ADVERTISEMENT
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
গরম কাল মানেই কি বিদ্যুতের বিল আকাশছোঁয়া? বিদ্যুৎ খরচ কমানোর টিপস জেনে নিন

গরম কাল মানেই কি বিদ্যুতের বিল আকাশছোঁয়া? বিদ্যুৎ খরচ কমানোর টিপস জেনে নিন

বিদ্যুতের বিল নিয়ে একটা চিন্তা আমাদের সবার থাকে। একটি এক কামরার ছোট ফ্ল্যাট বা আপনার বাড়ি, সব জায়গাতেই বিদ্যুৎ খরচ ভালই হয়। আর তার জন্য বিদ্যুতের বিলও আসে তেমন। বিশেষ করে এই গরমে বিদ্য়ুতের বিল যেন আরও আরও বেশি। হাতে বিদ্যুতের বিল আসার পর মনে হয়, একটা ঘরের জন্য এত টাকা বিদ্যুতের বিল (electricity bill) এল? কীভাবে সম্ভব? কী খরচ করলাম এমন? এই প্রশ্নই বারবার নিজেকে করতে থাকি। এই গল্প শুধু আমার বা আপনার বলে নয়, এই গল্প সকলেরই।

আমরা সবসময় চাই, বিদ্যুতের বিল যেন এই মাসে কম আসে। কিন্তু শুধু ভাবলে হবে? খরচা আছে! তবে এক্ষেত্রে খরচ বাড়ালে হবে না, কমাতে হবে। বিদ্যুত খরচ কমালেই আপনার বিদ্যুতের বিল কম আসবে। এখন আপনি ভাবছেন, ঘরে না থাকলে তো আপনি পাখা বন্ধ করে দেন। একটা রেফ্রিজারেটরে কত আর বিদ্যুৎ খরচ হয়? কিন্তু হয়। আপনার বাড়ির খুব সাধারণ কয়েকটি জিনিস, যেমন পাখা, আলো, এসি, ফ্রিজ, পাম্প…এসবেই অনেকটা বিদ্যুতের খরচ (reduce electricity bill) হয়। তাই বিদ্যুৎ খরচ কমানো প্রয়োজন সবার আগে। তারপর আপনি যেমন বিদ্যুৎ খরচ কম করবেন, সেই মতোই আপনার বিদ্যুতের বিল কম (reduce electricity bill)আসবে। বিদ্যুতের বিল কমানোর কয়েকটি টিপস দিলাম আমরা।

বিদ্যুতের খরচ কমানোর টিপস দিচ্ছি আমরা

ADVERTISEMENT

যে যে ভাবে বিদ্যুৎ খরচ বাঁচানো যায়

ঘর থেকে বেরনোর সময় পাখা, আলো সব বন্ধ করবেন। ফাঁকা ঘরে যেন কোনওভাবেই পাখা, আলো না চলে। এতে অনেকটাই বিদ্যুৎ খরচ হয়, এবং বিদ্যুতের বিল বাড়তে থাকে।

শুধু শুধু ঘরে টিভি চালিয়ে রাখবেন না। অনেক সময়ই এমন হয় যে, আপনি টিভি চালিয়েছেন। কিন্তু টিভি দেখছেন না। আপনি নিজের কাজ করছেন, কিন্তু টিভি নিজের মতো চলছে। আপনি ভুলেও গিয়েছেন যে, টিভি চলছে। আপনি তা করবেন না। টিভি চালিয়ে ঘুমিয়ে পড়বেন না। যখন টিভি দেখছেন, তখনই টিভি চালিয়ে বসুন। না হয়তো টিভি বন্ধ করে দিন।

জলের ট্যাঙ্ক ভর্তির সময় লক্ষ্য রাখুন। আপনি যদি খেয়াল করে দেখেন, তাহলে বাড়ির মোটরে একটি নির্দিষ্ট সময়েই জলের ট্যাঙ্ক ভর্তি হয়। আপনি সেই সময়টা খেয়াল রাখুন। যদি আপনার জলের ট্যাঙ্ক ৩০ মিনিটে ভর্তি হয়। তবে মোটর ৩০ মিনিটেই বন্ধ করে দিন। শুধু মোটর চালিয়ে জল পড়ে যেতে দেবেন না। এতে জলও অপচয় হয়। আর বিদ্যুৎ খরচও হয়। মোটরে অনেকটাই বিদ্যুৎ খরচ হয়। তাই বিদ্যুতের বিল বেশি (reduce electricity bill)আসে।

বিশেষ কয়েকটি দিক

ADVERTISEMENT

পাওয়ার সেভার ব্যবহার করতে পারেন

আলোর খরচ কম করুন

আপনি যদি এখনও এলইডি আলো ব্যবহার শুরু না করেন। তবে যত তাড়াতাড়ি সম্ভব এলইডি আলো ব্যবহার শুরু করুন। এলইডি আলোয় বিদ্যুৎ খরচ কম হয়, আলোও ভাল। তাই আপনি এলইডি বাল্ব, টিউবলাইট বা এলইডি টি-লাইটও কিনতে পারেন। অনেক কোম্পানিই এখন এই আলো বিক্রি করে। এতে ঘরেও আলো হয়, আবার বিদ্যুৎ খরচও কম (reduce electricity bill)হয়।

ফ্রিজের ব্যবহার বিদ্যুতের খরচ বাড়িয়ে দিচ্ছে না তো?

ADVERTISEMENT

ফ্রিজ সবসময় সূর্যালোক থেকে বাঁচিয়ে রাখুন। যেন জানলা দিয়ে বা কোনওভাবেই ফ্রিজের গায়ে রোদ না লাগে। খাবার ফ্রিজে ঢোকানোর আগে তা সম্পূর্ণ ঠান্ডা করে নিন। এবং তা ঢেকে রাখুন ফ্রিজ। কম সময় ফ্রিজ় খোলা রাখার চেষ্টা করুন। যখন আপনি ফ্রিজ খুলছেন, চেষ্টা করুন ফ্রিজ় যেন তাড়াতাড়ি বন্ধ করে দেন। আপন যতক্ষণ ফ্রিজের দরজা খোলা রাখবেন। ফ্রিজের ভিতর আবার ঠান্ডা হতে ততক্ষণ সময় লাগবে। বিদ্যুৎ খরচও বেশি হবে।

এসি ব্যবহারে সতর্ক হন

ঘরের তাপমাত্রা ২৫ ডিগ্রি রাখুন। এসি চালিয়ে ঘর ঠান্ডা করে নিন(electricity bill)। তারপর এসি বন্ধ রাখুন। এভাবেও আপনি বিদ্যুৎ খরচ কমাতে পারেন। এবং বিদ্যুতের বিল কম আসে। বাড়ির অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসও (reduce electricity bill)প্রয়োজনে ব্যবহার করুন।

https://bangla.popxo.com/article/trusted-elder-care-services-in-kolkata-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

17 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT