ADVERTISEMENT
home / Care
নারকেল তেল দিয়ে তৈরি সেরা এক ডজন হেয়ার প্রোডাক্ট, চুলের যত্নে যাদের জুড়ি মেলা ভার

নারকেল তেল দিয়ে তৈরি সেরা এক ডজন হেয়ার প্রোডাক্ট, চুলের যত্নে যাদের জুড়ি মেলা ভার

নারকেল তেল যে চুলের যত্নে একেবারে উপরের দিকে আছে, সেকথা মোটামুটি সেই ছোট্টবেলা থেকে শুনে এসেছি। বাঙালি মধ্যবিত্ত পরিবারে যে তেলগুলি জ্ঞানচক্ষু উন্মোচনের পর থেকে বাথরুমের তাকে দেখতে পাবেন, সেগুলি হল প্যারাশুট কিংবা অন্য কোনও ব্র্যান্ডের নারকেল তেল! সেটি মা ঘষে-ঘষে হপ্তায় একবার অন্তত আপনার মাথায় লাগিয়ে দেবেন, পরদিন শ্যাম্পু এবং আশা করা হবে, এর ফলে আপনি কুঁচবরণ কন্যা না হলেও, মেঘবরণ চুলটি আপনার পাক্কা! কিন্তু ক’জনের ক্ষেত্রে এই আশা বাস্তবায়িত হয়েছে, তা জানি না! কিন্তু চুলের যত্নে নারকেল তেলের (Coconut Oil) যে বিস্তর গুণাগুণ, তা কিন্তু বিশেষজ্ঞরা একবাক্যে স্বীকার করেছেন। এই তেল চুলের রুক্ষতা দূর করে তাকে স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে, এমনকী, চুলের গ্রোথেও সাহায্য করে। তবে শুধুমাত্র নারকেল তেল মাথায় মাখলেই উপকার পাবেন, তা কিন্তু নয়। নারকেল তেলের পুষ্টিগুণে সমৃদ্ধ নানা হেয়ার কেয়ার (Hair care) প্রোডাক্ট আজকাল বাজারে পাওয়া যায়। সেগুলো ব্যবহার করলেও উপকার পাবেন। এখানে সেরকমই ১২টি প্রোডাক্টের সন্ধান দিচ্ছি আমরা।

১. নারকেল তেল শ্যাম্পু ও কন্ডিশনার

চুলে মালিশ করা ছাড়াও, চুল ধোওয়ার কাজেও আপনারা ব্যবহার করতে পারেন নারকেল তেল! 

POPxo Beauty-র এই দু’টি প্রোডাক্টই নারকেল তেলের গুণে সমৃদ্ধ। কোকোনাট মিল্ক ও গ্রিন অ্যাপল শ্যাম্পু স্ক্যাল্প আর্দ্র রাখে, চুলের গোড়া শক্ত করে, নতুন চুল গজানোর উপযোগী পরিবেশ তৈরি করে এবং ক্ষতিগ্রস্ত চুলের স্বাস্থ্যোদ্ধারও করে। শ্যাম্পু করার পর লাগান কোকোনাট অ্যান্ড জোজোবা অয়েল ক্রেম কন্ডিশনার। এর ব্যবহারে আপনার চুল হয়ে উঠবে আরও ঝলমলে ও আর্দ্র। 

২. নারকেল তেলের হেয়ার মাস্ক

হেয়ার মাস্কের উপকরণ হিসেবেও নারকেল তেল খুবই জনপ্রিয়। বিভিন্ন হেয়ার কেয়ার ব্র্যান্ড আজকাল এই উপকরণটি তাদের হেয়ার মাস্কে যোগ করছে। এখানে রইল সেরকমই কয়েকটি মাস্কের সন্ধান।

ADVERTISEMENT

রুক্ষ, শুষ্ক ও ক্ষতিগ্রস্ত চুলের হাল ফেরানোর জন্য আদর্শ এই হেয়ার প্রোটিন প্যাকটি। শ্যাম্পু করার পর ভেজা চুলে এই প্রোটিন প্যাকটি লাগাতে হবে।

যাঁরা নারকেল তেল দিয়ে চুল মালিশ করতে একেবারেই পছন্দ করেন না, তাঁরা তার পরিবর্তে এই কোকোনাট অ্যান্ড ম্যাঙ্গো হেয়ার মাস্কটি ব্যবহার করতে পারেন। উপকার পাবেন এরকইরকম, কিন্তু নারকেল তেলের চেনা, চ্যাটচ্যাটে ব্যাপারটা এতে নেই। আর এটি রং করা কিংবা কেমিক্যালি ট্রিটেড চুলেও নির্দ্বিধায় ব্যবহার করতে পারেন।

চুলের পুষ্টির সঙ্গে-সঙ্গে যদি তাকে আরও ঝলমলে করতে চান, তা হলে এই হেয়ার মাস্কটি ব্যবহার করতেই হবে। এটি চুলে পুষ্টি জোগানোর সঙ্গে-সঙ্গে তাকে আরও স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে।

আমাজনের তৈরি এই হেয়ার মাস্কটি কেরাটিন ও নারকেল তেল, দু’টি উপাদানেই ভরপুর। ফলে চুলের স্বাস্থ্য ফেরানোর সঙ্গে-সঙ্গে, এই হেয়ার মাস্কটি চুল সোজাও করে।

ADVERTISEMENT

৩. নারকেল তেলের গুণে ভরপুর হেয়ার সিরাম

চুলের বাড়তি খেয়াল রাখতে চাইলে হেয়ার সিরামের জুড়ি মেলা ভার। এই বস্তুটি চুলকে বাড়তি পুষ্টি জোগায় এবং ঝলমলে করে তোলে। আর তাতে যদি মেশে নারকেল তেলের গুণ, তা হলে তো সোনায় সোহাগা! এখানে রইল সেরকমই কয়েকটি হেয়ার সিরামের খোঁজ।

যে-কোনও চুলের উপযোগী এই হেয়ার সিরামে আছে নারকেলের দুধ ও কেরাটিন প্রোটিনের পুষ্টি, যা চুলে পুষ্টি জোগানোর সঙ্গে-সঙ্গে চুল সোজা ও চকচকে করে।

নারকেল তেল এবং কন্ডিশনিং সিরামের এক আশ্চর্য মিশ্রণ এই তেলটি কিন্তু মালিশের জন্য নয়! বরং এটি ব্যবহার করতে হয় শ্যাম্পু করার পর, ভেজা চুল নিংড়ে নিয়ে, অনেকটা লিভ অন কন্ডিশনারের মতো করে।

এটি চুলের শুষ্কতা ও রুক্ষভাব কাটিয়ে চুলকে আর্দ্র করে তোলে। যাঁদের চুল একটু বেশিই কোঁকড়া, তাঁরা এই সিরামটি ব্যবহার করে চুল মোলায়েমও করে ফেলতে পারেন অনায়াসে। 

ADVERTISEMENT

৪. নারকেলের দুধে সমৃদ্ধ কন্ডিশনার

নারকেল তেলের পাশাপাশি নারকেলের দুধও চুলের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। এখানে রইল কয়েকটি নারকেলের দুধ দিয়ে তৈরি হেয়ার কন্ডিশনারের হদিশ…

১০০ শতাংশ প্রাকৃতিক এই কন্ডিশনারটি চুল পড়া কমিয়ে দেয় এবং পরিবেশ দূষণের ক্ষতিকর প্রভাবের হাত থেকে চুলকে রক্ষাও করে। 

নারকেল তেল ও তার দুধের সঙ্গে এই কন্ডিশনার অ্যালো ভেরার গুণও আছে। তাই এটি চুল আরও সিল্কি করে তুলতে সক্ষম।

এক্সট্রা ভার্জিন নারকেল তেলের সঙ্গে এই কন্ডিশনারে আছে বাঁশের নির্যাসও, যা চুলে পুষ্টি তো জোগায়ই, চুলের গোড়া শক্ত করে চুল পড়ার মাত্রাও কমিয়ে দেয়। 

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

 

15 Oct 2019

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT