home / Care
হার্ড ওয়াটারে চুল ধুচ্ছেন? ক্ষতি আটকাতে কাজে লাগান এই টোটকা

হার্ড ওয়াটারে চুল ধুচ্ছেন? ক্ষতি আটকাতে কাজে লাগান এই টোটকা

চুলের ক্ষতি কী কী কারণে হয়, সেটা আলাদা করে আপনাদের বলার দরকার নেই। নানা রকমের রাসায়নিক, দূষণ, খাওয়া দাওয়ার অনিয়ম নানা কারণে চুল পড়ে যায়, পাতলা হয়ে যায় সেটা আপনারা জানেন। কিন্তু আপনি গরমকালে দিনে দুবার এবং শীতকালে একবার অন্তত স্নান করেন। সপ্তাহে অন্তত তিনবার শ্যাম্পু করেন। এর জন্য লাগে জল। আর এই জল যদি খর জল বা হার্ড ওয়াটার হয় তাহলে কিন্তু খুব মুশকিল। কারণ হার্ড ওয়াটার চুল নষ্ট করে দেয়। কিন্তু জল ছাড়া স্নান করবেন কী করে? শ্যাম্পুই বা কী করে দেবেন? রইল হার্ড ওয়াটার বা খর জল থেকে চুল বাঁচিয়ে রাখার কিছু উপায়। (top 5 tips to protect hair from hard water)

হার্ড ওয়াটার কী?

যে জলে প্রচুর খনিজ যেমন লৌহের যৌগ, অক্সিডাইজড পদার্থ, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্ষার ইত্যাদি থাকে তাকে বলে খর জল বা হার্ড ওয়াটার। (top 5 tips to protect hair from hard water)

হার্ড ওয়াটার থেকে চুল বাঁচানোর উপায়

অ্যাপল সাইডার ভিনিগার: স্নানের সময় যখন চুল ধোবেন জলের মধ্যে একটু ভিনিগার মিশিয়ে দিন। অ্যাপল সাইডার ভিনিগার হলে আরও ভাল। এই ভিনিগার স্ক্যাল্পের পিএইচ লেভেল বজায় রাখে এবং ভিনিগারে কিছু প্রাকৃতিক আর্দ্রতা বজায় রাখার ক্ষমতা আছে। ভিনিগার মেশানোর অনুপাত হবে ৩:১ অর্থাৎ  তিন মগ জল হলে এক কাপ ভিনিগার। (top 5 tips to protect hair from hard water)

শাওয়ার ফিল্টার: যদি শাওয়ারে স্নান করেন তাহলে তার মুখে শাওয়ার ফিলটার লাগিয়ে নিন। এতে হার্ড ওয়াটার নরম হয়ে যাবে। এর আগে যতটা ক্ষতি হত ততটা অন্তত হবে না। 

পাতি লেবুর রস: যদি বাড়িতে ভিনিগার না থাকে তাহলে লেবুর রস ও মিশিয়ে দিতে পারেন। ভিনিগার ও লেবু একই কাজ করতে পারে। জলে ছাড়াও শ্যাম্পুর মধ্যেও দিতে পারেন এই রস। আগে থেকে লেবুর রস করে রেখে দিতে পারেন। সেটা অল্প অল্প করে স্নানের সময় ব্যবহার করতে পারে। (top 5 tips to protect hair from hard water)

স্নানের পরে আরগান অয়েল: আরগান তেল চুলের জন্য খুব ভাল। স্নানের পর ভেজা চুলে একটু আরগান অয়েল লাগিয়ে নিলে খর জল আপনার চুলের ক্ষতি করতে পারবে না। চাইলে যে শ্যাম্পু ব্যবহার করেন তার মধ্যেও এই তেল মিশিয়ে নিতে পারেন। 

মাইল্ড শ্যাম্পু: আপনি যে অঞ্চলে থাকেন যদি সেখানে জল খর হয়, তাহলে আপনার শ্যাম্পু কেনার সময় সাবধান হতে হবে। শ্যাম্পু কেনার সময় দেখে নেবেন তাতে কী কী উপাদান আছে। যদি দেখেন তাতে খনিজ বা অন্যান্য বস্তু বেশি আছে তাহলে সেটা ব্যবহার করবেন না। সেক্ষেত্রে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করাই ভাল। (top 5 tips to protect hair from hard water)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text