ADVERTISEMENT
home / রিলেশনশিপ
আপনার বন্ধুর সঙ্গে সম্পর্ক আরও ভাল হবে কীভাবে?

আপনার বন্ধুর সঙ্গে সম্পর্ক আরও ভাল হবে কীভাবে?

বন্ধুত্ব শব্দটি শুনতে যত সহজ মনে হয়, হয়তো বন্ধুত্ব পালন করা অতও সহজ নয়। একটি গানের বিশেষ দুটি লাইন আছে সেরকম, মনে পড়ে? “হাত বাড়ালে বন্ধু সবাই হয় না, বাড়ালে হাত বন্ধু পাওয়া যায় না।” এই কথা যেন তিন সত্যি। শৈশবের বন্ধুত্ব একরকম ছিল। তখন নিজেদের মধ্য়ে বোঝাপড়া অন্যরকম ছিল। কৈশোর ও স্কুলজীবনের বন্ধুরা অন্যরকম। আবার কলেজ জীবনে বন্ধুরা ছিল অন্যরকম। অনেকেই বলেন, কলেজে আমরা কোনও ভাল বন্ধু পাই না। কিন্তু অনেকের ক্ষেত্রেই তা উল্টো হয়েছে। কলেজে উঠেই সব থেকে ভাল বন্ধু পেয়েছেন তাঁরা। বন্ধুত্বের সম্পর্কেও (your friend) অধিকারবোধ, মতামত দেওয়ার জায়গা সবই সমান সমান হওয়া উচিত। বন্ধুত্বের সম্পর্কে একে অপরকে বোঝা (your friend) খুবই গুরুত্বপূর্ণ।

Best Friends Love GIF by Hello All - Find & Share on GIPHY

বন্ধুত্বে প্রয়োজন একজন ভাল শ্রোতা (your friend)

আমাদের বলার কথা শেষ হয় না। কিন্তু শোনার মতো ধৈর্য্য নেই। তাই না? তার থেকে বরং একটু মন দিয়ে আপনার বিপরীতের মানুষের কথাগুলো শুনুন। আপনার বন্ধুর সঙ্গে যেমন মনের কথা শেয়ার করবেন। একইভাবে তাঁর কথা মন দিয়ে শোনাও আপনার কর্তব্য। তাই নয় কি? আজ যদি আপনি তাঁর কথা একটু মন দিয়ে শোনেন (your friend) , হয়তো তাঁর মনের ভার লাঘব হয়। তাঁকে আপনি সাহায্য করতে পারেন।

বন্ধুর অনুভূতিও সমান গুরুত্বপূর্ণ

আমরা অনেক সময় নিজের মানসিক স্বাস্থ্যকেও অবহেলা করি। সেক্ষেত্রে অন্যের অনুভূতিকে গুরুত্ব দেওয়ার সময় কোথায়? এই কর্পোরেট বিশ্বে কেউ যেন কারও নয়। মানুষ সৌভাগ্য়বান যে, মানুষের অনুভূতির জোর রয়েছে। মানুষ অনুভব করতে পারে। কাঁদতে পারে, হাসতে পারে। রাগ প্রকাশ করতে পারে। আপনার কাছের মানুষের কান্না হাসি রাগে গুরুত্ব দিন। তাঁর মন খারাপ হলে তাঁর পাশে থাকুন। এটাই বন্ধু (your friend) হিসেবে আমাদের কর্তব্য। আপনি তাঁর অনুভূতিকে গুরুত্ব দিলে, আপনার অনুভূতিকেও কেউ গুরুত্ব দেবেন।

Episode 16 Hug GIF by Friends - Find & Share on GIPHY

বন্ধুকে (your friend) বুঝুন

আমাদের জীবনে যতগুলো সামাজিক ও ব্যক্তিগত সম্পর্ক আছে, প্রত্যেক সম্পর্কেরই নিজস্ব গতিবিধি আছে। সেই সম্পর্কের নিজস্ব কিছু নিয়ম আছে। আপনার জীবনের বিশেষ বন্ধুটিকে (your friend) ভাল করে চিনুন। তাঁকে এতটাই বুঝুন যে, তিনি না বললেও যেন আপনি তাঁকে পড়তে পারেন। তাঁর মন খারাপ হলে তাঁকে দেখেই আপনি বুঝতে পারেন। আপনি তাঁকে চেনার চেষ্টা করলে হয়তো তিনিও আপনাকে চিনবেন। একে অপরের পাশে থাকুন। দেখবেন আপনি সত্য়িই প্রকৃত বন্ধু খুঁজে পেয়েছেন।

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT