Advertisement

নাইটলাইফ এবং ফুড

চিকেনের সহজ দুটি রেসিপি, আজই ট্রাই করুন

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Sep 9, 2020
চিকেনের সহজ দুটি রেসিপি, আজই ট্রাই করুন

লকডাউনের মধ্যে বারবার বাজারে যাওয়া সম্ভব নয়। তাই একবারেই বাড়িতে অনেকে কিছুটা চিকেন (chicken) স্টক করে রাখছেন। কিন্তু রোজ কি চিকেনের এক রেসিপি (recipe) ভাল লাগে? স্বাদ বদলের জন্য এই দুটি রেসিপি ট্রাই করতে পারেন। 

গার্লিক চিকেন

সহজ উপকরণের সাহায্যে তৈরি করা যায় এই পদ। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

উপকরণ- মুরগীর মাংস ৫০০ গ্রাম, লেবুর রস ১ টেবিল চামচ, গোলমরিচ ২ চা চামচ, চিলি ফ্লেক্স ১ চা চামচ, চিলি গার্লিক পেস্ট ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ডিমের সাদা অংশ ১ টি, রসুন বাটা ৩ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, পেঁয়াজ ১/২ কাপ (কুচনো), নুন স্বাদমতো, সয়া সস ২ টেবিল চামচ, টমেটো সস ১/৩ কাপ, তেল ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, তেল।

প্রণালী- মাংস ভাল করে ধুয়ে লেবুর রস দিয়ে ম্যারিনেট করে নিন। কিছুক্ষণ রেখে দেওয়ার পর এতে থেঁতো করা গোলমরিচ, ডিমের সাদা অংশ এবং কর্ণফ্লাওয়ার মেখে রাখুন। অন্তত ২০ মিনিট ম্যারিনেট হওয়ার সময় দিন। এবার ছাঁকা তেলে মাংসের টুকরোগুলি ভাল করে ভেজে নিন। অন্য একটি প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে আদা ও রসুন বাটা দিয়ে ভাল করে কষিয়ে করে নিন। এতে পেঁয়াজকুচি দিয়ে ৩-৪ মিনিট রান্না করুন। এর মধ্যে চিলি গার্লিক পেস্ট, চিলি ফ্লেক্স, সয়া সস, টমেটো সস, চিনি ও এক কাপ জল দিয়ে দিন। ভাল করে মিশিয়ে নিন সব উপকরণ। জল প্রয়োজন হলে আরও একটু যোগ করতে পারেন। এই মিশ্রণটিকে ফুটিয়ে নিন। ফুটে উঠলে এর মধ্যে ভাজা মাংসের টুকরোগুলি দিয়ে দিন। স্বাদমতো নুন দিয়ে একবার নেড়ে নিন। মাংস সেদ্ধ হয়ে এলে এক বাটি জলে ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার মিশিয়ে প্যানের মধ্যে দিয়ে দিন। মাংসের ঝোল ঘন হয়ে এলে আঁচ বন্ধ করে দিন। 

কড়াই চিকেন

ভাত বা রুটির সঙ্গে খেতে পারেন এই সুস্বাদু পদটি। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

উপকরণ- মাংস ১ কেজি। মাখন ১ কাপ। তেল ১ টেবিল চামচ। পেঁয়াজবাটা ৩ টেবিল চামচ। ২ টেবল চামচ আদাবাটা। ২ টেবিল চামচ রসুন বাটা। টোম্যাটো চারটি। কাঁচালঙ্কা ৭-৮ টি। ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো। ১ চা চামচ হলুদ গুঁড়ো। ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো। স্বাদমতো নুন।

প্রণালী- মাংস আগে সেদ্ধ করে জল আলাদা করে রাখুন। কড়াতে তেল এবং মাখন একসঙ্গে গরম করে নিন। এর মধ্যে পেঁয়াজবাটা, আদাবাটা, রসুনবাটা এবং সব গুঁড়ো মশলা দিয়ে কষিয়ে নিন। মশলা কষানো হয়ে গেলে মাংস দিয়ে ভাল করে মাংসের গায়ে মশলা মাখিয়ে সেদ্ধ হতে দিন। অন্য একটি পাত্রে টোম্যাটো সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। এর মধ্যেই মাংস কিছুটা সেদ্ধ হয়ে যাবে। এবার তাতে টোম্যাটো এবং কাঁচালঙ্কা দিয়ে ঢাকা দিয়ে দিন। হালকা জল দিয়ে ফুটতে সময় দিন। মাংস ফুটে সেদ্ধ হয়ে গেলে আন্দাজমতো নুন এবং গোলমরিচ গুঁড়ো দিয়ে নামিয়ে নিন। ভাত অথবা রুটি-পরোটার সঙ্গে গরম পরিবেশন করুন।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

https://bangla.popxo.com/article/how-rice-will-make-weight-loss-friendly-in-bengali

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!