home / ডি আই ওয়াই ফ্যাশন
সাদা পোশাকের যত্ন নেওয়ার প্রতি আরও একটু সতর্ক হন, রইল টিপস

সাদা পোশাকের যত্ন নেওয়ার প্রতি আরও একটু সতর্ক হন, রইল টিপস

সাদা রঙ কি আপনার খুব প্রিয়? তাহলে নিশ্চয়ই আপনার আলমারিতে সাদার আধিপত্যই বেশি দেখা যায়। তা হোক। আসলে সাদা এমন একটি রঙ, সব বয়সের মানুষকেই এই রঙে খুব ভাল মানায়। সব স্কিনটোনের মানুষই এই রঙ পরতে পারেন। এখন ভাবার যে, সাদা রঙের পোশাক অনেক দিন ভাল রাখতে গেলে অনেক বেশি যত্ন (care of white dress) করতে হয়। সাদা পোশাকের যত্ন কীভাবে করবেন, সেই নিয়েই আজ আপনাকে টিপস দিচ্ছি আমরা।

অতিরিক্ত গরম জল সাদা পোশাকে (care of white dress) নয়

সুতি খুবই স্পর্শকাতর হয়, বিশেষ করে সাদা রঙের সুতির পোশাক খুবই স্পর্শকাতর হয়। অতিরিক্ত গরম জলে ধুলে এই সুতো আলগা হয়ে যায় এবং সাদা রঙের পলিশ নষ্ট হয়ে যায়। তাই ঠান্ডা জলে ধুয়ে নেওয়ার চেষ্টা করুন, কিংবা হালকা গরম জলে ধুতে পারেন।

ডিটারজেন্টের বদলে মাইল্ড শ্যাম্পু ব্যবহার

যদি পারেন তবে ডিটারজেন্ট এড়িয়ে যান। মাইল্ড শ্যাম্পু দিয়ে সাদা পোশাক (care of white dress) কাচুন। তবে কাচার সময় খুব বেশি ঘষবেন না। কিছুক্ষণ ভিজিয়ে রাখলেই ময়লা উঠে আসবে। তাই কোনও অসুবিধা হবে না।

নীল ব্যবহার করবেন না

অনেকেই সাদা জামায় নীল দেন। কিন্তু এই বিষয়টি এড়িয়ে চলার চেষ্টা করুন। নীল দিলে জামার আসল রং নষ্ট হয়ে যায় এবং তখন সমস্যা হতে পারে। হালকা ডিটারজেন্ট কিংবা মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নেওয়ার চেষ্টা করুন।

সাদা পোশাক (care of white dress) আলাদা করে ধোবেন

অন্য রঙের পোশাকের সঙ্গে সাদা পোশাক ধোবেন না। যে সাদা পোশাকটি আজ কাচবেন, সেটি ঠান্ডা জলে আলাদা করে ভিজিয়ে রাখুন। অন্য রঙের পোশাকের সঙ্গে কাচলে সেই পোশাকের রঙের ছোপ সাদা পোশাকে লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। এর ফলে সাদা পোশাক খারাপ হয়ে যেতে পারে। সাদা পোশাক ব্যবহার (care of white dress) ও যত্ন দুই ক্ষেত্রেই খুব সতর্ক থাকতে হয়।

সাদা পোশাক (care of white dress) হলুদ হয়ে যায়?

সাদা জামা বেশি দিন ব্যবহার করলে তার মধ্যে একটি হলুদ ভাব চলে আসে। বারবার ব্যবহারের জন্য়ই এটা হয়। তাই আপনার সাদা জামা কেচে উল্টো করে কড়া রোদে মেলে দিন। তাহলে এই হলুদ ভাব এড়িয়ে চলা যেতে পারে।

ঘাম হলে সতর্ক থাকুন

সাদা পোশাকে ঘাম লেগে সেই পোশাক খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ঘাম লেগে পোশাকের সেই জায়গার রং উঠে যেতে পারে। বা সেখানে ঘামের দাগ হয়ে যেতে পারে। তাই এই বিষয় খুব সতর্ক থাকতে হবে। অ্যান্টি সোয়েট ডিও আপনি ব্যবহার করতে পারেন। প্যাডেড ব্রাও ব্যবহার করতে পারেন।

ইস্ত্রি

সাদা জামায় (care of white dress) সরাসরি ইস্ত্রি দেবেন না। এতে ইস্ত্রির দাগ হয়ে যেতে পারে। যে দাগ হয়তো আর কখনও উঠবে না। তাই সাদা জামার উপর কাপড় পেতে নিয়ে তার উপর ইস্ত্রি করুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text