home / Self Help
১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরু, আপনার সন্তানকে টিকা দিতে নিয়ে যাওয়ার আগে কী কী খেয়াল রাখবেন

১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরু, আপনার সন্তানকে টিকা দিতে নিয়ে যাওয়ার আগে কী কী খেয়াল রাখবেন

আজ থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সী কিশোর কিশোরীদের শুরু হয়েছে কোভিডের টিকাকরণ । ৮ লাখের বেশি কিশোর কিশোরী কেন্দ্রের কোউইন পোর্টালে নিজেদের নাম নথিভুক্ত করেছেন। প্রত্যেককেই কোভ্য়াক্সিন টিকা দেওয়া হবে। ২০০৭ এবং তার আগে জন্মসাল হলে তিনি এই টিকা নিতে পারবেন। দেশের অনেক শিক্ষা প্রতিষ্ঠানে টিকাকরণের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রগুলিতেও চলবে টিকাকরণ। ২৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টিকাকরণের বিষয়ে ঘোষণা করেছিলেন। এছাড়াও সামনের সারিতে কর্মরত কর্মী এবং স্বাস্থ্য়কর্মী ও বয়স্কদের তৃতীয় ডোজ দেওয়ার কথাও ঘোষণা করেছিলেন। যা শুরু হবে ১০ জানুয়ারি। নিয়ম মতো কলকাতাতেও করোনার টিকাকরণ শুরু হয়েছে। ১৬টি স্কুলে টিকাকরণের ব্যবস্থা করা হবে বলে আগেই জানানো হয়। আপনার সন্তানের বয়সও কি ১৫-১৮ বছরের মধ্য়েই? আপনার সন্তান কি কোভ্যাক্সিন (covid vaccination) নেবে? টিকাকরণ করানোর আগে কী কী বিষয় আপনার খেয়াল রাখা প্রয়োজন…

সন্তানের কি অ্যালার্জিজনিত সমস্য়া আছে?

আপনার সন্তানের কি কোনও অ্য়ালার্জিজনিত সমস্য়া আছে? তাহলে সন্তানকে টিকা দেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

টিকা (covid vaccination) দিতে যাওয়ার আগে কী কী প্রয়োজন

টিকা দিতে (covid vaccination) যাওয়ার আগে আপনার সন্তানের প্রয়োজন পর্যাপ্ত ঘুম। পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া প্রয়োজন
। শরীরচর্চার দিকেও খেয়াল রাখুন।

টিকা নেওয়ার পর কী কী খেয়াল রাখবেন

টিকা নেওয়ার পর (covid vaccination) জ্বর আসতে পারে। গায়ে ব্যথা হতে পারে। গলা শুকিয়ে যেতে পারে। এসবই খুব সাধারণ উপসর্গ। এগুলো নিয়ে ভয় পাবেন না। আপনার সন্তানের মধ্য়েও আতঙ্ক তৈরি করবেন না। বরং চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। টিকা নেওয়ার তিন-চার দিন পরেও জ্বর না ছাড়লে অবশ্য়ই চিকিৎসকের পরামর্শ নেবেন। শরীরে কোনও অ্যালার্জি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। টিকা নেওয়ার পর জ্বর এলে নিজে থেকে সন্তানকে কোনও ওষুধ খাওয়াবেন না। চিকিৎসকের পরামর্শ মতো সন্তানকে ওষুধ দিন। সাবধানে থাকুন। সুস্থ থাকুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text