home / ওয়েলনেস
শুধু মুখশুদ্ধি না, পাঁচভাবে সুস্বাস্থ্য বজায় রাখে মৌরি

শুধু মুখশুদ্ধি না, পাঁচভাবে সুস্বাস্থ্য বজায় রাখে মৌরি

বাড়িতে মৌরি মজুত রেখেছেন? তা হলে আর শরীর-স্বাস্থ্য নিয়ে চিন্তার (top 5 health benefits of saunf) প্রয়োজন নেই! এই প্রাকৃতিক উপাদানটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার, পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস এবং সোডিয়াম। মজুত রয়েছে আয়রন, ম্যাগনেসিয়াম, জিঙ্ক এবং নিয়াসিনের মতো খনিজও। রয়েছে ভিটামিন কে এবং ভিটামিন বি। এত সব খনিজ এবং ভিটামিন যদি নিয়মিত আপনাদের শরীরে ঢুকতে শুরু করে, তা হলে বুঝতেই পারছেন শরীর নিয়ে আর কোনও চিন্তাই থাকবে না। নিয়মিত মৌরি খাওয়া শুরু করলে শরীরে নানা খনিজ এবং ভিটামিনের ঘাটতি দূর হয়। মেলে আরও কিছু উপকার।

হজমক্ষমতা বাড়ে

খাবার খাওয়ার পরে মুখশুদ্ধি হিসেবে মৌরি খান। দেখবেন, গ্যাস-অম্বল আর ধারেকাছেও ঘেঁষতে পারবে না। এমনকী, বুক জ্বালা বা অম্বলের মতো সমস্যাও দূরে পালাবে। কেন এত উপকার মিলবে জানেন? কারণ, মৌরিতে রয়েছে বেশ কিছু এসেনশিয়াল তেল, যা রক্তে মিশে যাওয়া মাত্র পাচক রসের ক্ষরণ বাড়ে। সঙ্গে পেট এবং অন্ত্রের প্রদাহও কমায়। যার ফলে খাবারে উপস্থিত নানা পুষ্টিকর উপাদান যেমন শরীরে ঠিক মতো মিশে যাওয়ার সুযোগ পায়, তেমনই হজমের ক্ষমতাও বাড়ে। অন্য দিকে মৌরিতে থাকা ফাইবার, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করে। কমায় নানা পেটের রোগের প্রকোপও।

মুখের গন্ধ দূর হয়

মুখ থেকে বাজে গন্ধ বেরলে লোকসমাজে নিজেই লজ্জায় পড়বেন! তাই এবার থেকে এমন সমস্যা হলেই মৌরি খাওয়া শুরু করুন। দেখবেন, ঝটপট উপকার মিলবে। মৌরি খাওয়ামাত্র মুখে লালার নিঃসরণ বেড়ে যায়, যা দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে আর দাঁতের ফাঁকে থাকতে দেয় না। সেই সঙ্গে এই প্রাকৃতিক উপাদানে উপস্থিত বেশ কিছু অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান নিমেষে জীবাণুদের মেরে ফেলে। ফলে মুখ থেকে দুর্গন্ধ বেরনোর (top 5 health benefits of saunf) আশঙ্কা আর থাকে না।

রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে

মৌরিতে আছে প্রচুর মাত্রায় পটাসিয়াম এবং ক্যালসিয়াম। এই দুই খনিজ রক্তে সোডিয়ামের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কা আর থাকে না। এতে উপস্থিত ম্যাগনেসিয়ামও এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই যাঁদের পরিবারে উচ্চ রক্তচাপের সমস্যা আছে, তাঁদের তো নিয়মিত মৌরি খাওয়া উচিত।

ইনসমনিয়া কমায়

রাতে কি আপনার একেবারেই ঘুম আসে না? তা হলে কিন্তু চিন্তার বিষয়। কারণ, ঠিকমতো ঘুম না হলে শরীর আর ব্রেন আরাম পাবে না। ফলে এক নয়, একাধিক রোগ ঘাড়ে চেপে বসার আশঙ্কা বাড়বে। তা হলে উপায়? চিন্তা কীসের, হাতের কাছে মৌরি আছে তো? প্রতিদিন ঘুমতে যাওয়ার আগে অল্প করে মৌরি খাওয়া অভ্যেস করুন। দেখবেন, ঘুমে আর ব্যাঘাত ঘটবে না। কারণ, এতে রয়েছে ম্যাগনেসিয়াম, যা অনিদ্রার সমস্যা দূর করতে নানাভাবে সাহায্য করে।

ওজন নিয়ন্ত্রণে থাকে

বলেন কি, মৌরি খেলে ওজন কমবে? (top 5 health benefits of saunf) নিশ্চয়ই! কারণ, এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার, যা অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে খাবার খাওয়ার ইচ্ছে কমে। আর কম খেলে তো ওজন কমবেই। তবে আরও এক ভাবে মৌরি ওজনকে নিয়ন্ত্রণে রাখে। এতে থাকা বিশেষ কিছু উপাদান, প্রস্রাবের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে শরীরে জমে থাকা অতিরিক্ত জল বেরিয়ে যায়। সঙ্গে হজম ক্ষমতারও উন্নতি ঘটে। ফলে দেহের ইতি-উতি মেদ জমার আশঙ্কাও আর থাকে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text