ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
টোনার-সিরাম-ময়শ্চারাইজার – এই সিকোয়েন্স কেন স্কিন কেয়ার করা দরকার

টোনার-সিরাম-ময়শ্চারাইজার – এই সিকোয়েন্স কেন স্কিন কেয়ার করা দরকার

ক্লিনজিং করার পর মুখে কী মাখেন? ক্লিনজিং করার পর সব সময় মুখে টোনার লাগানো উচিত। তারপর সিরাম লাগাবেন এবং ময়শ্চরাইজার লাগিয়ে নেবেন। এখন অনেকেই প্রশ্ন করেন, সিরামের আগে ময়শ্চরাইজার লাগিয়ে নিলে হবে? বা টোনিং না করে সিরাম লাগালে হবে? এই উত্তরটা হল না। কারণ, মোজা না পরে যেমন আপনি জুতো পরবেন না। ঠিক তেমনই ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রেও কিছু রুটিন আছে। সেই নিয়ম মেনে আপনাকে চলতে হবে। তাই ক্লিনজিং-টোনিং-সিরাম-ময়শ্চারাইজার (toner serum moisturizer) এই রুটিন আপনাকে মানতে হবে। ত্বককে যদি আপনি প্রয়োজনীয় পুষ্টি জোগান দিতে পারেন, তাহলে ত্বক নিজেই নিজের যত্ন নিতে পারে। তাই জন্য় আপনাকে এমন প্রোডাক্ট বেছে নিতে হবে, যার মধ্য়ে আছে অর্গানিক উপাদান। সঠিক উপাদান দেখেই আপনার সেই প্রডাক্ট কেনা উচিত। অর্গানিক বলতে আমরা বলছি, যে প্রোডাক্টের অর্গানিক সার্টিফিকেশন আছে। আজ সেরকম প্রোডাক্টের সন্ধান দেব আমরা।

ত্বকের সঠিক যত্ন নিন আপনিও

টোনার (toner serum moisturizer)

মুখ ক্লিনজার (toner serum moisturizer)দিয়ে পরিষ্কার করে নিন। এরপর ধীরে ধীরে মুখ মুছে নিন। মুখ ধোওয়ার পরেই আপনার মুখে প্রথম যে বিউটি প্রোডাক্ট লাগানো প্রয়োজন, তা হল টোনার। টোনার আপনার মুখের পিএইচ ভারসাম্য ঠিক রাখে। আপনার মুখের ত্বক ভাল থাকে। সহজে কোনও সংক্রমণ হয় না। তাই টোনার লাগানো গুরুত্বপূর্ণ। এতে ত্বকও টানটান থাকে। আপনি অর্গানিক হার্ভেস্টের গ্রিন কিউকাম্বার টোনার ব্যবহার করতে পারেন। এটি আপনার স্কিন টেক্সচার উন্নত করে। আপনার ত্বকের ফোলাভাব কমায়। আর ত্বকে স্বাভাবিক তরতাজা ভাব বজায় রাখে। আপনার ত্বক থাকে উজ্জ্বল।

সিরাম

টোনার লাগানোর পরে অনেকেই মুখে ময়শ্চরাইজার (toner serum moisturizer) লাগান। অনেকে মুখে সিরাম লাগান। ময়শ্চরাইজার লাগানো ভুল নয়। তবে ত্বকের সঠিক যত্ন নিলে সিরাম লাগাতেই হবে। ভিটামিন সি সমৃদ্ধ সিরাম আপনি ব্যবহার করতে পারেন। এটি আপনার মুখের আনইভেন টোন-এর সমস্য়া ঠিক করবে। মুখের আর্দ্রতা বজায় রাখবে। আপনি অর্গানিক হার্ভেস্টের অ্যান্টি এজিং সিরাম ব্যবহার করতে পারেন। এতে আছে অ্যান্টি অক্সিড্যান্টস। এর মধ্য়ে থাকা উপাদান সহজেই আপনার ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। আপনার বলিরেখা কম করে। ত্বকের প্রদাহ কম করে।

ময়শ্চারাইজার

ত্বকে ময়শ্চরাইজার ব্যবহার করুন এরপর। শীত হোক বা গরম কাল, ময়শ্চরাইজার ব্য়বহার করবেন। আপনার ত্বকের ধরন অনুযায়ী ময়শ্চারাইজার বেছে নিন। আপনি মাইগ্ল্যামের এই জেল ময়শ্চারাইজারটি ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বকের জন্য় ভাল হবে। ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। ত্বক থাকবে সুন্দর ও কোমল (toner serum moisturizer) ।

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Feb 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT