। এইবার চুল পিছনের দিকে করে নিন। গোড়া থেকে ডগা পর্যন্ত হেয়ার ড্রায়ার দিয়ে শুকিয়ে নিন। তবে খেয়াল রাখবেন, খুব কাছ থেকে হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। একটা দূরত্ব থেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন। এরপর চুল শুকিয়ে গেলে হেয়ার সিরাম (how to get a perfect blow dry) লাগিয়ে নিন। চুল আঁচড়ে নিন ভাল করে। ব্যাস আপনি তৈরি!

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!