home / ডি আই ওয়াই ফ্যাশন
নিজেকে আরও একটু রোগা আর লম্বা দেখাতে চাইলে এই পাঁচটি কায়দায় পোশাক পরুন

নিজেকে আরও একটু রোগা আর লম্বা দেখাতে চাইলে এই পাঁচটি কায়দায় পোশাক পরুন

এ-ও একটা কথা হল? নিজেকে আরও একটু লম্বা এবং ফিনফিনে রোগা দেখাতে তো রাজরানি থেকে ঘুঁটেকুড়ুনি, সকলেই চায়! তা তো চায়, কিন্তু পারে কি? আপনার চেহারা যদি একটু ভারীর দিকে আর উচ্চতা যদি পাঁচ ফুটের নীচে হয়, তা হলে কোন অ্যাঙ্গল থেকে আপনাকে লম্বা আর রোগা দেখাবে শুনি? না, পৃথিবীর কোনও কায়দা আপনার চেহারা পাল্টে দিতে পারবে না। কিন্তু অনেক কায়দায় এমন একটি ইলিউশন তৈরি করা সম্ভব, যাতে আপনাকে আসলের চেয়েও লম্বা এবং রোগা দেখতে লাগে! আর সেই কায়দাগুলিই এক-এক করে এখানে বলে দেব আমরা… (tricks to create fashion illusion)

বেল্ট পরুন

পশ্চিমি পোশাক, যেমন ড্রেস, ম্যাক্সি ড্রেস, ডেনিম ইত্যাদি পরলে অবশ্যই বেল্ট পরুন। বেল্ট শুধু ভাল একটি অ্যাকসেসরিই নয়, বেল্ট আপনার কোমর সরু দেখাতেও সাহায্য করে। আপনার শরীররে দুই ভাগে ভাগ করে আপনাকে রোগা দেখানোর কাজেও সাহায্য করে এটি। যদি ভারতীয় পোশাক পরেন, তা হলে কোমরের কাছটা যেন ভাল ফিটিং হয়। ঢিলেঢালা কোমরওয়ালা পোশাক পরলে ভুঁড়ি ঢাকা পড়বে, কিন্তু আপনাকে মোটাও দেখাবে, এটা মাথায় রাখবেন।

পোশাক হোক গাঢ় রঙের

নিজেকে রোগা দেখানোর জন্য সেরা রংটি হল কালো। কিন্তু তা বলে সব সময় তো আর কালো রংয়ের পোশাক পরে থাকা যায় না। তাই কালো ছাড়াও পরতে পারেন যে-কোনও গাঢ় রং। খয়েরি, কালচে লাল, গাঢ় বেগুনি, ওয়াইন, বার্গান্ডি, মেরুন, নেভি ব্লু…এই রংয়ের পোশাক বেশি করে পরবেন। শীত আসছে, এখন সোয়েটার-শাল নিতেই হবে। আর বেশি পোশাক মানে, দেখতে আরও মোটা লাগবে! গাঢ় রংয়ের পোশাক পরবেন, সঙ্গে সোয়েটার পরবেন হালকা রংয়ের। আর খবরদার, সোয়েটারের বোতাম গলা পর্যন্ত আটকে রাখবেন না। 

ভার্টিক্যাল স্ট্রাইপ পরুন

এই ধরনের প্রিন্ট একসঙ্গে দুটো কাজই করে, রোগাও দেখায় আবার লম্বাও। তাই পোশাকে ভার্টিক্যাল স্ট্রাইপ দেওয়া থাকলে তা আপনার জন্য আদর্শ। আর হরাইজন্টাল প্রিন্ট একেবারেই চলবে না। এতে যে-কাউকে বেঁটে এবং মোটা দেখায়।

হাই হিলস পরা প্র্যাক্টিস করুন

এই কায়দাটির কথা আমরা সকলেই জানি। কিন্তু জানেন কি, কোন ধরনের হিল পরবেন, সেই হিলের উচ্চতাই বা কত হবে এবং জুতোটি কোন রংয়ের হবে? আসলে যাঁদের উচ্চতা কম, তাঁদের ক্ষেত্রে কালার ব্লকিং ব্যাপারটা খুবই জরুরি। মানে, একরঙা পোশাক সব সময় এঁদের জন্য সেরা চয়েস, কারণ, তাতে ওই ইলিউশনটি খুবই ভাল তৈরি হয়। পুরো একরঙা পোশাক না পরলেও কোমরের নীচ থেকে, মানে বটমওয়্যার সব সময় একরঙা হতে হবে। মানে, আপনি কালো ডেনিম পরলে, জুতোও হবে কালো। নীল রঙা সালোয়ারের সঙ্গে নীল রংয়ের হিল জুতোই পরবেন। আর জুতোর হিল যেন কোনওমতেই দু’-তিন ইঞ্চির কম না হয়। সব সময় যে স্টিলেটো কিংবা পেনসিল হিলই পরতে হবে, তা নয়। ওয়েজ, প্ল্যাটফর্ম, ব্লকও পরতে পারেন অনায়াসে। কিন্তু, হিলের উচ্চতা কমবে না।

শেপওয়্যার আপনার বেস্ট ফ্রেন্ড

এটি আমরা কেউই প্রায় পরি না, কিন্তু শরীরকে শেপ দেওয়ার জন্য শেপওয়্যারের জুড়ি মেলা ভার। পোশাকের নীচে যেমন অন্তর্বাস পরেন, ঠিক তেমনই পোশাকের নীচে এবার থেকে শেপওয়্যার পরাটাও অভ্যেস করুন। বিশেষ করে, যাঁদের ভুঁড়ি আছে, কিংবা থাইয়ে মেদ আছে, বা নিতম্ব বেশ ভারী, তারা তো অতি অবশ্যই শেপওয়্যার পরবেন। দেখবেন, আপনার ভারী চেহারা নিয়ে অর্ধেক সমস্যা মিটে গিয়েছে। শেপওয়্যার নানা ধরনের হয়। কোনওটা পা-কোমর জুড়ে বুক পর্যন্ত থাকে, কোনওটা আবার শুধু পায়ের জন্যই তৈরি। আপনার সমস্যা অনুযায়ী শেপওয়্যার বাছুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text