home / ডি আই ওয়াই ফ্যাশন
পুরনো শাড়ির আঁচল ফেলে না দিয়ে তৈরি করে ফেলুন হরেক জিনিস

পুরনো শাড়ির আঁচল ফেলে না দিয়ে তৈরি করে ফেলুন হরেক জিনিস

শাড়ি (saree) পরতে ভালবাসে না, এমন বাঙালি মহিলা খুব কম। ছোটবেলায় আমরা সবাই মায়ের পুরনো শাড়ি পরে দারুণ খুশি হয়েছি। বড় হওয়ার পরে যখন নিজের ‘প্রথম’ শাড়ি পেয়েছি, সযত্নে সেটি রেখেও দিয়েছি। কিন্তু পুরনো শাড়ি তো অনেক সময়েই ভাঁজে ভাঁজে ছিঁড়ে যায়। তখন আবার অনেকে শাড়িটি অন্য কোনও কাজে লাগিয়ে ফেলেন। শাড়ির যে অংশটি রয়ে যায়, তা হল আঁচল (pallu)।

আসলে শাড়ির (saree) বডির থেকে আঁচল (pallu) কিন্তু অনেকটাই অন্য রকম হয়। পুরনো শাড়ি দিয়ে অন্য পোশাক তৈরি করে নিলেও আঁচলটা সেভাবে কাজে লাগানো হয়ে ওঠে না। আজ এমন কিছু টিপস দেব, যে পুরনো শাড়ির আঁচলও আপনি অন্যভাবে রিসাইকেল করে ফেলতে পারবেন।

ADVERTISEMENT

১। শর্ট ঝুলের জ্যাকেট তৈরি করে ফেলুন

recycle your saree pallu with jacket

ইনস্টাগ্রাম

ADVERTISEMENT

আপনি যদি নিজেই সেলাই-ফোঁড়াই করতে পারেন অথবা আপনার যদি ফ্যাশন ডিজাইনিং-এর ক্ষেত্রে সম্যক আইডিয়া থাকে তাহলে তো নিজেই পুরনো শাড়ির (saree) আঁচল (pallu) দিয়ে ছোট ঝুলের জ্যাকেট তৈরি করে ফেলতে পারবেন। বেনারসি বা ভারী কোনও শাড়ির আঁচল যাতে সুন্দর কাজ করা আছে, সেরকম আঁচল দিয়ে তৈরি এই জ্যাকেট আপনি শাড়ি, কুর্তা বা টপের উপরেও পরতে পারবেন। আর নিজে যদি তৈরি করতে না পারেন, তাহলে দর্জির কাছে মাপ দিয়ে তৈরি করিয়ে নিতে পারেন।

২। শর্ট কুর্তি তৈরি করে ফেলুন

recycle your saree pallu with short kurti

ADVERTISEMENT

ইনস্টাগ্রাম

যদি আঁচল (pallu) বেশ বড় হয় এবং অনেকটা কাপড় থাকে, সেক্ষেত্রে অবশ্যই আপনি শর্ট কুর্তি তৈরি করে ফেলতে পারবেন। যদি মনে হয় যে শাড়ির আঁচলে যতটা কাপড় আছে, তা দিয়ে সম্পূর্ণ কুর্তিটি তৈরি করা যাবে না, তাহলে পিঠের অংশে বেঁচে যাওয়া আঁচল ব্যবহার করতে পারেন।

ADVERTISEMENT

৩। ব্লাউজ তৈরি করে ফেলুন

recycle your saree pallu with blouse

ইনস্টাগ্রাম

ADVERTISEMENT

আপনি কিন্তু সম্পূর্ণ অন্য একটি শাড়ির সঙ্গে কনট্রাস্ট করে নতুন ব্লাউজ তৈরি করে নিতে পারেন আপনার পুরনো শাড়ির (saree) আঁচল দিয়ে। বিশেষ করে স্বর্ণচরী বা বালুচরী-র আঁচল দিয়ে তৈরি করা ব্লাউজ খুবই সুন্দর লাগে।

৪। নতুন শাড়ি তৈরি করে ফেলুন

পুরনো শাড়ির (saree) কাজ করা আঁচল (pallu) ও পাড় দিয়ে কিন্তু অনায়াসে আপনি নতুন একটা শাড়ি তৈরি করে ফেলতে পারেন। প্রথমেই আঁচল ও পাড় কেটে নিন। এবারে নতুন একটা স্যাটিন বা সিল্কের একরঙা শাড়িতে সেই পাড় ও আঁচল বসিয়ে সেলাই করে ফেলুন। ব্যস, তৈরি হয়ে গেল একদম নতুন শাড়ি।  

ADVERTISEMENT

৫। ভারী দোপাট্টা তৈরি করে ফেলুন

recycle your saree pallu with heavy dupatta border

ইনস্টাগ্রাম

ADVERTISEMENT

অনেক সময়ে একরঙা সাদামাটা চুড়িদারের সঙ্গে জমকালো দোপাট্টা থাকে না, কিন্তু এই ধরনের চুড়িদারের সঙ্গে জমকালো দোপাট্টা দেখতে খুবই মানানসই হয়। আপনার দোপাট্টার দুই ধারে পুরনো শাড়ির আঁচল কেটে বসিয়ে নিন।

৬। কুশন কভার তৈরি করে ফেলুন

পুরনো শাড়ির আঁচল, বিশেষ করে ব্রোকেড বা অন্য কোনও কাজ করা আঁচল থাকলে তা দিয়ে কুশন কভার তৈরি করে নিতে পারেন।

ADVERTISEMENT

৭। টেবিল কভার তৈরি করে ফেলুন

যদি অনেকগুলো শাড়ির আঁচল বেঁচে যায়, তাহলে সবগুলো সেলাই করে টেবিল কভার তৈরি করে নিতে পারেন। ব্যাপারটা বেশ অভিনব হবে।

মূল ছবি সৌজন্যে – ইনস্টাগ্রাম

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দিতামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!

ADVERTISEMENT
11 Feb 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text