home / Care
চুলের স্প্লিট এন্ডস মেরামত করতে ডিমের কুসুমের জুড়ি নেই!

চুলের স্প্লিট এন্ডস মেরামত করতে ডিমের কুসুমের জুড়ি নেই!

চুলের যত্ন করার জন্য আমরা নানা রকম ঘরোয়া টোটকা ট্রাই করি। কখনও কারও থেকে শুনে আবার কখনও বা কোথাও পড়ে, আমরা নানারকম পরীক্ষা চালাতেই থাকি চুলের উপরে। কোনওটা উপকারে আসে, আবার কোনওটা এতটাই খারাপ হয় যে চুলের স্বাস্থ্য ফেরা তো দূরের কথা, চুলের সমস্যা আরও বেড়ে যায়! (use egg yolk to get rid of split ends hair)

নানা রকমের ঘরোয়া টোটকাগুলির মধ্যে ডিমের কুসুম চুলে লাগানো কিন্তু একটা অত্যন্ত জনপ্রিয় টোটকা। ডিমের কুসুম আদৌ চুলের যত্নে ঠিক কতটা কার্যকর, তা নিয়ে অবশ্য দ্বন্দ্ব আছে! একদলের মতে, ডিমের কুসুম চুলের নানা সমস্যা দূর করতে খুব কাজে দেয়, আবার অন্য দলের মতে ডিমের কুসুম আদৌ চুলে দেওয়া উচিত নয়। এক কাজ করা যাক, নিজেই দেখে নিন যে, ডিমের কুসুম চুলের জন্য উপকারী, নাকি নয়!

স্প্লিট এন্ডস সারাতে ডিমের কুসুম উপকারী?

কাঁচা ডিমে একটা আঁশটে গন্ধ থাকে ঠিকই, তবে বিশেষজ্ঞদের মতে, কাঁচা ডিম কিন্তু চুলের জন্য খুবই উপকারী। ডিমের কুসুম হল প্রোটিনে ভরপুর। এছাড়াও রয়েছে ফলেট, বায়োটিন, ভিটামিন এ, ডি এবং ই। প্রত্যেকটা জিনিসই চুলের জন্য দারুণ উপকারী। ড্যামেজ হয়ে যাওয়া চুল মেরামত করতে ভিটামিন ই-র জুড়ি নেই! শুষ্ক চুলের আর্দ্রতা বজায় রাখতেও এই ভিটামিনগুলি খুব উপকারী। এছাড়া ফলেট ও বায়োটিন চুল দ্রুত লম্বা হতে সাহায্য করে। (use egg yolk to get rid of split ends hair)

রইল কয়েকটি হেয়ার প্যাকের হদিশ

স্প্লিট এন্ডস বা দু’ মুখো চুলের সমস্যা আমাদের অনেকেরই রয়েছে। নানা প্রোডাক্ট ব্যবহার করার পরেও অনেকের চুলের এই সমস্যার সমাধান কিছুতেই হয় না। একটি ডিমের কুসুম এবং এক টেবিল চামচ মেয়োনিজ একসঙ্গে মিশিয়ে চুলের ডগায় মেখে নিন। মিনিট ২০ রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দুই-তিনবার এই হেয়ার প্যাক ব্যবহার করলে মাসখানেকের মধ্যে স্প্লিট এন্ডস-এর সমস্যা দূর হতে পারে।

এখন শীত পড়েছে, ফলে স্বাভাবিকভাবেই চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যাচ্ছে। আর শুষ্ক চুলে স্প্লিট এন্ডসের সমস্যা বেশি দেখা যায়। যাঁদের চুল এবং স্ক্যাল্প খুব শুষ্ক, তাঁরা ডিমের কুসুম ও অলিভ অয়েলের হেয়ার প্যাক লাগাতে পারেন। একটি ডিমের কুসুমের সঙ্গে দুই টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে খুব ভাল করে ফেটিয়ে নিন। এবারে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ওই প্যাক লাগিয়ে ঘন্টা খানেক পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার করে এই হেয়ার প্যাক কিছুদিন ব্যবহার করলে দেখবেন চুল অনেক মোলায়েম হয়েছে। (use egg yolk to get rid of split ends hair)

স্প্লিট এন্ডসের ফলে চুলের জেল্লা নষ্ট হয়ে যায়। চটজলদি চুলে জেল্লা পেতে ব্যবহার করতে পারেন ডিম ও দইয়ের হেয়ার প্যাক। দু’টি ডিমের কুসুমের সঙ্গে তিন থেকে চার টেবিল চামচ দই (আপনার চুলের লেংথ অনুযায়ী দইয়ের পরিমাণ নিন) ভাল করে ফেটিয়ে নিন। এবারে চুলে অন্যান্য প্যাকের মতো করে লাগিয়ে নিন। একটু সাবধানে এই হেয়ার প্যাকটি লাগাবেন, যাতে স্ক্যাল্পে না লেগে যায়। আধ ঘণ্টা পর ঠান্ডা জলে চুল ধুয়ে নিন। ডিমের আঁশতে গন্ধ দূর করতে কয়েক ফোঁটা লেবুর রস দিতে পারেন এই প্যাকে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text