ডি আই ওয়াই লাইফ হ্যাকস

ফেং শুইয়ের এই আটটি টিপস মেনে নতুন বছরে নতুন ভাবে সৌভাগ্য আনুন জীবনে

Parama SenParama Sen  |  Dec 10, 2019
ফেং শুইয়ের এই আটটি টিপস মেনে নতুন বছরে নতুন ভাবে সৌভাগ্য আনুন জীবনে

নতুন বছর প্রায় দরজায় কড়া নাড়ছে। পুরনোকে ভুলে নতুন করে জীবনযুদ্ধে নেমে পড়ার সময় প্রায় এসে গেল বলে। প্রতিবারের মতো এবারও নতুন বছরে আমাদের জীবনে সবকিছু ভাল হবে, সুখ-সমৃদ্ধিতে চারদিক উপচে পড়বে, এমনটাই চাই আমরা। আর এই চাওয়ার গায়ে আরও একটু গত্তি লাগাতে পারে চিনা বাস্তুশাস্ত্র ফেং শুই (Feng Shui)। যদিও এর উচ্চারণ মোটেও ফেং শুই নয়, ফুং শুয়ে, তবুও উচ্চারণের হেরফেরে তো আর নিয়মকানুন পাল্টাবে না! জল-বাতাসের ব্যালান্সের উপর নির্ভর করে চলা এই শাস্ত্রটি জীবনে সুখ-সমৃদ্ধি-শান্তি আনার জন্য বলে দিয়েছে কিছু সহজ-সরল উপায় (tips)। নতুন বছরের (new year) শুরু থেকেই সেই উপায়গুলি সঙ্গী হোক আপনার দৈনন্দিন জীবনের এবং তাতে ভর করে মা লক্ষ্মীর কৃপাদৃষ্টি বজায় থাকুক আপনার পরিবারের উপর, এমনটাই চাই আমরা…

১. সদর দরজা জমিয়ে সাজান

সুখই বলুন কিংবা সুযোগ, সবই আগে কড়া নাড়ে সদর দরজার। তাই সেটিকে সাজান মন দিয়ে। রোজ ভাল করে পরিষ্কার করবেন সদর দরজা। নেমপ্লেট যেন পরিষ্কার হয়। দরজার আশপাশও যেন একটুও নোংরা না থাকে। দরজার পাশে রাখুন একটি লাল রংয়ের পাতাবাহারি গাছ। আসল গাছ রাখতে হবে, এমন কোনও বাধ্যবাধকতা নেই। আর্টিফিশিয়াল প্ল্যান্টও রাখতে পারেন। গাছ রাখতে না চাইলে বা সেটা রাখার জায়গা না থাকলে লাল রংয়ের কোনও শো-পিস ঝোলান দরজায়। আসলে চিনারা মনে করেন, লাল হল সৌভাগ্যের প্রতীক। তাই সদর দরজার ডেকোরেশনে লাল ইজ আ মাস্ট।

২. জুতোর শেলফ ও চাবি ঝোলানোর স্ট্যান্ড

জুতোর শেলফ সাধারণতই রাখা থাকে দরজা থেকে ঢুকে লিভিং রুমের প্যাসেজে। এক্ষেত্রে শেলফ হতে হবে বন্ধ। খোলা জুতোর শেলফ থেকে নেগেটিভ এনার্জি ছড়ায়। আর চাবি ঘরের যেখানে-সেখানে রাখবেন না, তা সে গাড়ির চাবিই হোক বাড়ির চাবি। দরজার পিছনে বা পাশে, কিংবা জুতোর শেলফের উপরে চাবির স্ট্যান্ট রাখুন, সেখানেই ঝোলান চাবি।

৩. রান্নাঘরের খুঁটিনাটি

ফেং শুই মতে, রান্নাঘর হচ্ছে বাড়ির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। কারণ, এখানে সকলের খাবার তৈরি হয়, ফলে এখান থেকেই পুরো পরিবারের পুষ্টি হয়। তাই রান্নাঘর গোছানো এবং ফেং শুইসম্মত হলে পরিবারও সুস্থ-প্রাণচঞ্চল থাকবে। রান্নাঘরের জানলার কাছে গ্যাস ওভেন রাখবেন না। গ্যাস ওভেনের পাশেই যেন বাসন ধোওয়ার সিঙ্ক না থাকে। যদি বাই চান্স থাকেও, তা হলেও সিঙ্ক আর ওভেনের মাঝখানে কিছু একটা আড়াল রাখুন। কারণ, ফেং শুই মতে জল ও আগুন পাশাপাশি থাকলে বিপদ! রান্নাঘরের ইন্টিরিয়রে বেশি লাল বা কালো রং ব্যবহার করবেন না। 

৪. বসার ঘরের অন্দরসজ্জা

সোফা সব সময় দেওয়াল ঘেঁষে রাখুন। কোনও ফার্নিচার যেন যাতায়াতের রাস্তা ব্লক না করে। গাবদা সাইজের ফার্নিচার দিয়ে বসার ঘর জ্যাম করে রাখবেন না। ঘরের সাইজ আর আসবাবের সাইজ যেন মানানসই হয়। যদি জীবনে সৌভাগ্য (good luck) আনতে চান, তা হলে বসার ঘরের জানলার উল্টো দিকে একটি বড় সাইজের ফ্লোর ল্যাম্প রাখুন।

৫. ডাইনিং রুমে কী করবেন, কী করবেন না

ডাইনিং টেবিলের সিটিং অ্যারেঞ্জমেন্ট যেন আরামদায়ক হয়। কায়দাবাজি করতে গিয়ে ভুলভাল চেয়ার-টেবিলের ব্যবস্থা করবেন না। কারণ, চিনা ফেং শুই মতে, আপনি আরামদায়কভাবে বসে খেতে না পারলে খাবার হজমই হবে না। ডাইনিং টেবিলের উপর ছোট একটি পটে গাছ রাখুন। কারণ, গাছ অক্সিজেন ছাড়বে আর পুরো ডাইনিং এরিয়ায় পজিটিভ এনার্জিতে ভরিয়ে দেবে।

৬. শোওয়ার ঘরের খুঁটিনাটি

সারা দিনের ধকলের পর শরীর জুড়োতে সকলে বেডরুমেই আসেন। আর বেডরুমে আয়েস করে বসেই পরবর্তী জীবনের প্ল্যানিং করেন। তাই বেডরুমও কারও জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেখবেন, খাট থেকে শুয়েই যেন আপনি বেডরুমের দরজা দেখতে পান। অন্যদিকে বেড বক্স আজকাল স্টোরেজের অন্যতম গুরুত্বপূর্ণ জায়গা হয়ে দাঁড়ালেও, বেডে বক্স না থাকাটাই নাকি ভাল, অন্তত ফেং শুই মতে। তার চেয়ে খাট একটু উঁচু করে, তার নীচে আলাদা বক্সে জিনিস স্টোর করতে বলছে এই চিনা শাস্ত্র। 

৭. বাথরুম নিয়ে কয়েকটি পয়েন্ট

বাথরুমে এয়ার পিউরিফায়িং প্ল্যান্টস রাখুন অতি অবশ্যই। হালকা রংয়ের ডেকর এবং বেসিনের তলায় ও দরজার বাইরে অবশ্যই মোটা, জল শুষে নেওয়ার উপযোগী পাপোষ রাখবেন। ফ্লাশ করবেন কমোডের ঢাকনা নামিয়ে এবং বাথরুমের দরজা সব সময় বন্ধ রাখবেন। নইলে নেগেটিভ এনার্জি ঘরের মধ্যে ঢুকে পড়বে।

৫. ডাইনিং রুমে কী করবেন, কী করবেন না

বারান্দা দিয়ে বাড়িতে ঢুকতে পারে একরাশ সৌভাগ্য। কিন্তু তার জন্য বারান্দায় রাখুন গাছ এবং তার নিয়মিত পরিচর্যা করুন। ফুলের গাছ এবং নানা ধরনের পাতাবাহারি গাছ রাখতে পারেন। তবে ক্যাকটাস রাখবেন না। ফেং শুই বলে, ক্যাকটাসের কাঁটায় আটকে পজিটিভ এনার্জি রূপান্তরিত হয় নেগেটিভ এনার্জিতে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়..