Advertisement

চুলের যত্ন নিয়ে নানা টিপস

শীতকালে রুক্ষ স্ক্যাল্পের যত্ন নেবেন কীভাবে?

Indrani BoseIndrani Bose  |  Nov 25, 2021
শীতকালে রুক্ষ স্ক্যাল্পের যত্ন নেবেন কীভাবে?

Advertisement

শীতকালে যেমন রুক্ষ ও শুষ্ক ত্বক। একইসঙ্গে রুক্ষ ও নিষ্প্রাণ চুল। অনেকেরই স্ক্যাল্প রুক্ষ হয়ে যায় (care of dry scalp) । স্ক্যাল্প রুক্ষ হয়ে চামড়া উঠে আসে, মাথায় চুলকানি সহ অন্যান্য় সমস্যাও দেখা দেয়। তার প্রধান কারণ কিন্তু রুক্ষ ও শুষ্ক আবহাওয়া। স্ক্যাল্প প্রয়োজনীয় ময়শ্চার না পাওয়ায় তা রুক্ষ হয়ে যায়। কিন্তু রুক্ষ স্ক্যাল্প পরিচর্যা কীভাবে করা যায়? কী কী পদ্ধতিতে আপনার স্ক্যাল্পে প্রয়োজনীয় আর্দ্রতা আপনি দিতে পারেন। আসুন সে বিষয়েই জেনে নেওয়া যাক (care of dry scalp)।

কলার হেয়ার মাস্ক ব্যবহার (care of dry scalp)

কলায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ম্যাগনেসিয়াম এবং ভিটামিন বি৫ থাকে। এটি আপনার চুলকে গোড়া থেকে পুষ্টি জোগায়। আপনার স্ক্যাল্পে প্রয়োজনীয় আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। চুলে জেল্লা ফেরায় (care of dry scalp)।

কীভাবে বানাবেন

একটি কলা ছাড়িয়ে নিন। দুই টেবিল চামচ অলিভ অয়েল বা নারকেল তেল নিন। দুই টেবিল চামচ মধু নিন। আধ কাপ নারকেলের দুধ নিন। একটি ডিম নিতে পারেন নাও পারেন। কলাটি ভাল করে চটকে নিয়ে তার সঙ্গে নারকেল তেল, মধু, নারকেলের দুধ মিশিয়ে নিন। একটি ক্রিমি মিশ্রণ তৈরি হবে। স্ক্যাল্পে ভাল করে ঘষে এই হেয়ার মাস্ক (care of dry scalp) লাগিয়ে নিন। চুলেও লাগান। অন্তত ৩০ মিনিট এই মাস্ক রেখে দিন। তারপর শ্য়াম্পু করে চুল ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা ব্যবহার করুন

অ্যালোভেরা ও ঘিয়ের মাস্ক

অ্যালোভেরায় এমন কিছু এনজ়াইম আছে, যা মৃত কোষকে সরিয়ে দেয়। রুক্ষ স্ক্যাল্পে আর্দ্রতা জোগায়। চুল পড়া কম করে। ঘি স্ক্যাল্পকে ময়শ্চারাইজ় করে। চুলকানি সহ অন্যান্য সমস্যার সমাধান করে। এতে আপনার চুল থাকে জেল্লাদার ও সুন্দর (take care of dry scalp)।

কীভাবে বানাবেন

চার টেবিল চামচ ঘি নিন। চার টেবিল চামচ নারকেল তেল নিন। এক টেবিল চামচ লেবুর রস নিন। এক টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। একটি বাটিতে ঘি ও নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। তার মধ্যে লেবুর রস এবং অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। ভাল করে মিশ্রণটি তৈরি করে নিন। তারপর আপনার চুলে সেই মিশ্রণটি লাগিয়ে নিন। চুলের গোড়া থেকে শুরু করে সমস্ত চুলে ভাল করে মিশ্রণটি লাগিয়ে নেবেন। তারপর উষ্ণ গরম জলে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। অন্তত এক ঘণ্টা এই হেয়ার মাস্ক রাখবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!