home / নখের যত্ন নেওয়ার টিপস
অল্পেতেই নখ ভেঙে যায়, কীভাবে বড় করবেন?

অল্পেতেই নখ ভেঙে যায়, কীভাবে বড় করবেন?

সুন্দর শেপ করা নখ (nails)। আর তাতে বহু যত্নে লাগানো নেল পলিশ। এমন হাত পেতে সকলেরই তো ভাল লাগে। সে হাতে আপনি বালা পরুন বা ঘড়ি, দুটোই মানাবে। আবার হাত খালি রাখলেও দেখতে মন্দ লাগবে না। 

এটা যদি স্বপ্ন হয়, তাহলে বাস্তবটা কী? এবড়ো খেবড়ো নখ। কিছুটা ভাঙা, কিছুটা খেয়ে ফেলা। আর সেখানে বেশ কিছুটা উঠে যাওয়া নেলপলিশ (nailpolish)। এই রিয়েলিটি চেক তো অনেকেরই হয়েছে। কীভাবে নখ বড় করা যায়, নখের সৌন্দর্য বাড়ানো যায়, সে চিন্তায় আরও কিছুটা নখ হয়তো খেয়ে ফেলেছেন আপনি। এবার এটা জাস্ট বন্ধ করে ফেলুন। বরং কীভাবে নখ বড় করবেন, যত্ন নেবেন সেই পরামর্শ পড়ে, আজ থেকেই ফলো করুন। দেখবেন হাতের সৌন্দর্য অন্য মাত্রায় পৌঁছে যাবে। 

১) নখ নরম হলে ভেঙে যায় সহজে। আবার শক্ত হলে শেপ করার সমস্যা থাকে। আপনি বরং cuticle oil ব্যবহার করুন প্রতিদিন। cuticle oil কয়েক ফোঁটা নিয়ে নখে মালিশ করুন। যে কোনও ক্রিমের থেকে ভাল কাজ করবে। নখ বড় হবে তাড়াতাড়ি।

২) নেলপলিশ তুলে ফেলার জন্য যে কোনও রিমুভার ব্যবহার করা ঠিক নয়। কেনার আগে ভাল করে পড়ে কিনুন। কারণ রিমুভার থেকে অনেক সময় ইনফেকশন হয়ে নখের বৃদ্ধির গতি শ্লথ হয়ে যায়। কীভাবে নখ থেকে নেলপলিশ তুলবেন, সেই পদ্ধতিও জানতে হবে। তাড়াহুড়ো করলে নখের ক্ষতি।

 

ছোট নখও শেপ করে সুন্দর রাখতে পারেন। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

৩) নেলপলিশ তোলার জন্য কখনও acetone ব্যবহার করবেন না। নখের মারাত্মক ক্ষতি হবে পারে। অবশ্যই non-acetone রিমুভার ব্যবহার করুন। তা না হলে নখ ভেঙে যাবে দ্রুত।

৪) অনেকেই নখ এবং চুল বড় করার জন্য biotin গ্রহণ করেন। এর মধ্যে থাকে ভিটামিন বি-১২। তা আপনার শরীরের জন্য ভাল কিনা, চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

৫) নখের যত্ন নেওয়ার অন্যতম শর্ত নখ পরিষ্কার রাখা। নিয়মিত নখ পরিষ্কার করুন। খাবার বা কোনও রকম ময়লা যাতে জমে না থাকে, সেদিকে খেয়াল রাখবেন। 

৬) নখ কোথাও ঘষবেন না। নখ দিয়ে টেনে কিছু খোলার চেষ্টা করবেন না। এতে নখের বৃদ্ধি ব্যাহত হয়। নখ ভেঙেও যেতে পারে।

৭) নখ অনেকটা বড় হলে তবে শেপ করবেন, এই মানসিকতা বদলাতে হবে। কিছুটা বড় হলেই কেটে শেপ করে নিন। ফের বড় করুন। একবারে অনেকটা বড় হয়ে গেলে ভেঙে যেতে পারে দ্রুত।

৮) রাতে শোওয়ার আগে গোলাপ জলে নখ কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। তারপর হালকা কোনও ময়শ্চারাইজার লাগিয়ে নিন। 

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Aug 2020

Read More

read more articles like this
good points logo

good points text