logo
Logo
User
home / Care
খুশকি দূর করার ছয়টি অব্যর্থ টোটকা

খুশকি দূর করার ছয়টি অব্যর্থ টোটকা

আমাদের কাঁধের ওপর যে সাদা সাদা গুঁড়ো দেখে মাথা খারাপ হয়ে যায়, হ্যাঁ, হ্যাঁ ঠিকই ধরেছেন, আমি আমাদের জীবনের অন্যতম ভিলেন ‘খুশকি’-র (top 6 diy remedies for dandruff) কথাই বলছি। ভিলেন বলছি কেন ভাবছেন? কারন খুশকি শুধু চুল বা স্ক্যাল্পের ক্ষতি করে তাই না, একবার হলে আর যেতেও চায়না। তা ছাড়া লোকসমাজে এই খুশকির জন্য কত সময়ে লজ্জায় পড়তে হয়! আপনি নিশ্চই অনেক ‘অ্যান্টি-ড্যানড্রফ’ শ্যাম্পু ব্যবহার করেছেন, অনেক টাকা খরচ করে পার্লারে ট্রিটমেন্টও করিয়েছেন, কিন্তু খুশকি তো যায়নি উল্টে চুলের অনেক ক্ষতি হয়ে গেছে! তাই তো? যদি আপনি বিনা কেমিক্যালে খুশকি থেকে মুক্তি পেতে চান, তাহলে এই ঘরোয়া টোটকাগুলো ট্রাই করে দেখতে পারেন।

টি-ট্রি অয়েল

টি-ট্রি অয়েলে অ্যান্টিম্যাক্রোবিয়াল, অ্যান্টিসেপটিক, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল প্রপার্টিস থাকে যা খুশকি দূর করতে অব্যর্থ। আপনি যে শ্যাম্পু ব্যবহার করেন, তাতে কয়েকফোটা টি-ট্রি অয়েল মিশিয়ে ভাল করে শ্যাম্পু করে নিন। যখনি শ্যাম্পু করবেন, এভাবেই করুন। সহজ না?

মুলতানি মাটির প্যাক

এক বাটি মুলতানি মাটিতে প্রায় তিন টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে একটা পেস্ট তৈরী করুন। খেয়াল রাখবেন যেন পেস্টটি খুব বেশি পাতলা বা শক্ত না হয়। শ্যাম্পু করা চুলে এই মাস্ক লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে উষ্ণ জলে চুল ধুয়ে ফেলুন। চুল সম্পূর্ণভাবে পরিষ্কার হয়ে গেলে ঠান্ডা জলে একবার চুল ধুয়ে নিন।

লেবুর রস

লেবুর রস খুশকির সবচেয়ে বড়ো শত্রূ। একটা পাতিলেবুর রস সর্ষের তেলে ভাল করে মেশান। এবার ভাল করে গোটা স্ক্যাল্পে মাসাজ করুন। আঙুলের ডগা দিয়ে সার্কুলার মোশনে মাসাজ করবেন যাতে রক্ত চলাচল ভাল হয় আর চুলের গোড়াও আলগা হয়ে যায়না। সর্ষের তেল চুলের জন্য খুব উপকারী। নিয়মিত এই টোটকা ব্যবহার করে দেখুন, কিছুদিনের মধ্যেই খুশকির আর কোনো চিহ্ন থাকবে না, সেই সাথে চুলও ভাল হবে।

টক দইয়ের প্যাক

শুধু লেবুই না, দইও খুশকি দূর করতে সাহায্য করে। শুধু তাই না, দই চুলের ময়েশ্চারাইজারের কাজও করে। একটি ছোট বাটির একবাটি দইয়ে আড়াই চা চামচ বেকিং সোডা মিশিয়ে সেই মিশ্রণটি ভাল করে স্ক্যাল্পে লাগান। একঘন্টা রেখে ভাল করে চুল ধুয়ে নিন।

অ্যাসপিরিন

শুধু শরীর অসুস্থ হলেই না, খুশকির সমস্যা দূর করতেও অ্যাসপিরিনের অনেক ভূমিকা।  মোটামুটি ৩০টা অ্যাসপিরিন ট্যাবলেট এক বোতল শ্যাম্পুতে মিশিয়ে ভাল করে ঝাকিয়ে নিন। যখনি শ্যাম্পু করবেন, এই মিশ্রণটি দিয়ে করুন। দেখবেন তাড়াতাড়ি খুশকি থেকে মুক্তি পাবেন।

নিম ও তুলসি পাতা

একমুঠো নিমপাতা আর তুলসীপাতা ভাল করে জলে ফোটান। যখন ফুটতে ফুটতে জলের পরিমান অর্ধেক হয়ে আসবে, তখন জলটা ছেঁকে ঠান্ডা হতে দিন। যখনই মাথা ধোবেন, এই জল দিয়েই মাথা ধোবেন। দেখবেন কয়েকদিনের মধ্যেই মাথা থেকে খুশকির চিহ্ন মুছে যাবে। শুধু নিমপাতা বা নিমের গুঁড়োও ব্যবহার করতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text