home / Periods
পিরিয়ড সংক্রান্ত কী কী ভুল ধারণা এখনও পুষে রেখেছেন?

পিরিয়ড সংক্রান্ত কী কী ভুল ধারণা এখনও পুষে রেখেছেন?

পিরিয়ড বলুন, মেনস্ট্রুয়েশন বলুন বা ঋতুস্রাবই বলুন – এই বিষয়টা নিয়ে আজও ছুৎমার্গ রয়ে গেছে (top 5 Menstrual Myths Busted)। আপনি যতই পোশাকে আধুনিক হন না কেন, ঋতুস্রাব নিয়ে কথা বলতে গেলে আজও তাকে ‘শরীর খারাপ’-ই বলা হয়। শুধু তাই না, ঋতুস্রাব সংক্রান্ত নানা ভুল ধারণা তো রয়েছেই। সে বিষয়ে আমরা আগেও কথা বলেছি। সরকারী তরফে হোক বা নানা এন জি ও-র সৌজন্যে হোক, মেনস্ট্রুয়াল হাইজিনের বিষয়ে মেয়েদের অবগত করা হচ্ছে। চেষ্টা চলছে নানা ভুল ধারণা ভাঙারও। সেই একই চেষ্টা আমরাও করছি। লিস্ট মিলিয়ে দেখুন তো, এর মধ্যে ক’টি ভুল ধারণা এখনও আপনি মনের মধ্যে পুষে রেখেছেন

পিরিয়ড চলাকালীন সেক্স করলে প্রেগন্যান্সির আশঙ্কা থাকে না

ঋতুস্রাব সংক্রান্ত এই ভ্রান্ত ধারণাটি (top 5 Menstrual Myths Busted) আর কতদিন মনের মধ্যে সযত্নে লালন করবেন বলুন তো! আনপ্রোটেক্টেড সেক্সের ফলে প্রেগন্যান্সি আসতেই পারে, সে আপনার তখন পিরিয়ড হোক বা না হোক। যোনিতে তিন থেকে পাঁচ দিন পর্যন্ত শুক্রানু বেঁচে থাকে এবং ঋতুস্রাব চলাকালীনও অনেক সময়ে ওভলিউশন হতে পারে। আর তাতে প্রেগন্যান্সির সম্ভাবনা অনেকটাই থাকে।

সব স্যানিটারি প্যাডই এক

না। এত তো টেলিভিশনে বিজ্ঞাপন দেখেন, তার পরেও এই ধারণাটা হল কীভাবে? এক একটি স্যানিটারি প্যাড এক এক রকমের হয়। কোনওটি পাতলা হয়, কোনওটি জেল বেসড হয়, কোনওটি অনেকক্ষণ পরার জন্য হয় – নানা ধরনের সমস্যার জন্য নানা ধরনের স্যানিটারি প্যাড পাওয়া যায়। এখন তো বায়োডেগ্রাডেবল স্যানিটারি প্যাডও পাওয়া যায়, যা আপনার স্বাস্থ্য, ত্বক এবং পরিবেশ – তিনটির জন্যই ভাল।

মেনস্ট্রুয়াল কাপ পিরিয়ডের ব্যথা আরও বাড়িয়ে দেয়

মেনস্ট্রুয়াল কাপ নিয়ে অনেকের মনেই নানা ভয় কাজ করে। অনেকেই ভাবেন যে মেনস্ট্রুয়াল কাপ যোনিতে ঢোকালে ব্যথা লাগতে পারে বা আটকে যেতে পারে। এগুলো সম্পূর্ণ ভুল ধারণা (top 5 Menstrual Myths Busted)। সঠিক সাইজের মেনস্ট্রুয়াল কাপ যদি ব্যবহার করেন, তাহলে কোনওরকম ব্যথা লাগে না।

দ্বিতীয়ত, যোনিতে মেনস্ট্রুয়াল কাপ আটকে যায় না। অনায়াসে তা টেনে বার করা যায়। তবে মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারের আগে কয়েকটা বিষয় মাথায় রাখবেন

ঋতুস্রাব শুরু না হলে মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করতে যাবেন না। কারণ অন্য সময়ে আপনার যোনি শুকনো থাকতে পারে এবং বেশি টানাহ্যাঁচড়া করতে গেলে আপনারই ব্যথা লাগতে পারে।

মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারের আগে এবং পরে অন্তত ১৫ মিনিট গরম জলে ফুটিয়ে নেবেন। তাতে জীবাণু নষ্ট হয়ে যায়। আপনি চাইলে মেনস্ট্রুয়াল কাপ স্টেরিলাইজারও ব্যবহার করতে পারেন।

ঋতুস্রাবের রক্তে দুর্গন্ধ হয়

ঋতুস্রাবের রক্তে মোটেও কোনও রকম দুর্গন্ধ হয় না। রক্তের নিজস্ব একটা গন্ধ থাকে, ঋতুস্রাব চলাকালীন যে রক্ত আমাদের যোনি থেকে বেরয়, তাতেও একইরকম গন্ধ থাকে। তবে একথাও ঠিক, অনেকক্ষণ যদি প্যাড বদলানো না হয়, সেক্ষেত্রে জীবাণু বাসা বাধতে পারে এবং তখন প্যাড থেকে বিশ্রী গন্ধ বেরতে পারে।

ঋতুস্রাব চলাকালীন সেক্স করা অস্বাস্থ্যকর

সম্পূর্ণ ভুল ধারণা (top 5 Menstrual Myths Busted)। ঋতুস্রাব চলাকালীন যৌনক্রিয়ায় লিপ্ত হওয়া যেতেই পারে। এটি মোটেও অস্বাস্থ্যকর নয়। হ্যাঁ, একটু মেসি হতে পারে। তবে কন্ডোম এবং জল ব্যবহার করা যেতে পারে।

আপনি কোন কোন ভুল ধারণার বশবর্তী, তা আমাদের জানাতে ভুলবেন না। আর চাইলে সিরোনা-র ফেমিনিন হাইজিন কনসার্ন সার্ভেতে অংশগ্রহন করতে পারেন এবং জিতে নিতে পারেন সিরোনা-র রিফ্রেশিং ইনটিমেট ওয়াশ, এক্কেবারে বিনামূল্যে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text