home / চুলের তেল
চুলের বৃদ্ধির জন্য এই ৩টি হেয়ার অয়েল ব্যবহার করুন

চুলের বৃদ্ধির জন্য এই ৩টি হেয়ার অয়েল ব্যবহার করুন

সুন্দর চুল সবাই চান। কিন্তু তার জন্য়েই সঠিক যত্নও প্রয়োজন। ত্বকের সৌন্দর্যের জন্য যেমন ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন, একইভাবে চুলেরও যত্ন নেওয়া প্রয়োজন। আমরা অনেকেই সুন্দর ও লম্বা চুল চাই। চুলের বৃদ্ধি নিয়েও যথেষ্ট চিন্তিত থাকি। তার জন্য বিভিন্ন রাসায়নিক সামগ্রী ব্যবহার করে থাকি। কিন্তু প্রাকৃতিক অনেক উপাদানের সাহায্যে কিন্তু চুলের যত্ন নেওয়া সম্ভব। চুলের বৃদ্ধির জন্য এই কয়েকটি তেল ব্যবহার করুন। এই হেয়ার গ্রোথ অয়েল (hair growth oils) আপনার চুলের স্বাস্থ্যও ভাল থাকবে।

জোজোবা অয়েল (hair growth oils)

জোজোবা নামের একটি গাছ রয়েছে। সেই গাছের বীজ থেকেই এই তেল পাওয়া যায়। এই গুল্ম জাতীয় গাছ অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া ও মেক্সিকোতে পাওয়া যায়। (hair growth oils) তেলে আছে ফ্যাটি অ্যাসিড, যা চুল ভাল রাখে। জোজোবা অয়েলের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদানও।

চুলের বিভিন্ন স্টাইলিংয়ের জন্য় আমাদের চুলের সাধারণ অয়েল ব্যালেন্স অনেস সময় নষ্ট হয়ে যায়। তাই চুলও রুক্ষ হয়ে যায়। এই সমস্যা দূর করতে পারে জোজোবা অয়েল। এই তেল দিয়ে আপনি স্ক্যাল্প মাসাজ করতে পারেন। এছাড়াও আপনি হেয়ার মাস্কে এই তেল ব্যবহার করতে পারেন। কয়েকদিনেই চুল নরম ও জেল্লাদার হয়ে উঠবে। স্ক্যাল্প পরিমাণ মতো পুষ্টি পেলে, স্ক্যাল্পের স্বাস্থ্য ভাল থাকলে চুলের বৃদ্ধিও হবে তাড়াতাড়ি।

নারকেল তেল

বাঙালি পরিবারে বিশেষ ব্র্যান্ডের নারকেল তেল শুধু প্রসাধনীই নয়, একটি অনুভূতিও বটে। বছরের পর বছর ধরে সেই বিশেষ ব্র্যান্ডের নারকেল তেল বাঙালি পরিবারে বিশেষ জায়গা করে নিয়েছে। হেয়ার গ্রোথ অয়েল হিসেবে বেশ জনপ্রিয় এটি। এর মধ্য়ে আছে কার্বোহাইড্রেট, ভিটামিন এবং মিনারেল। যা চুলের বৃদ্ধির জন্য অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে ধরা হয়। এর মধ্য়ে ফ্যাটি অ্যাসিড আছে। যা চুলের ফলিকল ভাল রাখে। এদের পুষ্টি জোগায় এবং ভাল রাখে। অনুজ্জ্বল এবং ড্যামেজ হওয়া চুলে আপনি এই নারকেল তেল ব্যবহার করতে পারেন।

টি ট্রি অয়েল (hair growth oils)

স্ক্যাল্পে ফাঙ্গাল ইনফেকশনের জন্য অনেক সময় চুলের বৃদ্ধি ব্যাহত হয়। চুল পড়ে যায়। তাই ভাল চুলের জন্য এবং হেয়ার গ্রোথের জন্য স্ক্যাল্পের স্বাস্থ্য ঠিক থাকাও প্রয়োজন। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে টি ট্রি অয়েল। টি ট্রি অয়েলের অ্যান্ট ব্যাকটেরিয়াল ফর্মুলা স্ক্যাল্পকে পরিষ্কার করে। তাকে স্বাস্থ্যকর রাখে। তেল আপনার চুলকে পুষ্টি জোগায়। শীত হোক বা গ্রীষ্ম, স্ক্যাল্পে নানা রকম ফাঙ্গাল ইনফেকশন হতেই থাকে। শীতে খুশকির সমস্যা বাড়ে। গরমে স্ক্যাল্পে ঘাম জমে চুলকানি বা ব়্যাশ হয়। এই সব সমস্যাই সমাধান করে টি ট্রি অয়েল। এই টি ট্রি এসেনশিয়াল অয়েল (hair growth oils) মাথার ত্বককে আর্দ্র করে ও খুশকির সমস্যা দূর করে। একইসঙ্গে যে কোনও ব়্যাশও প্রতিরোধ করে। আপনি যে শ্যাম্পু ব্যবহার করেন, তার সঙ্গে দুই এক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন। তা স্ক্যাল্পে ভালভাবে লাগিয়ে নিন। শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে আপনার স্ক্যাল্প ভাল থাকবে। হেয়ার গ্রোথও ভাল হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text