Advertisement

Fitness

ব্যায়াম করার সময় জয়েন্টে চাপ পড়তে পারে, তাই এই বিষয়গুলোতে সতর্ক থাকুন

Indrani BoseIndrani Bose  |  Jan 28, 2021
ব্যায়াম করার সময় জয়েন্টে চাপ পড়তে পারে, তাই  এই বিষয়গুলোতে সতর্ক থাকুন

Advertisement

সুস্থ থাকার জন্য় ও স্বাস্থ্যকর জীবন যাপনের জন্য় আমরা অনেকেই প্রতিদিন ব্যায়াম করি। প্রতিদিন ব্যায়াম করার জন্য় শরীরের বিভিন্ন অংশ অ্যাক্টিভ থাকে। ওজন নিয়ন্ত্রণে থাকে। শরীর ভাল থাকে। কিন্তু ব্যায়াম করার সময় যেমন শরীরের ভাল হয়, তেমনই শরীরের বিভিন্ন জয়েন্টে চাপ পড়ার আশঙ্কা থেকে যায়। এবং ঠিক ঠাক ভাবে ব্যায়াম না করলে জয়েন্টে আঘাত (protect your joints while exercising)হওয়ারও সম্ভাবনা থাকে।  

তাই আপনি যখনই ব্যায়াম করছেন তখনই সতর্কভাবে করা উচিত। যাতে জয়েন্টে চাপ না পড়ে (protect your joints while exercising)। আপনিও সুস্থ থাকেন। ব্যায়াম করার সময় কোন কোন দিক খেয়াল রাখবেন, আসুন আলোচনা করে নেওয়া যাক।

সঠিক জুতো পরুন

সঠিক জুতো পরুন

ব্যায়াম করার সময় যে জুতো পরছেন তা যেন সব সময় কম্ফোর্টেবল হয় ও সাপোর্টিভ হয়। তাই ভুল জুতো পরলে বা সঠিক জুতো না পরলে আপনার পায়ের পাতা ও গোড়ালিতে ব্যথা হতে পারে। এই কথা আমরা সবাই জানি। কিন্তু সঠিক জুতো না পরলে নিতম্ব এবং হাঁটুতেও ব্যথা হতে পারে, তা কি জানেন? ভুল জুতো সত্যিই আপনার জয়েন্টে আঘাত লাগার আশঙ্কা রেখে যায়। তাই আপনি যে ধরনের ব্যায়াম করছেন, তার সঙ্গে উপযুক্ত জুতো পরুন। যেন কোনওভাবেই আপনার পায়ে চাপ না পড়ে, সেদিকে লক্ষ্য রাখুন। এমনকী হাঁটার সময় বা ওয়ার্ক আউট করার সময় অবশ্যই সঠিক জুতো বেছে নিন (protect your joints while exercising)।

অবশ্যই ওয়ার্ম আপ করবেন

ব্যায়াম করুন ধাপে ধাপে

প্রতিদিন ব্যায়াম করার সময় নিশ্চয়ই শরীরের এক অংশের ব্যায়াম করেন না? শরীরের প্রতিটি অংশের জন্য ভিন্ন ধরনের ব্যায়ামের প্রয়োজন। সেদিকে অবশ্যই লক্ষ্য রাখুন। তাই এক একটি অংশের ব্যায়াম এক একদিন করবেন, এরকম পরিকল্পনা করবেন না। এতে পায়ের একটি অংশের উপর বা শরীরের একটি অংশের উপর বেশি চাপ পড়ে (protect your joints while exercising)। সেই অংশের জয়েন্টেও চাপ পড়ে। তাই এই ভাবে ব্যায়াম করা এড়িয়ে চলুন। আপনার শরীরের ওজন অনুযায়ী ও প্রয়োজন অনুযায়ী ব্যায়াম বেছে নিন। প্রতিদিন সেই ব্যায়াম করুন। প্রতিটি ব্যায়াম সঠিক সময় ধরে করলে আপনার শরীরও ভাল থাকবে। জয়েন্টে আঘাতের সম্ভাবনাও অনেকাংশেই কম হয়ে যাবে। সাঁতার কাটলে আপনার যেমন ব্যায়ামও হয়, আবার আপনার জয়েন্টে চাপ পড়ার সম্ভাবনাও থাকে না। তাই সাঁতার কাটা অভ্যাস করতে পারেন।

অবশ্যই ওয়ার্ম আপ করবেন

আপনার শরীরে যখন কোনও অ্যাক্টিভিটি হয় না, তখন পেশীগুলি ব়িল্যাক্স অবস্থায় থাকে। তাই হঠাৎ ব্যায়াম করতে শুরু করলে পেশির উপরে বা হাড়ের উপর চাপ পড়তে পারে। যা জয়েন্টের ক্ষতি করতে পারে। তাই ব্যায়াম শুরু করার আগে অবশ্যই ওয়ার্ম আপ করবেন। এটি আপনার শরীরের জয়েন্ট ও পেশিতে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে। ফলে হাড়ে আঘাত লাগার সম্ভাবনা কমে যায়। তাই ব্যায়াম শুরুর আগে অবশ্যই ওয়ার্ম আপ করুন। তারপর ব্যায়াম হয়ে গেলে শরীরও শিথিল করা প্রয়োজন রয়েছে।

তাহলে বুঝতেই পারছেন, ব্যায়াম অবশ্যই করবেন। কিন্তু কয়েকটি বিষয় মাথায় রাখলেই যে কোনও ঝুঁকি (protect your joints while exercising)এড়িয়ে যাওয়া যাবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!