home / Our World
শরীরের গঠন সৌন্দর্যের মাপকাঠি নয়, আত্মবিশ্বাসী হন এঁদের মতো!

শরীরের গঠন সৌন্দর্যের মাপকাঠি নয়, আত্মবিশ্বাসী হন এঁদের মতো!

সম্প্রতি বার বার বডি শেমিং-এর মুখে পড়তে হয়েছে অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়কে। মা হওয়ার পর তাঁর শারীরিক পরিবর্তন হয়। সেই জন্য নেটিজেনদের কদর্য্য মন্তব্যের শিকার হতে হয় তাঁকে। তবে এই ঘটনা নতুন নয়। এর আগে স্বস্তিকা মুখোপাধ্যায়ের স্তনের গঠন নিয়েও কদর্য্য মন্তব্য করেছিলেন এক নেটিজেন। তবে এঁরা দুজনই প্রত্যেককে যোগ্য জবাব দিয়েছেন। যেমন যোগ্য জবাব দিয়েছিলেন স্বস্তিকা মুখোপাধ্যায়। তেমনই শুভশ্রী গঙ্গোপাধ্যায়। আর তাঁরা যোগ্য জবাব দিতে পেরেছিলেন কারণ, তাঁদের শরীর নিয়ে আত্মবিশ্বাস ভেঙে যায়নি। তাঁরা ছিলেন বডি পজিটিভ! আর আপনারও বডি পজিটিভ (body positivity) থাকা প্রয়োজন।

বলিউডের অন্যতম সেরা অভিনেত্রী বিদ্যা বালনকেও বডি শেমিংয়ের শিকার হতে হয়েছিল। কখনও অন্য় তারকারাও তাঁর বিরুদ্ধে পরোক্ষ মন্তব্য করেছিলেন। কিন্তু কোনও মন্তব্যই বিদ্যার আত্মবিশ্বাস ভেঙে দিতে পারেনি। বরং, নিজের অভিনয়ের দক্ষতায় বার বার প্রশংসিত হয়েছেন বিদ্যা। তবে বডি শেমিংয়ের বিষয়টি নতুন নয়। ‘পার্ফেক্ট বডি শেপ’- (body positivity) এর এক ধারণা আমাদের মনের মধ্য়ে রয়েছে। তার জন্য়ই শরীরের গঠন (body positivity) আমরা সেরকম করতে চাই।

শিশুকে ছোট থেকেই শিক্ষা দিন (body positivity)

আপনার সন্তানকে এই বিষয়ে শিক্ষা দিন। কারও শারীরিক গঠন (body positivity) তাঁর নিজে হাতে তৈরি নয়। প্রকৃতি একজন মানুষকে যেভাবে তৈরি করেছে, তিনি সেরকমই। সুন্দর শরীরের সংজ্ঞা সেভাবে হয় না। কোনও মানুষকে যেন তাঁর শারীরিক গঠন নিয়ে ঠাট্টা না করা হয়। কোনও ছোট শিশুও যেন তাঁর বন্ধুর ঠাট্টা না করে। আপনি আপনার সন্তানকে সেই শিক্ষা দিলে সে তার বন্ধুদেরও সেই বিষয়ে বলতে পারবে। বডি শেমিংয়ের মতো বিষয় আজ বড় বয়সে নয় বরং অনেক ছোট থেকেই আমাদের আষ্টেপৃষ্ঠে রেখেছে। যার ঘেরাটোপ থেকে বের হওয়া কিন্তু খুবই কঠিন। একদম ছোট বয়স থেকেই শিশুরা স্কুলে বডি শেমিংয়ের শিকার হয়। আর তার রেশ চলতে থাকে কলেজ, বিশ্ববিদ্যালয় এমনকী অফিসেও।

আপনি আপনার মতো সুন্দর

সবার শারীরিক গঠন এক হয় না। তাহলে পৃথিবীতে সব মানুষকে একইরকম দেখতে হত। প্রত্য়েকে প্রত্যেকের থেকে আলাদা। আপনার প্রয়োজন সুস্থ থাকা। স্বাস্থ্যকর খাবার খাবেন। নিয়মিত ব্যায়াম করবেন। জাঙ্ক ফুড এড়িয়ে যাবেন। আপনার উচ্চতা অনুযায়ী সঠিক ওজন রাখার চেষ্টা করবেন। অতিরিক্ত ওজনের কারণে নানা রকম অসুখ হতে পারে। একইভাবে কম ওজনও অসুস্থতার লক্ষণ। আপনি যদি সুস্থ থাকেন, আপনার শরীরের আকার যেমনই হোক (body positivity) , আপনার ভাবার প্রয়োজন নেই। আপনার শরীর সুন্দর। আপনি বডি পজিটিভ (body positivity) থাকুন।

বডি শেমিংয়ের বিরুদ্ধে রুখে দাঁড়ান

আপনার আপনজন যদি কেউ বডি শেমিংয়ের শিকার হন, তাঁর পাশে দাঁড়ান। যে বা যাঁরা বডি শেমিং করেছেন তাঁদের পরিষ্কার বুঝিয়ে বলুন, এইভাবে কারও শারীরিক গঠন নিয়ে মজা করাটা অন্যায়। এরকম করা উচিত নয়। সোশ্য়াল মিডিয়া বা রাস্তাঘাট বা বন্ধু মহলে কোথাও বডি শেমিংয়ের বিরুদ্ধে চুপ করে থাকবেন না। আজই অন্যায়ের প্রতিবাদ করুন। আপনার কণ্ঠ আপনার বন্ধুর কণ্ঠ হয়ে উঠবে।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text