logo
Logo
User
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
ভাল থাকার মূলমন্ত্র নিজেকে সময় দেওয়া, আপনার জন্য় বিশেষ টিপস

ভাল থাকার মূলমন্ত্র নিজেকে সময় দেওয়া, আপনার জন্য় বিশেষ টিপস

সুস্থ থাকার ও মন ভাল রাখার অন্যতম উপায় কী জানেন? নিজেকে ভাল রাখা। আর নিজেকে ভাল রাখার জন্য় নিজেকে সুস্থ রাখার প্রয়োজন। নিজের জন্য সময় বের করা প্রয়োজন। আমাদের ব্যস্ত জীবনে অফিস ও পড়াশোনার পরে বাড়ির কাজ সেরে এরকম সময় পাব কেউই ভাবি না। নিজের জন্য সময়? সেটা আবার কী? কিন্তু সত্য়ি বলতে, আমাদের প্রত্যেকেরই নিজের জন্য সময় প্রয়োজন। যতই কাজের চাপ থাকুক না কেন, নিজের জন্য সময় বের করতেই হবে। সেই সময় বের করে পছন্দের কাজ (time for yourself) করতে হবে। যাতে নিজেকে ভাল রাখা যায়। তাহলেই সুস্থ থাকবেন। আপনার মনও ভাল থাকবে।

নিয়ম মেনে চলা জরুরি (time for yourself)

নিয়মানুবর্তিতা বা ডিসিপ্লিন মেনে চলার কথা উল্লেখ করে কোনও কঠোর নিয়ম পালনের কথা বলা হচ্ছে না। তবে ওয়ার্ক ফ্রম হোম শুরু হওয়ার পর থেকেই আমাদের জীবন এক নিমেষে অনেকটা পরিবর্তন হয়েছে। সকালে উঠে অফিস যাওয়ার সময় বেশ কয়েকটি কাজ সেরে বাড়ি থেকে বেরোতে হত। স্নান করে খাবার বানিয়ে খেতে হত। পোশাক পরে রেডি হয়ে তারপর বেরোতাম। জীবন একটি নিয়মে বাঁধা ছিল। এখন সেই নিয়ম পাল্টেছে। এখন মনে হয় অফিসে তো যেতে হবে না। দুপুরে খাওয়ার আগে স্নান করে নিলেই হবে। এই কাজটা করবেন না। নিজের জন্য নিয়ম করে কাজ করা মানে আসলে নিজের যত্ন নেওয়া ও নিজের জন্য সময় আলাদা করে রাখা। তাই অবশ্যই নিয়ম মেনে চলুন(make time for yourself) । রাতে নিয়মিত ত্বকের যত্ন নিন। ভাল থাকুন।

নিজের মতো থাকুন

নিজের পড়াশোনা করুন

যাঁদের পড়াশোনার অভ্যাস রয়েছে, তাঁদের জন্য পড়াশোনা বেশ গুরুত্বপূর্ণ। কখনও সেই পড়া ও জানা শেষ হয় না। অফিসের পর সময় পেলে সেই সময়টি কাজে লাগান। সন্ধ্যায় চায়ের সঙ্গে বই নিয়ে পড়তে বসুন। পড়াশোনার অভ্যাসটা যেন চলে না যায়। মনে রাখবেন, পড়াশোনা করে আপনার জ্ঞান বাড়বে। তা আপনার লাভ।(make time for yourself) তাই ভাল থাকার জন্য় পড়ার অভ্যাস জরুরি।

দিনের একটি সময় একান্তই আপনার (time for yourself)

অফিসের কাজ ও বাড়ির কাজ তো হল। পরিবারের সবার কথা ভাবাও হল। কিন্তু এমন একটি সময় বের করে নিন, যে সময়টি একান্তই আপনার। সেই সময় কোনও মোবাইল বা কম্পিউটার আপনার কাছে থাকবে না। আপনি গান শুনতে পছন্দ করলে এই সময়টা গান চালিয়ে দিন। সুন্দর চা বা কফি বানিয়ে নিয়ে খান। অন্য কোনও পছন্দের পানীয় থাকলে সেটিও খেতে পারেন। নিজের কাজ করুন। কিংবা শুধুই বিশ্রাম করুন। এই সময়টুকু শুধুই আপনার।

একা একা ঘুরতে যাবেন

কোনও শিল্পের সঙ্গে যুক্ত থাকলে তার অভ্যাস করুন

আপনি নাচ করেন না কি গান করতেন? এখন চর্চার অভাবে সেই সব প্রায় যেতে বসেছে? না! তা আর করবেন না। আপনার পুরনো চর্চা ফিরিয়ে আনুন। প্রতিদিন নিয়ম করে রেওয়াজ করুন। নাচ বা আঁকার অভ্যাস করুন। দেখবেন শরীরও ভাল থাকছে। আর আপনার মনও ভাল থাকছে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন! 

11 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text