ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
নরম ও গোলাপি ঠোঁট পেতে কিভাবে যত্ন নেবেন

নরম ও গোলাপি ঠোঁট পেতে কিভাবে যত্ন নেবেন

নরম, গোলাপি ঠোঁট (top 8 hacks to get kissable lips) পেতে কার না ইচ্ছে করে? তার জন্য কসরতও তো কম করিনা আমরা। নানা রকমের লিপস্টিক দিয়ে ঠোঁট রাঙিয়ে দিয়ে থাকি,লিপবাম লাগাই আরও কত কিছু না করি। কিন্তু বেশিরভাগ বাজারচলতি প্রোডাক্টে থাকে নানা ক্ষতিকর রাসায়নিক। সেগুলো ঠোঁটের ভালর চেয়ে মন্দই বেশি করে। অথচ সহজ কয়েকটি ঘরোয়া পদ্ধতির মাধ্যমেই নরম ও গোলাপি ঠোঁট পাওয়া সম্ভব।

কীভাবে নরম ও গোলাপি ঠোঁট পাবেন তার আগে জেনে নেওয়া দরকার ঠোঁটের যত্ন (top 8 hacks to get kissable lips) কীভাবে নেওয়া উচিৎ। কারণ যে কারণে আমরা মুখের, পায়ের ও হাতের এবং চুলের আলাদা করে যত্ন নিয়ে থাকি ঠিক সেই কারণেই ঠোঁটের যত্ন আলাদা করে নেওয়া উচিৎ।

ঠোঁটের যত্নে প্রতিদিন যা যা করণীয়

১| প্রতিদিন রাত্রে শুতে যাওয়ার আগে এক্সফোলিয়েট করুন। অর্থাৎ ঠোঁটের উপর জমে থাকা মৃত কোষ ঝরিয়ে ফেলুন। আর তার জন্য দরকার একটা লিপবাম ও একটা পুরনো টুথব্রাশ। টুথব্রাশে বাম লাগিয়ে আলতো করে ঘষলেই মরা কোষ উঠে যাবে।

২| আমন্ড তেল ও মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। সেটা দিয়ে ঠোঁটে আলতো করে সপ্তাহে একবার ঘষুন। আমন্ড তেল ঠোঁটে পুষ্টি যোগাবে এবং মধু মৃত কোষ তুলে দেবে।

ADVERTISEMENT

৩| শুধু বাইরে থেকে যত্ন (top 8 hacks to get kissable lips) নিলে হবে না। ভিতর থেকে আপনাকে আর্দ্র থাকতে হবে। তাই প্রতিদিন অন্তত বারো গ্লাস জল পান করতে হবে।

৪| শিয়া বা কোকোয়া বাটার আছে এমন লিপ বাম বেছে নিন। এই দুটোই আপনার ঠোঁটের জন্য ভাল। যদি সেটা না হয় তাহলে নারকেল তেল ব্যবহার করুন ঠোঁটের জন্য।

৫| ভিটামিন ই ট্যাবলেট খেতে পারেন ঠোঁট ভাল রাখার জন্য। বা এমন প্রোডাক্ট ব্যবহার করুন যাতে ভিটামিন ই আছে। এই ভিটামিন ঠোঁটে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং নতুন কোষের জন্ম দেয়।

৬| আপনার যদি সারা বছর ঠোঁট ফাটার সমস্যা থাকে তাহলে অ্যালোভেরা ব্যবহার করুন। অ্যালোভেরার মধ্যে সেই গুণ আছে যা ঠোঁট ফাটা কমায় ও ঠোঁট ফাটার ফলে যে জ্বালা জ্বালা ভাব হয় সেটাও দূর করে। অ্যালোভেরা গাছ বাড়িতে থাকলে সরাসরি তার রস নিতে পারেন বা অ্যালোভেরা যুক্ত প্রোডাক্ট ব্যবহার করতে পারেন।

ADVERTISEMENT

৭| বিভিন্ন বেরি জাতীয় ফলে আছে অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি। স্ট্রবেরি বা ব্লুবেরি ক্রাশ করে তাতে অলিভ অয়েল বা মধু মিশিয়ে ঠোঁটে লাগাতে পারেন। যে সব লিপ বাম বা স্ক্রাবে বেরি আছে (top 8 hacks to get kissable lips) সেগুলি ব্যবহার করুন।

৮| সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি আপনার ত্বকের যতটা ক্ষতি করে ততটাই ক্ষতি করে ঠোঁটের জন্য। তাই বাইরে বেরোলে ঠোঁটে এসপিএফযুক্ত প্রোডাক্ট ব্যবহার করুন।    

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
07 Jul 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT