logo
Logo
User
home / রিলেশনশিপ
প্রথম প্রেম ভোলা কষ্টের, কাজে লাগাতে পারেন এই টিপস

প্রথম প্রেম ভোলা কষ্টের, কাজে লাগাতে পারেন এই টিপস

প্রথম প্রেম ভোলা যায়না। প্রথম প্রেম (tips to move on from first break up) কেউ ভুলতে পারে না। জীবন কিন্তু থেমে থাকে না। তাই প্রথম প্রেমের স্মৃতি মনে রেখেই আপনাকে বর্তমানের হাত ধরে এগিয়ে যেতে হবে। এইসব কথা আপনি বহু জায়গায় বহুবার বহুভাবে শুনেছেন। অথচ নিজের জীবনে যখন এরকম পরিস্থিতি দেখা দিল তখন আপনি বর্তমানের হাত ধরে হাঁটার বদলে অতীতেই আটকে রইলেন। না পারলেন এগিয়ে যেতে আর না পারলেন পিছিয়ে যেতে।

জানি প্রথম প্রেম ভোলা যায়না এবং সেটা খুবই কষ্টকর। কিন্তু তাই বলে কি গালে হাত দিয়ে কাঁদতে বসবেন? জীবন আপনার জন্য আরও অনেক ভাল ভাল জিনিস সাজিয়ে রেখেছে। সেগুলোর দিকে একবার দেখবেন না? তাই আমরা বলছি প্রথম প্রেমের সুখ স্মৃতি একটা বাক্সে পুরে মনের মণিকোঠায় রেখে দিন। আর সামনের দিকে তাকান। কীভাবে এই অসাধ্য সাধন করবেন বলে দিচ্ছি আমরা।

সবার আগে তুলনা করা বন্ধ করুন

হ্যাঁ, সবার আগে আপনাকে এই তুলনা টানা বন্ধ করতে হবে। আগের প্রেমিক এটা করতেন সেটা ভালবাসতেন বা ওটা খেতেন আর বর্তমান প্রেমিক সেগুলো করেন না, এরকম বললে চলবেনা। এতে কিন্তু আপনার সম্পর্কে খুব একটা ভাল প্রভাব পড়বে না। শুধু তাই নয় আগের সেই দিনগুলো কত ভাল ছিল, কত রঙিন বা সোনালি ছিল এসব ভাবাও বন্ধ করুন। বরং নিজেকে বলুন যে আগের চেয়ে আপনি এখন অনেক ভাল আছেন।

ব্লেম-গেম খেলা বন্ধ করুন

ইংরিজিতে একটি দামী প্রবাদ আছে। নো ক্রাই ওভার স্প্লিট মিল্ক! অর্থাৎ যে দুধ কেটে ছানা হয়ে গেছে তার জন্য দুঃখ করে লাভ নেই। কারণ সেই ছানা থেকে আবার দুধ তৈরি করা সম্ভব নয়। সম্পর্ক যখন পরিণতি পায়নি, সেটা যে কোনও কারণেই হোক সেটা এবার ভুলে যান। নিশ্চয়ই কিছু দোষ তাঁর ছিল আর কিছু দোষ আপনার। এখন  কে বেশি দোষী সেটা ভেবে খামোখা আজকের দিনটা নষ্ট করবেন না। 

সব এক সঙ্গে পাওয়া যায় না

এক জীবনে সবার সব সাধ বা ইচ্ছে পূর্ণ হয়না। আর সেটা হওয়া সম্ভবও নয়। আপনারও প্রথম প্রেম যে কোনও কারণেই হোক ব্যর্থ হয়েছে বা কোনও পরিণতি পায়নি। তবে আমাদের আবেগের নানা রং আছে। তার মধ্যে এটা একটা সামান্য অংশ মাত্র। ভালবাসার অন্যান্য দিকগুলো (tips to move on from first break up) এক্সপ্লোর করার চেষ্টা করুন। যেটা পাননি বা যাকে পাননি তাঁর কথা না ভেবে যারা আপনার পাশে আছেন তাঁদের কথা ভাবুন। 

বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে পারেন

এখন সময় অনেক পাল্টে গেছে। প্রাক্তন স্বামী বা প্রেমিককে দেখলে লুকিয়ে পড়া বা তাঁকে এড়িয়ে চলার দিন শেষ। অনেকেই তাঁর প্রাক্তনের সঙ্গে দিব্যি সম্পর্ক বজায় রেখে চলছেন। রণবীর কপূর ও দীপিকা পাডুকোন একসময় চুটিয়ে প্রেম করেছেন। এখন তাঁরা কাপল না হলেও পেশাদারিত্ব বজায় রেখেছেন। আবার সুজান খান ও হৃত্বিক রোশনও বিবাহ বিচ্ছেদের পর নিজেদের বন্ধুত্ব বজায় রেখেছেন। আপনার কোনও বিশেষ অসুবিধে না থাকলে সেটা করতে পারেন। ঘনিষ্ঠ সম্পর্ক না থাকলেও মাঝে মধ্যে এক আধটা ফোন বা এসএমএস করাই যায়। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text