home / Handbags
চামড়ার ব্যাগ কেনার আগে বুঝে নিন, জিনিসটা আদৌ আসল কি না in bengali

চামড়ার ব্যাগ কেনার আগে বুঝে নিন, জিনিসটা আদৌ আসল কি না

জানি, অনেক দিন কোথাও বেরোনো হচ্ছে না, তাতে কী; হ্যান্ড ব্যাগ (tips to identify real leather bag) বা পার্স তো লাগেই। এই ধরুন আপনি পাড়ার দোকান থেকে কিছু কিনবেন, টাকা পয়সা রাখার জন্যও তো একটা ছট ব্যাগ বা পার্স লাগে। আমাদের মধ্যে অনেকেই চামড়ার ব্যাগ খুবই পছন্দ করি, তবে অনেক সময়েই চামড়ার ব্যাগের বদলে নকল লেদারের ব্যাগ গছিয়ে দেয় দোকানি। আবার অনেকেই আসল আর নকল চামড়ার ব্যাগের মধ্যে তফাৎটাই বুঝতে পারেন না, ফলে নকল একটি ব্যাগ কিনে মনের আনন্দে বাড়ি চলে আসেন।

ছবি – পেক্সেলস ডট কম

আসলে কী বলুন তো, চামড়ার ব্যাগ (tips to identify real leather bag) ক্যারি করলে বেশ একটা রয়্যাল লুক আসে। তবে হ্যাঁ, আসল চামড়ার ব্যাগ বা অন্যান্য জিনিসের দাম বেশ চড়া হয়। ফলত, কম দামে যারা কেনাকাটা করতে চান, তাঁদের ডিমান্ড পূরণ করার জন্যই নকল জিনিসে বাজার ছেয়ে গিয়েছে। কম দামে দেখতে সুন্দর ব্যাগ অনেকেরই খুব পছন্দের। ফলে তাঁরা সেগুলোই কেনেন এবং কিছু দিন পরেই ব্যাগগুলো নষ্ট হয়ে যায়। আবার অনেকে আসল আর নকলের মধ্যে ফারাক বুঝতে পারেন না বলেও অনেক অসাধু ব্যাবসায়ী বেশি দামেই নকল চামড়ার ব্যাগ গছিয়ে দেন। এই প্রতিবেদনে আমরা আলোচনা করব, কীভাবে বুঝবেন যে ব্যাগটি আপনি কিনছেন, সেটি আসল না কি নকল। আশা করি, এর পর থেকে যখন চামড়ার ব্যাগ (tips to identify real leather bag) কিনবেন, তখন আর কেউ আপনাকে ঠকাতে পারবে না

ADVERTISEMENT

চামড়ার ব্যাগ কেনার সময়ে কী কী বিষয় মাথায় রাখলে ঠকবেন না

১। চামড়া আসল হলে রং বদলে যায়। হ্যাঁ, এই বিষয়টি মনে রাখুন। যখনই চামড়ার ব্যাগ কিনতে যাবেন, আগে একবার ব্যাগের যে-কোনও একটি অংশ একটু মুড়ে দেখে নেবেন যে রং হালকা হচ্ছে কি না। নকল চামড়ার ব্যাগ মুড়তে গেলে কিন্তু দাগ পড়ে যায়।

২। আসল চামড়ার ব্যাগের (tips to identify real leather bag) ফিনিশিং অনেক বেশি ভাল হয়। একথা ঠিক যে চামড়ার ব্যাগ বা অন্য যে-কোনও বস্তুই পশুর চামড়া দিয়ে তৈরি হয়, আর সেজন্যই হয়ত এর দাম অনেক বেশি। যেহেতু আসল চামড়া দিয়ে ব্যাগটি তৈরি হয়, কাজেই এর ইলাস্টিসিটি অনেক বেশি। কেনার সময়ে দেখে নেবেন এই ব্যাপারটি।

৩। লেদার ব্যাগটি আসল নাকি রেক্সিনের তা বোঝার আরও একটি উপায় হল গন্ধ। যে চামড়ার ব্যাগগুলো আসল চাম্রা দিয়ে তৈরি হয়, সেগুলো শুঁকলে একটা বুনো গন্ধ পাওয়া যায়। সেখানে রেক্সিন দিয়ে তৈরি ব্যাগ থেকে প্লাস্টিকের গন্ধ আসে। আবার অনেক সময়ে কোনও গন্ধও পাওয়া যায় না। কাজেই, বুঝতেই পারবেন আশা করি কোন ব্যাগটি আসল চামড়ার আর কোনটি নয়।

৪। আমাদের মধ্যে অনেকেই কিন্তু চকচকে জিনিসপত্র পছন্দ করি। ব্যাগের ক্ষেত্রেও এর ব্যাতিক্রম হয় না। তবে এক্ষেত্রে একটা কথা বলে রাখি, আসল চামড়া দিয়ে তৈরি ব্যাগ (tips to identify real leather bag) কিন্তু একটু সাদামাটা হয়। কাজেই আপনার যদি চকচকে জিনিস পছন্দ হয়, সেক্ষেত্রে আপনাকে রেক্সিনের ব্যাগ নিয়েই সন্তুষ্ট থাকতে হবে।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/choker-ispired-by-monami-ghosh-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
good points logo

good points text