Advertisement

লাইফস্টাইল

আলমারিতে জায়গা কম? এই পদ্ধতিতে গুছিয়ে রাখলে অনেকটা স্পেস পাবেন

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Apr 24, 2020
আলমারিতে জায়গা কম? এই পদ্ধতিতে গুছিয়ে রাখলে অনেকটা স্পেস পাবেন

Advertisement

সকালে অফিস যাবেন, অথবা বিয়েবাড়ি। কয়েকদিনের জন্য় বেড়াতে যাবেন, অথবা শপিং। যে কোনও প্রয়োজনেই যখন আলমারি খুলে সামনে দাঁড়ান, হয়তো মনে হয় কোন ড্রেসটা পরব? অথবা যে শাড়িটা পরে কোনও অনুষ্ঠানে যাবেন ভেবেছিলেন, প্রয়োজনের সময় সেটাই আবার খুঁজে পাওয়া যায় না। 

এ হেন সমস্যা আপনার একার নয়। আমরা অনেকেই ঠিক মতো আলমারি (closet) গুছিয়ে রাখি না। ফলে প্রয়োজনের সময় নির্দিষ্ট জিনিস পাওয়া যায় না। শাড়ি খুঁজে পেলেন তো ম্যাচিং ব্লাউজ অমিল। আবার জিনস পেয়ে গেলেন, অথচ পছন্দের টপ যে কোথায় রেখেছেন, মনে পড়ে না। 

এই সমস্যার সমাধানে আলমারি পরিপাটি করে গুছিয়ে রাখা জরুরি। আবার অনেকেরই অভিযোগ, আলমারি ছোট। হতে পারে, আপনার ছোট আলমারি। কিন্তু ঠিক মতো গুছিয়ে রাখলে সেখানেও অনেক জায়গা বের করা যায়। কীভাবে ছোট আলমারিও গুছিয়ে বেশ কিছুটা জায়গা বের করতে পারবেন, তারই কিছু পরামর্শ দেওয়ার চেষ্টা করছি আমরা। হয়তো আপনার কাজে লাগবে।

 

১) স্টোরেজ বক্স ব্যবহার করুন। আলমারির প্রতিটি তাকে অন্তত একটা করে স্টোরেজ বক্সে ড্রেস রাখতে পারেন। এতে মনে থাকবে সহজে।

২) আপনার ঘরে যদি কিছুটা জায়গা থাকে তাহলে একটা coat rack কিনতে পারেন। সেখানে রাখবেন পছন্দের কোট। এতে ঘরের যেমন একটা আলাদা লুক আসবে, তেমনই আলমারিতেও কিছুটা খালি জায়গা পাবেন।

৩) অ্যাকসেরিজ বক্স ব্যবহার করুন। বক্সের মধ্যে রাখলে ছড়িয়ে থাকবে না। প্রয়োজনের সময় খুঁজে পাবেন। যদি সব অ্যাকসেরিজ বক্সে রাখতে না চান, তাহলে প্রতিদিনের ব্যবহারের জিনিসটা হুকেও রাখতে পারেন।

৪) শীতের জামা আলমারিতে না রেখে যদি খাট বা সোফার বক্সে ভাল করে প্যাক করে রাখতে পারেন, তাহলে আলমারিতে জায়গা খালি হবে অনেকটা।

৫) আলমারির দরজায় এক্সট্রা রড বা হুক লাগিয়ে নিন। এখানেও কিছু জিনিস রাখতে পারবেন।

 

৬) অনলাইন থেকে মাল্টি লেয়ার হ্যাঙার কিনে নিন। এতে শার্ট ঝুলিয়ে রাখতে পারবেন। আবার অন্য কাজেও ব্যবহার করা সহজ।

৭) সেলফ বাস্কেট পেয়ে যাবেন অনলাইনে। আলমারির কিছু খুচরো জিনিস ওড়না, স্কার্ফ, হালকা চাদর রাখতে পারবেন এই বাস্কেটে।

৮) জুতো যদি আলমারিতে রাখতে চান, অবশ্যই আলাদা বাক্স ব্যবহার করুন। এতে জুতো যেমন ভাল থাকবে, তেমনই আলমারিতে এক্সট্রা জায়গা নষ্ট হবে না। টাই রাখার জন্য টাই হোল্ডার ব্যবহার করাটা মাস্ট।

এই টিপসগুলো ফলো করে একবার আলমারি গুছিয়ে দেখুন তো, অতিরিক্ত জায়গা নিশ্চয়ই বেরবে। যে কোনও পোশাক আলমারিতে রাখতে হলে ভাল করে ভাঁজ করে রাখুন। এলোমেলো ভাবে রাখলে তা দেখতেও ভাল লাগে না, আর আলমারিতে জায়গা নিয়েও সমস্যা তৈরি হয়। প্ল্যান করে চলুন, খুব সহজেই সমস্যার সমাধান সম্ভব। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!