home / ওয়েলনেস
গর্ভাবস্থায় হাড়ের প্রয়োজন বিশেষ যত্ন, কীভাবে যত্ন নেবেন

গর্ভাবস্থায় হাড়ের প্রয়োজন বিশেষ যত্ন, কীভাবে যত্ন নেবেন

গর্ভাবস্থায় এবং স্তন্যপান করানোর সময়, একজন মহিলার শরীরের গঠন পরিবর্তন হয়। ঠিক সেভাবেই তাঁর শরীরের চাহিদাও পরিবর্তন হয়। শিশু মায়ের শরীরে বড় হওয়ার সময় তার প্রচুর পরিমাণে ক্যালশিয়াম প্রয়োজন হয়। বিশেষ করে শেষ তিন মাসে। যদি শিশু পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়াম না পায়, তখন মায়ের হাড় থেকেও সে ক্যালশিয়াম পেতে পারে। বিশেষত, স্তন্যপান করানোর সময় মহিলাদের হাড়ে বিশেষ প্রভাব পড়ে। এই সময় একজন মহিলার শরীরে পর্যাপ্ত পরিমাণে ক্য়ালশিয়াম প্রয়োজন। গর্ভাবস্থায় হাড়ের স্বাস্থ্য (bone health during pregnancy) ভাল রাখার জন্য প্রয়োজন বিশেষ যত্ন।

গর্ভাবস্থায় হাড় দুর্বল হয়ে যায়। সেই সময় বা সন্তান প্রসবের কয়েক সপ্তাহ পর পর্যন্ত হাড় সহজেই ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। যদি আপনি এরকম কোনও সম্ভাবনা বুঝতে পারেন আপনার চিকিৎসকের সঙ্গে কথা বলুন। বিশিষ্ট স্ত্রীরোগ বিশেষজ্ঞ বেঙ্গালুরুর ফর্টিস হাসপাতালের চিকিৎসক গায়ত্রী ডি কামাত সম্প্রতি এক সাক্ষাৎকারে সেই পরামর্শই দিয়েছেন। তিনি বলেন, গর্ভবতী মহিলার হাড়ের স্বাস্থ্য ভাল রাখা গুরুত্বপূর্ণ এবং স্তন্যপান করানোর সময় ও গর্ভাবস্থায় সুস্থ থাকার জন্য বেশ কিছু টিপস দিয়েছেন।

সঠিক পরিমাণে ক্যালশিয়াম গ্রহণ প্রয়োজন (bone health during pregnancy)

সারাজীবন ধরেই আপনার হাড়ের যত্ন নেওয়া প্রয়োজন। কিন্তু গর্ভাবস্থায় আরও বেশি সতর্ক হতে হবে। মা এবং তাঁর সন্তানের জন্য সঠিক ডায়েট প্রয়োজন। সেই ডায়েটে যেন পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়াম (bone health during pregnancy) থাকে। নিয়মিত ব্যায়াম করতে হবে। স্বাস্থ্যকর জীবনযাপন করতে হবে। ক্যালশিয়াম হাড়ের স্বাস্থ্য ভাল রাখে। তাই সব সময়ই খেয়াল রাখতে হবে যেন ক্যালশিয়ামের ঘাটতি না হয়।

ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস-এর তথ্য অনুযায়ী, গর্ভবতী মহিলার প্রতিদিন ১০০০ মিগ্রা ক্যালশিয়াম প্রয়োজন। একইসঙ্গে পর্যাপ্ত পরিমাণে মিনারেলও (bone health during pregnancy) প্রয়োজন। তাই চিকিৎসকরা ভিটামিন এবং মিনারেল সাপ্লিমেন্ট প্রেসক্রাইব করেন এই সময়।

কোন কোন খাবারে ক্যালশিয়াম (bone health during pregnancy) বেশি পাবেন

  • লো-ফ্যাট দুধ, দই, চিজ এবং আইসক্রিম
  • টোফু, আমন্ড
  • ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার যেমন কমলালেবুর রস, শস্যদানা এবং পাউরুটি
  • ব্রকোলি, পালংশাকের মতো সবজি খেতে হবে।

প্রতিদিন ব্যায়াম করতে হবে

হাড় এবং পেশি মজবুত করার জন্য প্রতিদিন ব্যায়াম করার প্রয়োজন। আপনি হাঁটতে পারেন। সিঁড়ি চড়তে পারেন। নাচ করতে পারেন। আর প্রতিদিন এগুলি করা উচিত। কিংবা কোনও প্রশিক্ষকের সাহায্য়েও ব্যায়াম করতে পারেন (bone health during pregnancy) । গর্ভাবস্থায় ব্যায়াম করলে,

  • আপনার মন ভাল থাকবে।
  • এনার্জি পাবেন।
  • শরীর ভাল থাকবে।
  • পর্যাপ্ত ঘুম হবে।
  • পেশির জোর বাড়বে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text