home / রূপচর্চা ও বিউটি টিপস
শুধু ফেসপ্যাকে নয়, রূপটানে অন্য়ান্যভাবেও ব্য়বহার করতে পারেন হলুদ

শুধু ফেসপ্যাকে নয়, রূপটানে অন্য়ান্যভাবেও ব্য়বহার করতে পারেন হলুদ

রান্না থেকে ত্বকের যত্ন সব কিছুতেই হলুদ সর্বেসর্বা। কিন্তু হলুদের এমন কয়েকটি ব্যবহারও আছে, যা আমরা অনেকেই জানি না। অর্থাৎ, বিভিন্ন ফেস প্যাকে আমরা হলুদের ব্যবহার তো জানতাম। কিন্তু ত্বকের যত্নে হলুদ (turmeric beauty hacks)-র এমন কিছু ব্যবহার আছে , যা সাধারণত আমরা এড়িয়ে যাই। আজ আলোচনা করব এমনই তিনটি ব্যবহার নিয়ে। আসুন দেখে নেওয়া যাক, হলুদ আরও কী কী ভাবে আমাদের চমকে দিতে পারে।

ফাউন্ডেশন ফিক্স হিসেবে! (turmeric beauty hacks)

অলিভ টোনের স্কিনে সব থেকে বেশি এই সমস্যাটা হয়। যেকোনও রকম ফাউন্ডেশন নিলেও কোনওভাবে স্কিনটোনের সঙ্গে ম্যাচ করানো যায় না। আর সবথেকে বড় সমস্যা হয় তখনই। কীভাবে স্কিন টোন ম্যাচ করানো যায়, সেই চিন্তায় পড়তে হয়। আপনার এই সমস্যা সমাধান করে দিতে পারে হলুদ। শুধু স্কিন টোন ম্যাচ করায় না, একই সঙ্গে আপনাকে দেয় একটি গোল্ডেন গ্লো। আপনি একটি জায়গায় ফাউন্ডেশন নিন। তার সঙ্গে সামান্য হলুদ গুঁড়ো (turmeric beauty hacks) ছড়িয়ে নিন। দুটো ভাল করে মিশিয়ে নিন। তারপর ত্বকে ব্লেন্ড করুন। দেখবেন আপনার ত্বকে আপনি সেই সোনালি আভা পাবেনই, তার সঙ্গে আপনার স্কিন টোনও ম্যাচ করবে অবশ্যই। আপনার চোখে সেই পার্থক্য ধরা পড়বে। আপনি বিবি ক্রিম বা টিন্টেড ময়শ্চারাইজারের সঙ্গেও এই ব্যবহার করতে পারেন।

হলুদের এই ব্য়বহার কি জানতেন?

ঠোঁট নরম রাখে

চট জলদি ঠোঁটের স্ক্রাবার চাইলে অবশ্যই ব্যবহার করতে পারেন হলুদ। ঠোঁটের মৃত ত্বক তুলে কোমল ঠোঁট আপনাকে উপহার দিতে পারে হলুদ। আপনি এক চা চামচ পেট্রোলিয়াম জেলি নিন। তার সঙ্গ এক চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। ভাল করে ঠোঁটে লাগিয়ে নিয়ে এক্সফোলিয়েট করুন। এক মিনিট রেখে ঠোঁট মুছে ফেলুন তুলো দিয়ে (turmeric beauty hacks) । তুলোতে ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন। পার্থক্য আপনার চোখে পড়বেই।

দাগছোপ মলিন করে (turmeric beauty hacks)

হলুদে অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রপার্টিস আছে। যা ক্ষত সারাতে সাহায্য করে, একইসঙ্গে ত্বকের জ্বালাও কমায়। অ্যাকনে ঠিক করার জন্যেও একইভাবে কার্যকরী হলুদ। কিন্তু তার জন্য আপনাকে ফেস প্যাক বানাতে হবে না। স্পট ট্রিটমেন্ট হিসেবেও আপনি ব্যবহার করতে পারেন। আধ চা চামচ হলুদ গুঁড়ো নিন। তার সঙ্গে আধ চা চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এটি যেকোনও ব্রেক আউটে লাগিয়ে নিন। কিছুক্ষণ রাখার পর ধুয়ে ফেলুন (turmeric beauty hacks) । নিয়মিত ব্যবহারে আপনি ফল পাবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text