home / দেশে ভ্রমণ
ছুটিতে ভারতের এই ২টি সমুদ্র সৈকত থেকে ঘুরে আসুন

ছুটিতে ভারতের এই ২টি সমুদ্র সৈকত থেকে ঘুরে আসুন

আমরা এমন একটা দেশে থাকি, যার তিন দিকই জলে ঘেরা। উপরন্তু এ দেশের প্রায় প্রতিটি সমুদ্র সৈকতের সৌন্দর্য বাস্তবিকই মন কাড়া! যদি ভ্রমণ রসিক হয়ে থাকেন, তাহলে এই জীবনে একবার অন্তত এই ২ টি সমুদ্র সৈকত (beaches in india) আপনার ট্রাভেল লিস্টে যোগ করুন। কারণ ভারতের দক্ষিণ এবং পশ্চিম উপকূলে অবস্থিত এই সি বিচগুলির প্রাকৃতিক শোভা অপূর্ব। পৌঁছানো মাত্র প্রকৃতিক কোলে হারিয়ে যেতে মন চাইবে। সেই সঙ্গে শহুরে জীবনের সব স্ট্রেসও কমবে। মন ভরে উঠবে অফুরন্ত আনন্দে।

রাধানগর বিচ, আন্দামান (beaches in india) :

আন্দামানের হ্যাভলক দ্বীপে অবস্থিত এই সমুদ্র সৈকতটি সারা বিশ্বের সবথেকে সুন্দর ৭ টি সিবিচের অন্যতম। আর কেন হবে নাই বা বলুন! হালকা হলুদ বালি আর নীল জলকে ঘিরে রয়েছে ঘন সবুজ বনানী, যা এক কথায় অসাধারণ! তবে আরেকটা কারণে রাধানগর বিচে যাওয়া মাস্ট! আর তা হল নীল জলে শরীর ভিজিয়ে এখানকার সূর্যাস্ত দেখার অভিজ্ঞতা সত্যিই না ভোলা স্বপ্নের মতো।

কীভাবে যাবেন: প্রতিদিন কলকাতা থেকে কমবেশি প্রায় ৩০ টা ফ্লাইট যায় আন্দামানের রাজধানী পোর্টব্লেয়ার পর্যন্ত। সেখানে থেকে সরকারি বোর্ট নিয়ে পৌঁছে যেতে পারবে হ্যাভলক আইল্যান্ড। তারপর ৭০০ টাকায় একটা স্কুটি ভাড়া নিয়ে আধ ঘণ্টাতেই হ্যাভলক জেটি থেকে রাধানগর বিচ পৌঁছে যাওয়া সম্ভব (beaches in india) । প্রসঙ্গত, আন্দামানের যেখানেই যান না কেন সঙ্গে ভোটার কার্ড রাখতে ভুলবেন না যেন! কারণ এখানে যে কোনও টিকিট কাটতেই এই পরিচয় পত্রটির প্রয়োজন পড়়ে।

পালোলেম বিচ, গোয়া:

গোয়ার (goa beaches) সবকটি সমুদ্র সৈকতের মধ্যে সবথেকে সুন্দর হল এই বিচটি। আর কেন হবে নাই বা বলো! নীল জলকে সঙ্গী করে বেড়ে ওঠা এই অর্ধগোলাকার বিচটিকে ঘিরে রয়েছে নারকেলের বন। তাই তো নীল জল, হালকা হলুদ বালি আর সবুজের মেল বন্ধনে এক অপরূপ রঙের প্যালেট সৃষ্টি করেছে প্রকৃতি, যা উপভোগ করতে করতে যেমন সমুদ্রে স্নান করতে পারেন, তেমনি অংশ নিতে পারো নানান অ্যাডভেঞ্চার অ্যাকটিভিটিতেও। সেই সঙ্গে এই সমুদ্র সৈকতের নাইট লাইফ তো উপরি পাওনা।

কীভাবে যাবেন: হাওড়া থেকে অমরাবতী এক্সপ্রেসে ভাস্কো-দা-গামা স্টেশন পর্যন্ত গিয়ে সেখান থেকে গাড়িতে পৌঁছে যেতে পারেন এই সমুদ্র সৈকতে। তবে ট্রেনে এলে কলকাতা থেকে গোয়া পৌঁছাতে সময় লাগবে তিন দিন (beaches in india) । তাই একটু আগে থেকে যদি প্লেনের টিকিট কেটে ফেলতে পারেন, তাহলে খরচ কম হবে। পানাজি এয়ারপোর্ট থেকে পালোলেম বিচ (beaches in india) পৌঁছাতে সময় লাগবে এক ঘণ্টা চল্লিশ মিনিট। ভাড়া গাড়ি নিলে খরচ পড়বে ১৮০০-১৯০০ টাকার মধ্যে।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text