Advertisement

ওয়েলনেস

আপনারও কি সন্তানকে স্তন্যপান করাতে সমস্যা হয়? তাহলে এই উপায়গুলো ট্রাই করুন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Feb 24, 2021
আপনারও কি সন্তানকে স্তন্যপান করাতে সমস্যা হয়? তাহলে এই উপায়গুলো ট্রাই করুন in bengali

শিশুর জন্মের পর মাতৃদুগ্ধই সবচেয়ে বেশি পুষ্টিকর। স্তন্যপান শিশুর নৈতিক অধিকার (tips to increase breast milk for new moms), কিন্তু অনেক সময়ই নতুন মা-দের শিশুকে স্তন্যপান করাতে গিয়ে নানা অদ্ভুত পরিস্থিতির মধ্যে পড়তে হয়। অনেক সময় তাঁদের পাবলিক প্লেসে স্তন্যপান করাতে অনুমতি দেওয়া হয় না, আবার অনেক সময় স্তন্যপান করানোর সময়ে অন্য এক ধরণের সমস্যা হয়। আসলে গর্ভাবস্থায়ই মাতৃদুগ্ধ তৈরির হয়ে যায় এবং অনেক সময়ই শিশুর জন্মের আগেও তা নিঃসৃত হতে পারে। সত্যি কথা বলতে কী, মাতৃদুগ্ধ নিঃসৃত হওয়া একটা হেলদি লক্ষণ। এতে বোঝা যায় যে শরীরে কোনও সমস্যা হচ্ছে না এবং গর্ভাবস্থায় এবং শিশুর জন্মের পরেও মায়ের শরীর ঠিক আছে। কিন্তু অনেক হবু মা বা সদ্য মা-এর মাতৃদুধ পর্যাপ্ত পরিমানে তৈরি হয় না (tips to increase breast milk for new moms)। ফলে শিশুও তার সঠিক ও পরিমানমত খাদ্য পায় না। এর ফলে যে শুধুমাত্র শিশুর শারীরিক সমস্যা হয়, তা না, মায়ের শরীরেও নানা জটিল সমস্যা দেখা দিতে পারে।

ছবি – পেক্সেলস ডট কম

তবে ভয় পাওয়ার কোনও কারণ নেই। কিছু খুব সহজ উপায় রয়েছে যাতে মায়ের শরীরে মাতৃদুগ্ধ তৈরি হয়। কত তাড়াতাড়ি আপনার ব্রেস্ট মিল্ক তৈরি হবে এবং তা আপনার শিশুর কাছ পর্যন্ত পৌঁছবে, তা সম্পূর্ণভাবে মায়ের শারীরিক পরিস্থিতির উপরে নির্ভর করে। তেমন হলে, আপনাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং জানতে হবে যে আপনার ব্রেস্ট মিল্ক কেন তৈরি হচ্ছে না, অথবা হলেও কম কেন হচ্চে; এবং সেই মত ব্যবস্থা নিতে হবে। তবে, চিকিৎসার সঙ্গে সঙ্গে আপনি আমাদের বলে দেওয়া এই কয়েকটি উপায়ও (tips to increase breast milk for new moms) কাজে লাগাতে পারেন।

ব্রেস্ট মিল্কের সরবরাহ বাড়ানোর সহজ কয়েকটি উপায়

১। আপনার সন্তানকে বেশ কয়েকবার স্তন্যপান করান। অনেক সদ্য মা-ই এমন আছেন যে সারাদিনে হয়ত তিন-চারবার স্তন্যপান করান। এটি করবেন না। আপনার শিশুকে অনেকবার করে স্তন্যপান করান। এতে আপনার মাতৃদুগ্ধের সরবরাহ বাড়বে।

২। এছাড়াও একটু সময় ধরে স্তন্যপান করাবেন না। বেশ কিছুক্ষণ সময় নিন। যে-সময়টা আপনি শিশুকে স্তন্যপান করাবেন (tips to increase breast milk for new moms), সে’সময়ে অন্য কোনও কাজ রাখবেন না। দরকার হলে বাড়ির অন্য সদস্যদের সে’কথা জানিয়ে দিন এবং আপনার সঙ্গে সহযোগিতা করতে অনুরোধ করুন।

৩। যে-কোনও একটি স্তন থেকেই মাতৃদুগ্ধ পান করাবেন না। দুটি স্তন থেকেই স্তন্যপান করান আপনার সন্তানকে। দুটি স্তন থেকেই দুগ্ধ পান করালে মাতৃদুগ্ধের পরিমান ও সরবরাহ বাড়ে।

৪। যদি একেবারেই স্তন্যপান না করাতে পারেন বা ব্রেস্ট মিল্ক না আসে, সেক্ষেত্রে পাম্পের সাহায্যে মাতৃদুগ্ধ স্তনের বৃন্ত পর্যন্ত টেনে আনতে পারেন। অনেক সময়ে এমনও হয় যে শিশু একটি স্তন থেকে স্তন্যপান করে, এবং অন্য স্তনের মাতৃদুগ্ধ বেরিয়ে নষ্ট হয়। সেক্ষেত্রে অন্য স্তনটিতে পাম্প ও মিল্ক কালেকটর লাগিয়ে নিন। এতে দুধের অপচয় হবে না।

৫। স্তন্যপান যাতে সঠিকভাবে করাতে পারেন, সে’জন্য কিন্তু মা-কে সঠিক আহার (tips to increase breast milk for new moms)করতে হবে। রোজের ডায়েটে খেজুর, পেঁপে, ওটমিল, জিরে, আদা, রসুন, মৌরি ইত্যাদি যোগ করুন। এগুলি ব্রেস্ট মিল্ক তৈরিতে সাহায্য করে।

এই উপায়গুলো মেনেও যদি দেখেন যে পরিমানমত মাতৃদুগ্ধ তৈরি হচ্ছে না বা শিশুকে স্তন্যপান করাতে সমস্যা হচ্ছে, সেক্ষেত্রে দেরি না করে অবশ্যই চিকিৎসকের সাহায্য নিন।

https://bangla.popxo.com/article/how-to-deal-with-milk-leakage-while-brestfeeing-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!