home / ওয়েলনেস
যে এন-৯৫ মাস্কটি পরে আছেন, সেটি আসল তো?

যে এন-৯৫ মাস্কটি পরে আছেন, সেটি আসল তো?

করোনা ভাইরাস। গত দুই বছরে গোটা বিশ্বকে প্রচন্ডভাবে নাড়িয়ে দিয়েছে একটি ছোট্ট জীবাণু। এটি এমন একটি সংক্রমণ যা বারে বারে নতুন নতুন ভ্যারিয়েন্ট নিয়ে ফিরে আসছে আর এর শেষ যে কবে হবে, তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়। এই পরিস্থিতিতে করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকার জন্য সাবধানতা অবলম্বন করা একান্ত প্রয়োজন। ভিড় এলাকায় না যাওয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা, অত্যন্ত প্রয়োজন ছাড়া বাইরে না বেরনো, বার বার সাবান দিয়ে হাত ধোওয়া, স্যানিটাইজার ব্যবহার করা এবং সর্বোপরি মাস্কে নাক ও মুখ ঢেকে রাখা আবশ্যক। (tips to spot real N-95 masks)

কোভিড-১৯ প্রথম ঢেউয়ের পর এন-৯৫ মাস্ক নিয়ে নানা চর্চা হয়েছিল। এই মুহূর্তে কোভিড-১৯-এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে আমরা সবাই ত্রস্ত। ওমিক্রন থেকে সুরক্ষিত থাকতে এন-৯৬ মাস্ক পরার পরামর্শ দেওয়া হয়েছে স্বাস্থ্যমন্ত্রক ও চিকিৎসক মহলের তরফে। ফলে এই বিশেষ মাস্কের চাহিদা অত্যন্ত বেড়ে গিয়েছে এবং স্বাভাবিকভাবেই অসাধু ব্যবসায়ীরা বাজারে নকল এন-৯৫ মাস্ক ছড়িয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে আসল মাস্ক কীভাবে আপনি চিনবেন?

আপনি বাজারে মাস্ক কিনতে গেলে বুঝতে পারবেন যে নানা ধরণের মাস্ক এই মুহূর্তে রয়েছে। তার মধ্যে অনেকেই এন-৯৫-এর নামে অন্য ধরণের মাস্ক বিক্রি করছেন। আর আপনি প্রায় পকেট ফাঁকা করে নকল এন-৯৫ মাস্ক কিনে বাড়ি ফিরছেন। চিন এবং কোরিয়ার কিছু ফ্যাক্টরিতে তৈরি নকল এন-৯৫ মাস্ক ভারতীয় বাজারে ইতিমধ্যেই ছড়িয়ে গিয়েছে। এগুলো দেখতে একদম আসল মাস্কের মত হলেও, কার্যক্ষমতা কিন্তু শুন্য। (tips to spot real N-95 masks)

জেনে নিন কীভাবে আসল এন ৯৫ মাস্ক চিনবেন

FDA-এর বক্তব্য অনুসারে, আপনি যখন মাস্ক পরছেন, বিশেষ করে এন-৯৫ মাস্ক, তখন নাক এবং মুখ, দুই’ই সম্পূর্ণভাবে ঢেকে নিন। এর পরে সানগ্লাস অথবা চশমা পরে নিন। এবার স্বাভাবিকভাবে নিঃশ্বাস নিন। যদি আপনার নিঃশ্বাস থেকে নির্মিত বাষ্প সানগ্লাস অথবা চশমায় লেগে যায়, সেক্ষেত্রে বুঝতে হবে যে আপনার এন-৯৫ মাস্কটি নকল।

এছাড়া আপনি মাস্কের উপরে লেখা বিবরণ পড়েও জানতে পারবেন যে মাস্কটি আসল নাকি নকল। কাজেই, যখনই আপনি বাজার থেকে এন-৯৫ মাস্ক কিনবেন, সবার আগে বিবরণী পড়ে নেবেন। এতে আপনার ঠকে যাওয়ার আশঙ্কা থাকবে না। (tips to spot real N-95 masks)

এন-৯৫ মাস্ক ব্যবহারের সঠিক পদ্ধতি

আমরা হয়ত গত দুই বছর ধরে মাস্ক পরছি, হয়ত আসল এন-৯৫ মাস্কও পরেছি, কিন্তু এখনও পর্যন্ত আমাদের মধ্যে অনেকেই জানেন না, মাস্ক ব্যবহারের সঠিক পদ্ধতি। CDC-এর বক্তব্য অনুজায়ী, একটি মাস্ক খুব বেশি হলে পাঁচ বার ব্যবহার করা যেতে পারে, তার বেশি নয়। একের বেশি মাস্ক কিনে রাখুন এবং একটি মাস্ক বার বার ব্যবহার না করে, ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করুন। এতে মাস্কটিও টেকসই থাকবে।

একটাই এন-৯৫ মাস্ক যদি আপনি সারা দিনে ৫ ঘন্টাও পরে থাকেন তাতেও চার-পাঁচ দিনে মাস্কটি ময়লা হয়ে যায়। কাজেই পাঁচ বারের বেশি একটি মাস্ক ব্যবহার করবেন না। (tips to spot real N-95 masks)

আপনি এন-৯৫ মাস্ক অবশ্যই কেচে নিতে পারেন। পাঁচ-সাত মিনিট মাস্কটি গরম জলে ভিজিয়ে রাখুন। কোনও রকম ডিটারজেন্ট বা ব্রাশ ব্যবহার করবেন না। ওয়াশিং মেশিনেও মাস্ক কাচতে যাবেন না। এতে মাস্কটির কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text