home / Diet
ওজন কমানোর পরেও তা নিয়ন্ত্রণে রাখা কিন্তু শক্ত! বিশেষ টিপস আপনার জন্য়

ওজন কমানোর পরেও তা নিয়ন্ত্রণে রাখা কিন্তু শক্ত! বিশেষ টিপস আপনার জন্য়

আমরা হয়তো ওজন কমানোর জন্য় একটি ডায়েট মেনে চলি। ওজন কমেও। কিন্তু আবার ওজন বেড়ে যায়। এটা শুধুই আপনার সঙ্গে নয়, অনেকের সঙ্গেই হয়। ওজন কমানোর পর সেই সঠিক ওজন ধরে রাখা কিন্তু বেশ কষ্টের। আপনার জন্য়ই কয়েকটি টিপস আজ রইল। যাতে আপনি ওজন কমানো পরেও শরীরের গঠন ঠিক (body after weight loss) রাখতে পারেন।

খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণ করুন (body after weight loss)

পুষ্টিবিদ আপনার উচ্চতা এবং ওজন অনুযায়ী আপনার জন্য সঠিক ডায়েট প্ল্যান করে দেবেন। সেই পরিমাণ খাবার খাবেন। অতিরিক্ত পরিমাণ খাবার খেলে শরীরে বেশি পরিমাণ ক্য়ালোরি যাবে। (body after weight loss) তা বার্ন না করতে পারলে ওজন বাড়ার সম্ভাবনা থাকে। আপনি যদি দ্রুত খাবার খান, তবে চেষ্টা করুন ধীরে ধীরে খাবার খাওয়ার। এতে হজমও ঠিক ঠাক হয়।

প্রোটিন ও ফাইবার

ওজন নিয়ন্ত্রণে রাখার অন্যতম উপায় হল সঠিক খাবার খাওয়া। লক্ষ্য রাখুন, যাতে প্রতিদিন ডায়েটে সঠিক পরিমাণে পুষ্টি আপনার শরীরে যায়। প্রোটনি খুবই গুরুত্বপূর্ণ। যা আপনার ওজন কমাতে সাহায্য করে। আপনার খাবারের প্রোটিন বিপাক করার সময় শরীর ক্যালোরি বার্ন করে। তাই হাই প্রোটিন শুধুই আপনার মেটাবলিজম বাড়ায় (body after weight loss) না, বরং আপনার পেট ভর্তি রাখে। তাই এটা ওটা খাওয়ার ইচ্ছে হয় না। ফাইবার আপনার ওজন কমাতে সাহায্য করে। আপনার হজম প্রক্রিয়াও ঠিক রাখে। ফলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। গোটা ফল খাওয়ার চেষ্টা করবেন। ফলের রস খাওয়ার থেকে গোটা ফল খাওয়াই ভাল। এছাড়াও প্যাকেজড ফুড বা ফলের রস খাবেন না। তা শরীরের ক্ষতিই করে। স্যালাড খাবেন।

সঠিক ডায়েট মেনে চলুন

নিয়মিত ব্যায়াম করবেন (body after weight loss)

ব্যায়াম করে আপনি অতিরিক্ত ক্যালোরি ঝরিয়ে (body after weight loss) ফেলতে পারেন । এছাড়াও শরীরের টক্সিন বেরিয়ে যাবে। শরীর সচল থাকবে। ওজন নিয়ন্ত্রণে থাকবে। একমাত্র স্বাস্থ্যকর জীবনযাপন আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য় করতে পারে।

সঠিক ঘুম ও পর্যাপ্ত পরিমাণে জল

ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য় আপনার সঠিক ঘুমও প্রয়োজন। তার মানে এই নয় যে, আপনি দিনের বেশিরভাগ সময় শুয়ে থাকলেন। বরং শরীর সচল রাখুন। শরীর সচল রাখলে বিপাক হারও বাড়বে। কিন্তু দিনে অন্তত ৭ ঘণ্টা ঘুম আপনার প্রয়োজন। এদিকে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়াও দরকার। আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে। দিনে অন্তত ১০-১২ গ্লাস জল খাবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text