home / Diet
ওয়ার্ক ফ্রম হোম চলছে? ওজন নিয়ন্ত্রণে রাখার টিপস দিচ্ছি আমরা

ওয়ার্ক ফ্রম হোম চলছে? ওজন নিয়ন্ত্রণে রাখার টিপস দিচ্ছি আমরা

পরিস্থিতি মোটামুটি স্বাভাবিক হতেই আবার অফিসে ফিরেছেন অনেকেই। তবে অনেকেই এখনও ওয়ার্ক ফ্রম হোম করছেন। ওয়ার্ক ফ্রম করছেন বলে শারীরিক গতি প্রায় নেই বললেই চলে। দিনের বেশিরভাগ সময় বসে কাজ করতে হয়। টুকটাক খাওয়াও হতে থাকে। ক্যালোরি বার্ন করা হয় না। তাই ওজন বাড়ার সম্ভাবনা থেকে যায় অনেক বেশি। কিন্তু ওজন তো নিয়ন্ত্রণে রাখতেই হবে। তাই ওয়ার্ক ফ্রম হোম চললেও কীভাবে ওজন নিয়ন্ত্রণ (manage your weight) করবেন, তা নিয়ে টিপস দিচ্ছি আমরা…

স্বাস্থ্যকর ডায়েট (manage your weight)

সুস্থ থাকার অন্যতম উপায় হল স্বাস্থ্যকর ডায়েট। কাজের মধ্য়ে রান্না করতে পারছেন না বলে যা কিছু একটা খেয়ে নিলেন কিংবা খাবার অর্ডার করে দিলেন বা কিছুই খেলেন না, এরকম করবেন না। স্বাস্থ্যকর খাবার খাবেন। ফল, সবজি বেশি পরিমাণে খেতে পারেন। রান্না না করতে পারলে স্যালাড খান। মোট কথা স্বাস্থ্যকর ডায়েটই একমাত্র আপনার ওজনকে নিয়ন্ত্রণে (manage your weight) রাখতে পারে।

স্বাস্থ্যকর খাবার খাবেন

নিয়মিত ব্যায়াম

বিছানা ও কাজের টেবিল, এই যেন আপনার সারাদিনের যাওয়ার জায়গা। ওজন বাড়ার অন্যতম কারণই তাই। জিমে যাওয়া বন্ধ কিংবা সাঁতারের ক্লাস বন্ধ হয়েছে তো কী। ইউটিউবে ক্লাসের মতোই অনেক ভিডিয়ো আছে। বাড়িতে সেরকম ২০ মিনিটের কার্ডিও এক্সারসাইজ করবেন। এতে আপনার শরীরে মেদ জমতে পারবে না (manage your weight) । শরীরও ভাল থাকবে।

পর্যাপ্ত জল

বাড়িতে আছেন বলে পরিশ্রম কম হচ্ছে। তবে সেটা শুধুই শারীরিক পরিশ্রম। মানসিক পরিশ্রম হচ্ছে অনেক বেশি। তাই বলে যে জল কম খাবেন, এরকম কাজ করবেন না (manage your weight) । পর্যাপ্ত পরিমাণে জল খাবেন সব সময়। তাহলেই আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে।

সঠিক ঘুম (manage your weight)

ওয়ার্ক ফ্রম হোম যাঁরা করেন, তাঁরা জানেন যে কাজের চাপ অনেকটাই বেশি। যাঁদরে রাতের শিফটে কাজ থাকে তাঁদের তো ঘুমের আর কোনও ব্যাপারই নেই। কিংবা রাত জেগে বই পড়া কিংবা ওয়েব সিরিজ দেখাকে যদি অভ্যাস বানিয়ে নেন, তাহলে তো আর কোনও কথা নেই। এই কাজগুলো থেকে বিরত থাকুন। সঠিক ঘুমই একটি সুস্থ জীবন আপনাকে দিতে পারে। তাই সাবধানে থাকুন ও সুস্থ থাকুন। ওজন নিয়ন্ত্রণে থাকবে (manage your weight) ।

দুশ্চিন্তা নয়

জীবনে এমন অনেক কিছুই থাকে যা আপনি নিয়ন্ত্রণ করতে পারেন না। তাই সেই বিষয় নিয়ে ভেবে ভেবে দুশ্চিন্তা করার কোনও অর্থ নেই। আশপাশের পরিস্থিতি খারাপ হলেও সেখানে আপনার কিছু করার নেই। তাই অতিরিক্ত দুশ্চিন্তা করবেন না। অফিসের কাজ করুন এবং বাড়ির কাজ করুন। এর মধ্যেই নিজেকে ব্যস্ত রাখুন। নিজে কিছু করার চেষ্টা করুন। এতে আপনার শরীর ভাল থাকবে (manage your weight) , দুশ্চিন্তা কম হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text