home / Oily Skin
ত্বকের টি-জোন বড্ড তেলতেলে? ম্যানেজ করার টিপস রইল

ত্বকের টি-জোন বড্ড তেলতেলে? ম্যানেজ করার টিপস রইল

যেসব মহিলাদের ত্বকের ধরন তৈলাক্ত অথবা কম্বিনেশন, শুধুমাত্র তাঁরাই জানেন T-Zone-এর সমস্যা। কপাল থেকে শুরু করে নাক বরাবর চিবুক পর্যন্ত অংশটিকে বলা হয় T-Zone। মুখের মধ্যে টি-জোন হল একমাত্র অংশ, যা সবচেয়ে বেশি তৈলাক্ত (oily)। ফলে, এখানেই সবচেয়ে বেশি ব্রণ-ফুসকুড়ির সমস্যা হয়। আর ত্বকের এই সমস্যা তাঁদেরই বেশি পোহাতে হয়, যাঁদের তৈলাক্ত বা কম্বিনেশন স্কিন।

তবে চিন্তা নেই, আমরা আপনাকে বলে দেবো, ঠিক কী কী করলে ত্বকের এই সমস্যা থেকে আপনি মুক্তি পাবেন

ADVERTISEMENT

তেলতেলে টি-জোনের সমস্যা থেকে মুক্তি পাওয়া কঠিন না

১। তেলতেলে (oily) T-Zone হওয়ার কারণে মুখে প্রায়শই ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডস দেখা যায়, বিশেষ করে নাকের উপরে ও ঠোঁটের নীচে। এটি কতটা বিরক্তিকর হতে পারে তা সেই বুঝতে পারে, যে এই সমস্যায় ভুক্তোভুগি। তবে এর সহজ সমাধান রয়েছে এবং তা এক্সফোলিয়েশন। সপ্তাহে একবার এক্সফোলিয়েশন আপনার লোমকূপে জমে থাকা তেল এবং ঘাম বের করে আনে, ফলে ত্বক আবার শ্বাস নিতে পারে। এছাড়াও ত্বক হয়ে ওঠে গভীর থেকে পরিষ্কার।

২। শুধুমাত্র ক্লেনজিং ও এক্সফোলিয়েশনে কিন্তু তেলতেলে টি-জোনের সমস্যা দূর হবে না। এর জন্য আপনাকে নিয়মিত টোনারও ব্যবহার করতে হবে। অনেকেই যদিও রূপ-রুটিনের এই স্টেপটি এড়িয়ে যান! আমাদের ত্বকে যত বেশি ময়লা জমে থাকে, আমাদের ত্বকে সমস্যা তত বেড়ে যায়। আর ত্বক তৈলাক্ত (oily) হলে তো আর কথাই নেই। কাজেই, ক্লেনজিং-এর পর অবশ্যই টোনার লাগান। চাইলে গোলাপ জলও ব্যবহার করতে পারেন।

ADVERTISEMENT

৩। ত্বক তখনই জেল্লাদার হবে, যখন তা সুস্থ থাকবে। বেশিরভাগ মানুষ, যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা ময়শ্চারাইজার লাগান না; ফলে ত্বকের আর্দ্রতা হারিয়ে তা হয়ে ওঠে রুক্ষ ও শুষ্ক। তৈলাক্ত ত্বক নিজে আর্দ্রতা হারালেও T-Zone আরও বেশি তেলতেলে (oily) হয়ে ওঠে বেশি সেবাম নিঃসরণের ফলে। কাজেই আপনার ত্বক তৈলাক্ত বলেই যে আপনি ময়শ্চারাইজার লাগান বন্ধ করে দেবেন, এটি কিন্তু চলবে না। তবে, ক্রিম বেসড ময়শ্চারাইজার না লাগিয়ে ওয়াটার বা জেল বেসড ময়শ্চারাইজার লাগান।

৪। তেলতেলে টি-জোনের জন্য অনেকসময়েই ঠিকভাবে মেকআপ করা যায় না। মুখ বড্ড চকচকে লাগে। সেক্ষেত্রে এক কাজ করতে পারেন, হাতের কাছে সব সময়ে ব্লটিং পেপার রাখুন। যখনই মনে হবে, মুখ, বিশেষ করে টি-জোন বড্ড তেলতেলে হয়ে গেছে, একবার মুখে ব্লটিং পেপার বুলিয়ে নিন। ব্লটিং পেপার অতিরিক্ত তেল শুষে নিতে সাহায্য করে।

ADVERTISEMENT

৫। আপনি হয়ত নানা রকমের ফেস প্যাক ব্যবহার করেন যা তৈলাক্ত (oily) ত্বকের জন্য উপযোগী, কিন্তু তার পরেও তেলতেলে T-Zone থেকে কিছুতেই মুক্তি পাচ্ছেন না। এক কাজ করতে পারেন। দু’রকমের ফেস প্যাক লাগাতে পারেন। একটি মুখের জন্য আর অন্যটি কেবলমাত্র টি-জোনের জন্য।

https://bangla.popxo.com/article/proper-ways-to-apply-hair-mask-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Oct 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text