home / Self Help
ব্যথা কমাতে মুঠো মুঠো পেনকিলার আর খাবেন না

ব্যথা কমাতে মুঠো মুঠো পেনকিলার আর খাবেন না

ব্যথা কমাতে ওষুধ খাওয়া যখন চলবে না (top 5 natural painkillers you must try instead of chemicals), তা হলে কষ্ট কমানোর উপায় কী? উপায় আছে বই কী! আমার-আপনার রান্না ঘরেই এমন কিছু প্রাকৃতিক পেনকিলার রয়েছে, যা ব্যথা কমাতে বিশেষ ভূমিকা নেয়। তাই একবার সেই সবের খোঁজ পেয়ে গেলেই কেল্লা ফতে! যাঁরা ভাবছেন, প্রাকৃতিক উপাদান দিয়ে যন্ত্রণা কমানো সম্ভব নয়, তাঁরা একবার চোখ রখুন এই প্রতিবেদনে, তা হলেই দেখবেন সব ধোঁয়াশা কেটে যাবে।

আদা

প্রাকৃতিক পেনকিলারের লিস্টে একেবার উপরের দিকে আদাকে না রাখলেই নয়। কারণ, এক টুকরো আদার কুচি খাওয়ামাত্র শরীরে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানের মাত্রা এতটাই বেড়ে যায় যে তার প্রভাবে menstrual pain তো কমেই, সেই সঙ্গে পেশির ব্যথা, বাতের যন্ত্রণা এবং পেটের ব্যথা কমাতেও সময় লাগে না। এদিকে নিয়মিত আদা চা খেলে মাইগ্রেনের মতো সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কা আর থাকে না। সেই সঙ্গে সর্দি-কাশি এবং bronchitis-এর মতো রোগের প্রকোপও কমে।

হলুদ

যে-কোনও ধরনের যন্ত্রণা কমাতে হলুদের জুড়ি মেলা ভার। কারণ, এতে রয়েছে Curcumin নামে এক ধরনের অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা জয়েন্ট এবং পেশির যন্ত্রণা কমাতে বিশেষ ভূমিকা নেয়। শুধু তাই নয়, ক্যান্সারের মতো মারণ রোগকে দূরে রাখতে, হজম ক্ষমতার উন্নতি ঘটাতে, দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে এবং শরীরকে বিষমুক্ত রাখতেও নানা ভাবে সাহায্য করে এই প্রাকৃতিক উপাদানটি। কিন্তু প্রশ্ন হল, এত সব উপকার পেতে কীভাবে কাজে লাগাতে হবে হলুদকে? নিয়মিত এক গ্লাস দুধে চামচদুয়েক হলুদ গুঁড়ো মিশিয়ে পান করুন। দেখবেন, ব্যথার প্রকোপ তো কমবেই। সঙ্গে ছোট-বড় নানা রোগ-ব্যাধিও আর ধারে কাছে ঘেঁষতে পারবে না।

টক দই

এক্কেবারে ঠিক শুনেছেন! সত্যিই দই খেলে পেট ব্যথা কমে যায়। কারণ দইয়ে রয়েছে বেশ কিছু উপকারী উপাদান এবং probiotics, যা পেটের যন্ত্রণা কমাতে বিশেষ ভূমিকা নেয়। বিশেষত, পিরিয়ডের সময়কার যন্ত্রণা কমাতে (top 5 natural painkillers you must try instead of chemicals) দইয়ের কোনও বিকল্প হয় না বললেই চলে। তাই এবার থেকে মাসের এই বিশেষ সময়ে যদি দিনে দু’বাটি করে দই খেতে পারেন, তা হলে উপকার যে পাবেই পাবেন, সেকথা হলফ করে বলতে পারি।

অ্যাপেল সাইডার ভিনিগার

রাতে শুতে যাওয়ার আগে এক গ্লাস জলে এক চামচ করে অ্যাপেল সাইডার ভিনিগার এবং মধু মিশিয়ে সেই মিশ্রণটি পান করুন। দেখবেন, যে-কোনও ধরনের ব্যথা কমে যেতে সময় লাগবে না। বিশেষ করে ঘুমনোর সময় পায়ে যাঁদের শিরায় টান ধরার সমস্যা আছে, তা থেকে অনেকটাই আরাম পাবেন।

মিন্ট এসেনশিয়াল অয়েল

স্নানের জলে দশ-বারো ফোঁটা মিন্ট এসেনশিয়াল অয়েল মিশিয়ে মিনিটদেশেক অপেক্ষা করে সেই জলে স্নান সেরে নিন। রাতে শুতে যাওয়ার আগে নিয়মিত মিন্ট এসেনশিয়াল অয়েল মেশানো জলে স্নান করলে গা, হাত-পায়ের ব্যথা কমে যেতে সময় লাগবে না। কারণ, পুদিনা তেলে এমন কিছু উপদান রয়েছে, যা পেশির যন্ত্রণা কমাতে বিশেষ ভূমিকা নেয়। এমনকী, মাথা যন্ত্রণা এবং স্ট্রেস লেভেল কমিয়ে ফেলতেও এর জুড়ি মেলা ভার। প্রসঙ্গত উল্লেখ্য, নিয়মিত খানদুয়েক পুদিনা পাতা খেলে হজম ক্ষমতার উন্নতি তো ঘটবেই, সেই সঙ্গে দাঁতের যন্ত্রণাও কমবে নিমেষে। মুখের দুর্গন্ধ দূর হতেও দেখবেন সময় লাগবে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text