home / ওয়েলনেস
পেট ব্যথায় কষ্ট পাচ্ছেন? কৃমি হয়নি তো?

পেট ব্যথায় কষ্ট পাচ্ছেন? কৃমি হয়নি তো?

মাঝেমধ্যেই কি আপনি পেট ব্যথায় কষ্ট পান? যতই বাড়িতে তৈরি কম তেল-মশলাযুক্ত খাবার খান না কেন, মাঝেমাঝেই পেট কামড়ে ধরে ব্যথা হয়? কখনও-কখনও হজমের সমস্যা হলে পেটে ব্যথা হওয়া স্বাভাবিক, কিন্তু এরকম সমস্যা যদি চলতেই থাকে, তা হলে তা একেবারেই অবহেলা করা উচিত নয়। হতে পারে হয়তো আপনি কৃমির সমস্যায় ভুগছেন। কৃমির সমস্যা থেকে মুক্তি পাওয়ার বেশ কয়েকটি ঘরোয়া উপায় আজ আপনাদের সঙ্গে শেয়ার করব। কিন্তু তার আগে এটা জানা প্রয়োজন যে, কীভাবে বুঝবেন পেট ব্যথার কারণটা কৃমি থেকেই হচ্ছে? (top 5 home remedies to get rid of worms and stomachache)

কীভাবে বুঝবেন সমস্যার মূল কৃমিই কিনা

কৃমির সমস্যা আপনাকে বিব্রত করছে কিনা, তা মোটামুটি ভাবে নীচে দেওয়া এই কয়েকটি উপসর্গ থেকে আন্দাজ করতে পারবেন।

  • সব সময়ে গ্যাস অথবা পেট ফেঁপে থাকা
  • খিদে না পাওয়া
  • দুর্বলতা
  • সব সময়ে কাশি হওয়া
  • হঠাৎ করে ওজন কমে যাওয়া
  • ডায়েরিয়া এবং বমি হওয়া
  • তলপেটে ব্যথা
  • সব সময়ে ক্লান্ত লাগা

রইল কয়েকটি ঘরোয়া টোটকা

পেট ব্যথার অন্যতম একটি কারণ হতে পারে কৃমি। অনেকেই কৃমি দূর করতে ওষুধ খান। তবে ওষুধের সঙ্গে যদি কিছু সহজ ঘরোয়া উপায়ের উপর ভরসা করেন এবং কিছু নিয়ম মেনে চলেন, তা হলে কিন্তু অনায়াসে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। একই সঙ্গে পেট ব্যথার কষ্ট থেকেও মুক্তি পাবেন। দেখে নিন কী-কী ঘরোয়া উপায়ে কৃমি দূর করতে পারবেন। (top 5 home remedies to get rid of worms and stomachache)

১। লবঙ্গ

আমাদের অন্ত্রে বেশিরভাগ কৃমি ও প্যারাসাইট থাকে, যা পেট ব্যাথার কারণ হতে পারে। আপনি ঘরোয়া উপায়ে যদি এই সমস্যা থেকে মুক্তি চান তা হলে এক কাপ জলে তিন-চারটি লবঙ্গ ফুটিয়ে সেই পানীয়টি দিনে কয়েক বার পান করতে পারেন। লবঙ্গ যে শুধু কৃমি দূর করে তা নয়, কৃমির ডিমও বিনষ্ট করে। ফলে পেট ব্যথা থেকে পুরোপুরি মুক্তি পাওয়া সম্ভব হয়।

২। কাঁচা পেঁপে ও মধু

এক গ্লাস ঊষ্ণ দুধের সঙ্গে এক চা চামচ কাঁচা পেঁপে (কুড়ানো) এবং এক চা চামচ মধু মিশিয়ে সকালে খেতে পারেন। সপ্তাহখানেক টানা এই ঘরোয়া উপায়টি মেনে চললে নিজেই এর সুফলটি বুঝতে পারবেন।

৩। কাঁচা হলুদ

সকালে উঠে খালি পেটে এক টুকরো কাঁচা হলুদও খেতে পারেন। না, দাঁত হলদে হওয়ার ভয় নেই, কারণ ভাল করে ব্রাশ অরে নিলেই হবে। কাঁচা হলুদ একাধারে জীবানু নাশক ও প্রদাহ নিবারক। কাজেই, আপনার হজমশক্তির উন্নতি যে হবেই, বুঝতেই পারছেন (top 5 home remedies to get rid of worms and stomachache)

৪। কুমড়োর বীজ

 কুমড়োর বীজ অনেকেই খান নানা শারীরিক সমস্যা দূর করার জন্য। কৃমি থেকে মুক্তি পেতেও কিন্তু কুমড়োর বীজ খুব ভাল একটি ঘরোয়া চিকিৎসা। কুমড়োর বীজে এমন কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে, যেগুলো আমাদের শরীরের ভিতরে বাসা বেঁধে থাকা প্যারাসাইট এবং কৃমি নাশ করতে সক্ষম। সম পরিমাণে নারকেলের দুধ ও জল মিশিয়ে তাতে এক চা চামচ রোস্ট করা কুমড়োর বীজ মিশিয়ে নিন। এবারে এই পানীয়টি সকালে উঠে খালি পেটে পান করুন। এক সপ্তাহ করে দেখুন, কৃমির সমস্যা দূর হবেই।

৫। নিম পাতা

যে-কোনও রকমের জীবাণু দূর করতে নিমপাতা খুবই উপকারী, একথা আমরা সবাই জানি। কাজেই বুঝতেই পারছেন, পেট থেকে কৃমি দূর করার জন্যও নিমপাতা কতটা কার্যকর। বেশ কিছুটা নিমপাতা বেটে রেখে দিন এবং একটি এয়ার টাইট কৌটোয় ভরে ফ্রিজে রেখে দিন। সকালে খালি পেটে এক গ্লাস ঊষ্ণ জলের মধ্যে আধ চা চামচ নিমপাতা বাটা মিশিয়ে খেয়ে ফেলুন। জানি, খেতে মোটেও ভাল লাগবে না, কিন্তু পেট ব্যথার কষ্ট ও কৃমির সমস্যা থেকে মুক্তি পেতে কিছুদিন এই ঘরোয়া উপায়টি আপনি চাইলে কাজে লাগাতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text