Advertisement

Natural Care

ব্রণ দূর করা হোক বা ত্বকের ফোলাভাব কমানো – ক্যামোমাইল চায়ের বিউটি বেনেফিট অনেক

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jan 29, 2021
ব্রণ দূর করা হোক বা ত্বকের ফোলাভাব কমানো - ক্যামোমাইল চায়ের বিউটি বেনেফিট অনেক in bengali

এমনিতে তো আমরা কমবেশি ভেষজ চা বা হার্বাল টি-র বিষয়ে শুনেই আসছি। ক্যামোমাইল টি-ও এই হার্বাল টি-র মধ্যে রয়েছে। ক্যামোমাইলের ফুল শুকিয়ে ব্যবহার করে বানানো। ক্যাফিন ছাড়া এই চা আপনার শরীরের পক্ষে অত্যন্ত ভাল। শুধু তা-ই নয়, ত্বকের নানা সমস্যা দূর করতেও (usage of chamomile tea in skincare) এর গুরুত্ব আসাধারণ। চলুন দেখে নেওয়া যাক ক্যামোমাইল চা কিভাবে আমাদের ত্বকের যত্ন নিতে সাহায্য করে

ত্বকের যত্নে ক্যামোমাইল চায়ের উপকারিতা

রোজ নিয়ম করে খান ক্যামোমাইল চা। স্কিন থাকবে দারুণ (ছবি – পেক্সেলস ডট কম)

১। ন্যাচারাল ক্লিনজার হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্যামোমাইল চা। কারণ এর মধ্যে রয়েছে দারুণ অ্যান্টি অক্সিড্যান্টস, ক্লিনজিং, ময়েশ্চারাইজিং আর হিলিং প্রপার্টিজ। তাই স্কিন কেয়ারের জরুরি উপাদান ক্যামোমাইল চা। স্কিনে কোনও ক্ষত তৈরি হয়েছে, যা অনায়াসে সারিয়ে তুলবে ক্যামোমাইল চা। প্রাচীন কালে স্কিনের ক্ষত সারাতে (usage of chamomile tea in skincare) ক্যামোমাইল চা ব্যবহার করতেন গ্রিক, মিশরীয় এবং রোমানেরা।

২। ন্যাচারাল স্কিন ব্লিচ হিসেবেও কাজ করে ক্যামোমাইল চা। আপনার কমপ্লেকশনকে লাইট করে ও স্কিনে একটা ন্যাচারাল গ্লো এনে দেয়। ত্বকের দাগ-ছোপ দূর করতেও অত্যন্ত কার্যকর এই ক্যামোমাইল চা।

৩। মাঝেমধ্যে কি আপনার স্কিনে র‍্যাশ বের হয়? বা জ্বালা করে? তা হলে ব্যবহার করে দেখুন ক্যামোমাইল টি। যে হেতু এর মধ্যে অ্যান্টিঅক্সিড্যান্টস রয়েছে, তাই আপনার স্কিনের ইরিটেশন নিমেষে দূর করবে। এমনকি একজিমার মতো রোগও অনায়াসে সারিয়ে তোলে ক্যামোমাইল চা (usage of chamomile tea in skincare) । কারণ এর মধ্যে রয়েছে অ্যান্টি-সেপটিক প্রপার্টিও।

৪। ব্রণর সমস্যা দেখা দিলে তো জীবনই দুর্বিষহ হয়ে ওঠে। আর কোনও অনুষ্ঠান বা প্রেজেন্টেশনের আগে হলে তো আত্মবিশ্বাস ভেঙেই যায়। তাই ব্রণর মতো সমস্যা সারাতে ব্যবহার করতে হবে ক্যামোমাইল চা। কারণ এর মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্টসই দূর করবে আপনার ব্রণ। আর ব্রণ চলে গেলেও ব্রণর দাগ কিন্তু থেকেই যায়। সেটা দূর করতেও সেই ক্যামোমাইল টি-ই!

৫। ঘুম থেকে উঠলেই চোখের নীচে ফোলাভাব দেখা দেয়। বা ঘুম সে ভাবে ভাল করে না হলে চোখে ক্লান্তির একটা ছাপ পড়ে। তাই ক্লান্তি দূর করতে চোখের নীচে ঠান্ডা ক্যামোমাইল টি-ব্যাগ (usage of chamomile tea in skincare) ধরুন। দেখবেন, এই সমস্যাটা একেবারে দূর হয়ে গিয়েছে।

৬। ন্যাচারাল ফেসিয়াল স্ক্রাব হিসেবেও ব্যবহার করা যায় এই ক্যামোমাইল টি। গুঁড়ো দুধের সঙ্গে ক্যামামোইল চা ব্লেন্ড করে নিয়ে মুখে স্ক্রাব হিসেবে ব্যবহার করুন। এমনকি বডিস্ক্রাব হিসেবেও ব্যবহার করা যাবে। এটা আপনার স্কিনের শুকনো ও মৃত স্কিন দূর করবে।

৭। রোজ নিয়ম করে খান ক্যামোমাইল চা। স্কিন থাকবে দারুণ। এর মধ্যে রয়েছে দারুণ ময়েশ্চারাইজিং (usage of chamomile tea in skincare) প্রপার্টি। স্কিনের গভীরে গিয়ে ময়েশ্চারাইজ করে ক্যামোমাইল চা।

৮। ছোট ছোট প্যাকেটে ক্যামোমাইল চা নিন। অথবা আইস ট্রে-র মধ্যে ক্যামোমাইল টি নিয়ে বরফ আকারে জমিয়ে নিতে হবে। এ বার ওই প্যাকেটের বা আইসকিউবের ক্যামোমাইল টি আপনার চোখের তলায় ঘষতে থাকুন। পাঁচ মিনিট পরে ঠান্ডা জল দিয়ে চোখ ধুয়ে ফেলুন। যা আপনার ডার্ক সার্কলস দূর করবে অনায়াসেই।

৯। রোদে বেরোলেই স্কিনে নানা রকম সমস্যা দেখা দেয়? সূর্যের ক্ষতিকর আলট্রা-ভায়োলেট রশ্মিই তার জন্য দায়ী। যে হেতু ক্যামোমাইল চা-এর মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্টস রয়েছে। এ ছাড়া সুদিং ও অ্যান্টি ইনফ্ল্য়ামেটরি প্রপার্টি রয়েছে, তাই ক্যামোমাইল চা বানিয়ে সেটা ঠান্ডা করে তার মধ্যে একটা পরিষ্কার তোয়ালে ডুবিয়ে নিয়ে রোদে পুড়ে যাওয়া স্কিনে (usage of chamomile tea in skincare) লাগাতে থাকুন। সমস্যা অনেকটাই দূর হবে।

https://bangla.popxo.com/article/perfect-eyeshadow-shades-for-dusky-skintone-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!