বিনোদন

সালতামামি ২০২০: হিংসা থেকে হাসি, রাজনীতি থেকে থ্রিলার – এ’বছরের সেরা পাঁচ ওয়েব সিরিজ

Indrani BoseIndrani Bose  |  Dec 28, 2020
সালতামামি ২০২০:  হিংসা থেকে হাসি, রাজনীতি থেকে থ্রিলার – এ’বছরের সেরা পাঁচ ওয়েব সিরিজ

নতুন বছর মানেই নতুন নতুন সিনেমা আর ওয়েব সিরিজ। তাই বছর শেষ হওয়ার সময় নতুন বছরের কথা মনে হলেই ভাল লাগে। মনে হয়, ২০২১ আমাদের আরও অনেক ভাল ভাল সিনেমা ও ওয়েব সিরিজ উপহার দেবে। তবে ২০২১-এর নতুন ওয়েব সিরিজ ও সিনেমার অপেক্ষা করার আগে ২০২০ আরও একবার ফিরে দেখা যাক (top Indian web series of 2020) । 

২০২০-র বেশিরভাগ সময়টাই সিনেমা হল বন্ধ ছিল। ফলে ওটিটি প্ল্যাটফর্মই একমাত্র ভরসা। ওটিটি প্ল্যাটফর্ম তাই যতটা জনপ্রিয় হয়েছে, ওটিটি প্ল্যাটফর্মের উপর মানুষের ভরসাও বেড়েছে অনেকটাই (top Indian web series of 2020) । 

 

২০২০ বেশ কয়েকটি ভাল ভাল ওয়েব সিরিজ আমাদের উপহার দিয়েছে। সেগুলির ক্রাফট, মেকিং, ন্যারেটিভ এবং জনরা…সব কিছুতেই তারা দুর্দান্ত এবং একইভাবে জনপ্রিয়। তবে ভাবতে খারাপ লাগে এটাই যে, বাংলা ভাষার কোনও ওয়েব সিরিজ এখনও সেভাবে জনপ্রিয় হয়ে উঠতে পারে না। বা সমালোচকদের প্রশংসা শুনতে পারে না। তাই ২০২০-র সেরার তালিকায় ভারতীয় ওয়েব সিরিজগুলির মধ্যে বাংলার কোনও ওয়েব সিরিজ (top Indian web series of 2020) সেভাবে জায়গা করতে পারে না। তবে হইচই অরিজিনালসের শব্দজব্দ এবার বেশ প্রশংসা পেয়েছে। 

 

তবে বাংলাদেশের ওয়েব সিরিজ ‘তকদির’ যেমন দর্শকদের প্রশংসা পেয়েছে। একইভাবে সমালোচকারও এই ওয়েব সিরিজের প্রশংসা করেছেন। তবে এই ওয়েব সিরিজ কিন্তু অবশ্যই বাংলা ভাষাতে। আশা করা যায়, আসছে বছরে তকদিরের মতো ওয়েব সিরিজ উপহার দেবে ভারতও। তবে দেখে নেওয়া যাক ২০২০-র সেরা ওয়েব সিরিজ (top Indian web series of 2020)কী কী?

আমাদের চোখে ২০২০-র সেরা ওয়েব সিরিজ

পাতাল লোক – গ্রামীণ রাজনীতি থেকে মিডিয়ার অন্দর

ছবি সৌজন্য – পাতাল লোক

হিন্দি ভাষার এই ভারতীয় ওয়েব সিরিজটি মুক্তি পায় ২০২০-র ১৫ মে। অ্যামাজ়ন প্রাইমে মুক্তি পেয়েছিল। ক্লিন স্লেট ফিল্মজ এই সিরিজটি প্রোডিউস করেন। এই ওয়েব সিরিজে অভিনয় করেছিলেন জয়দীপ আহলওয়াত, গুল পনাগ, নীরাজ কবি, স্বস্তিকা মুখোপাধ্যায়, ইশ্বক সিং এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়। অভিষেক এখানে অন্যতম প্রধান ও গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন। গ্রামীণ স্তরে নিম্ন পর্যায়ের রাজনীতির সমীকরণ উঠে আসে ন্যারেটিভে। তারই সঙ্গে ভারতীয় মিডিয়ারও এক প্রতিচ্ছবি ছিল। এই ক্রাইম থ্রিলার সবার মন জয় করেছিল। একইসঙ্গে প্রশংসার খাতাও ভরেছিল পাতাল লোকের (top Indian web series of 2020)। এর পরিচালনা করেছিলেন অবিনাশ অরুণ ও প্রসিত রায়।

অসুর – সাসপেন্স ও ডিসটোপিয়া

ছবি সৌজন্য – অসুর

হিন্দি ভাষার ভারতীয় এই ওয়েব সিরিজ মুক্তি পায় ২০২০-র ২ মার্চ। সেই সাসপেন্স, ক্রাইম, থ্রিলার ও ডিসটোপিয়ান ন্যারেটিভ দর্শকের মন জয় করে। ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাওয়ার পর পরই বেশ জনপ্রিয় হয়ে ওঠে অসুর। সম্পূর্ণ ন্যারেটিভে বজায় ছিল একটি টানটান উত্তেজনা । অনেকেই বলেছেন অ্যামেরিকান টিভি সিরিজ ট্রু ডিটেকটিভের থেকে অনুপ্রাণিত অসুর। তনবীর বুকওয়ালা এই ওয়েব সিরিজ (top Indian web series of 2020) প্রোডিউস করেন। প্রধান চরিত্রে অভিনয় করেছেন আরশাদ ওয়ারসি এবং বরুণ সবতি ।

পঞ্চায়েত- হাস্যরস এবং ড্রামা

ছবি সৌজন্য – পঞ্চায়েত

অ্যামাজন প্রাইমে মুক্তি পায় পঞ্চায়েত। ২০২০-র ৩ এপ্রিল এই ওয়েব সিরিজের প্রিমিয়ার হয়। হিন্দি ভাষার এই ওয়েব সিরিজটি ২০২০-র সেরা ওয়েব সিরিজের মধ্যে একটি । দ্য ভাইরাল ফিভার এই ওয়েব সিরিজ প্রোডিউস করেছে। একজন ইঞ্জিনিয়ারিং গ্রাজুয়েট উত্তরপ্রদেশের ফুলেরা গ্রামে পঞ্চায়েত সেক্রেটারি হিসেবে নিযুক্ত হন। এরপর সেই গ্রামে তিনি কীভাবে মানিয়ে নেন, কীভাবে পাল্টে যায় তাঁর জীবনশৈলী, সেই গ্রামের বিভিন্ন গল্প জায়গা করে নেয় ন্যারেটিভে। সব মিলিয়ে বেশ জনপ্রিয় হয় পঞ্চায়েত। আমার দেখা সেরা ওয়েব সিরিজের (top Indian web series of 2020)মধ্যে একটি। প্রধান চরিত্রে অভিনয় করেছেন জিতেন্দ্র কুমার, রঘুবীর যাদব এবং নীনা গুপ্তা।

আশ্রম সিজন ১ ও ২ – বিতর্ক ও জনপ্রিয়তা

ছবি সৌজন্য – আশ্রম ২

আশ্রম ওয়েব সিরিজটি ববি দেওলের কাম ব্যাক বলা যেতে পারে। এই ওয়েব সিরিজটি ববি দেওলের কাছে একটি অন্যতম সুযোগ ছিল নিজেকে আবার প্রমাণ করার। এবং আমার বিশ্বাস নিজের অভিনয়ের দক্ষতা ও মুন্সিয়ানা আবার প্রমাণ করে দিয়েছেন ববি দেওল। আশ্রমের প্রধান চরিত্র একটি খল নায়ক চরিত্রই বটে। তবে খল নায়কের সংজ্ঞা ভেঙেচুরে নিজের মতো গড়ে নিয়েছেন পরিচালক প্রকাশ ঝা। স্বঘোষিত ধর্মগুরু বাবা নিরালার ভূমিকায় অভিনয় করেছেন ববি দেওল। সময় যত এগিয়েছে, ততই সিরিজের ন্যারেটিভ বাবা নিরালার মতো ধর্মগুরুর অন্ধকার দিকের পর্দা একটু একটু করে সরিয়ে দিয়েছে। একইসঙ্গে স্থানীয় রাজনীতিও অবশ্য়ই গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে আশ্রমে। যেমন বিতর্কে জড়িয়েছে, একইসঙ্গে এমএক্সপ্লেয়ারে মুক্তি হওয়ার পর জনপ্রিয়তার শিখরে পৌঁছেছে আশ্রম। ববি দেওল ছাড়াও এই সিরিজে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ত্রিধা চৌধুরি এবং অদিতি সুধীর। প্রথম সিজন মুক্তি পায় ২০২০-র ২৮ অগাস্ট। দ্বিতীয় সিজন মুক্তি পায় নভেম্বরে (top Indian web series of 2020)।

মিরজ়াপুর সিজন ২ – প্রতিহিংসা ও থ্রিলার

ছবি সৌজন্য – মিরজাপুর

সারা বছর সবথেকে বেশি অপেক্ষা ছিল এই ওয়েব সিরিজেরই। অ্যামাজ়নের মোস্ট ওয়াচড শো হয়েছিল মিরজ়াপুর সিজন ২। পঙ্কজ ত্রিপাঠী অভিনীত এই ওয়েব সিরিজে অন্যান্য তারকাও একইভাবে প্রশংসা পেয়েছিল দর্শকদের। আলি ফজল, দিব্যেন্দু, রাশিকা দুগল, শ্বেতা ত্রিপাঠী, বিক্রান্ত ম্যাসি। প্রথম সিজন অ্যামাজন প্রাইমে ২০১৮-এ মুক্তি পায়। পরবর্তী সিজন মুক্তি পায় ২০২০-র নভেম্বরে। একইভাবে পারিবারিক প্রতিহিংসা, ক্ষমতার লড়াই, রাজনীতি একে অপরের দোসর হয়ে ওঠে মিরজাপুরের অন্দরে (top Indian web series of 2020)। 

 

আপনার হাতের কাছেই রইল ২০২০-র সেরা ওয়েব সিরিজের সন্ধান। না দেখে থাকলে দেখে ফেলুন এখনই। 

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!