home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
খেতে বসে হেঁচকি ওঠে? কয়েকটি ঘরোয়া সমাধান জেনে রাখুন

খেতে বসে হেঁচকি ওঠে? কয়েকটি ঘরোয়া সমাধান জেনে রাখুন

খেতে বসে কি আপনার মাঝেমধ্যেই হেঁচকি ওঠে? অনবরত হেঁচকি উঠতে থাকে, তাই এক সময় বাধ্য হয়ে খাওয়া বন্ধ করে দিতে হয়। খেতে বসে হেঁচকি ওঠার সমস্যা যাঁদের রয়েছে, তাঁদের কিছু ঘরোয়া পদ্ধতি সব সময় জেনে রাখতে হয়। যাতে সঙ্গে সঙ্গে হেঁচকি ওঠা কমিয়ে দিতে পারেন তিনি। ঘরোয়া পদ্ধতিতে হেঁচকি কমানোর উপায় (hiccups) কী কী হবে, আসুন জেনে নিই।

হেঁচকি উঠছে (hiccups) ? বাড়িতেই কীভাবে ঠিক করবেন?

  • হেঁচকি বন্ধ করতে লেবুর রসের সঙ্গে একটু আদা কুচিও খেতে পারেন। অল্প সময়ের মধ্যেই উপকার পাবেন।
  • হেঁচকি বন্ধ করার জন্য জিভের উপর লেবুর একটি ছোট অংশ রেখে লজেন্সের মতো চুষে খেতে থাকুন। যাঁদের টক খাওয়ার অভ্যাস নেই তাঁদের অসুবিধা হতে পারে। কিন্তু এটি হেঁচকি বন্ধ (get rid of hiccups)করতে বেশ কার্যকর।
  • হেঁচকি শুরু হলে এক চামচ মাখন বা চিনি খেতে পারেন। সমস্যা দ্রুত মিটে যাবে।
John Krasinski Ugh GIF by The Animal Crackers Movie - Find & Share on GIPHY
  • একটি কাগজের ব্যাগ নিন আর তাতে মুখ রেখে শ্বাস প্রশ্বাস নিন (get rid of hiccups)। এতে আপনার রক্তে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে যায় আর সেই সঙ্গে এটি হেঁচকি থামাতেও দারুণভাবে কাজ করে।
  • হেঁচকি থামাতে কাজে দিতে পারে একটি অ্যান্টাসিড ট্যাবলেট (get rid of hiccups)। এতে প্রচুর ম্যাগনেশিয়াম আছে, যা আপনার নার্ভগুলোকে শান্ত করে, ফলে হেঁচকি থেমে যাবে।
 - Find & Share on GIPHY
  • লম্বা নিঃশ্বাস নিন। হাঁটুকে বুকের কাছাকাছি এনে জড়িয়ে ধরুন এবং কয়েক মিনিট এ ভাবেই থাকুন। এতে তাড়াতাড়ি উপকার পাওয়া যায়।
  • হেঁচকি উঠলে বড় এক গ্লাস জল খান করুন অথবা গার্গল করার চেষ্টা করুন। হেঁচকি থামাতে চমৎকার কাজে দেবে। হেঁচকি থেমে গেলে বিশ্রাম নিয়ে আবার খেতে বসতে পারেন।
  • বার বার হেঁচকি উঠলে জিভ বের করে আঙুল দিয়ে টেনে ধরে রাখুন কিছুক্ষণ। এতে আপনার হেঁচকি থেমে যাবে। একটু অদ্ভুত শুনতে লাগলেও কিন্তু এই পদ্ধতি খুবই কার্যকর। বেয়ারা হেঁচকিকে (get rid of hiccups)খুব সহজেই বাগে আনা যায়।
Hey Arnold Nicksplat GIF - Find & Share on GIPHY
  • দুই কানের ফুটোয় আঙুল দিয়ে চেপে ধরে রাখুন এমনভাবে যেন আপনি কিছুই শুনছেন না। অতিরিক্ত জোরে চেপে ধরবেন না । কিছুক্ষণ এভাবেই থাকুন। দেখবেন হেঁচকি আর উঠছে না।
  • অনেকেরেই পিনাট বাটার তো এমনিতেই খাওয়া অভ্যেস। তবে কেউ বা ওজন বেড়ে যাওয়ার ভয়ে এর থেকে দূরে থাকেন (get rid of hiccups)। হেঁচকি উঠলে দেরি না করে খেয়ে নিতে হবে এক চামচ পিনাট বাটার। হেঁচকি থেমে যাবে।

পদ্ধতিগুলো একদমই ঘরোয়া পদ্ধতি। কিন্তু এতে যদি আপনার হেঁচকি ওঠা (hiccups) না বন্ধ হয়, তবে আপনি চিকিৎসকের পরামর্শ দিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text