ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
সুন্দর ও জেল্লাদার ত্বকের জন্য ভরসা করুন এইসব ঘরোয়া বডি স্ক্রাবের উপর

সুন্দর ও জেল্লাদার ত্বকের জন্য ভরসা করুন এইসব ঘরোয়া বডি স্ক্রাবের উপর

স্নান করার সময়ে আমরা বডি ওয়াশ দিয়ে শরীর পরিষ্কার করি ঠিকই কিন্তু অতিরিক্ত তেল ও দূষণ ত্বকের উপর যেভাবে চেপে বসে থাকে তা কি আদৌ পরিষ্কার হয়? আসলে অতিরিক্ত ময়লা দূর করার জন্য় আমাদের বডি স্ক্রাব করা প্রয়োজন। যেমন আমরা মুখের ত্বক এক্সফোলিয়েট করি, ঠিক সেভাবেই আমাদের শরীরের অন্যান্য অংশও এক্সফোলিয়েশন প্রয়োজন। অনেকেই বাজার চলতি স্ক্রাবার ব্যবহার করতে চান না। তাঁরা (homemade body scrub) ঘরোয়া বডি স্ক্রাব ব্যবহার করতে পারেন। আপনার শরীরের প্রতিটি অংশই থাকবে পরিষ্কার ও কোমল।

দই, মধু ও চিনি (homemade body scrub)

প্রতিটি উপাদানই ত্বকের জন্য খুবই ভাল। দই যেমন ত্বককে ভিতর থেকে পরিষ্কার করে, একইভাবে মধুও ত্বকের আর্দ্রতা বজায় রাখে ও চিনি স্ক্রাবিংয়ে (homemade body scrub) সাহায্য করে।

১ টেবিল চামচ টক দই, ১/৪ কাপ অলিভ অয়েল, ১ টেবিল চামচ মধু, ৩ টেবিল চামচ চিনি নেবেন। প্রতিটি উপকরণ ভাল ভাবে মিশিয়ে নেবেন। এবং চিনির দানা দানা ভাব থাকবে। ওই পেস্ট আপনার শরীরে ভাল ভাবে মাসাজ করবেন। ১০ মিনিট ওভাবেই মাসাজ করার পর স্নান করে নিন। হালকা গরম জল ব্যবহার করতে পারেন।

আপনি নিজেও বানিয়ে নিতে পারেন বডি স্ক্রাব

নারকেল তেল ও চিনি

নারকেল তেল ত্বকের জন্য কতটা ভাল ও উপকারী সেই নিয়ে আমরা একাধিক বার আলোচনা করেছি। ত্বকে আর্দ্রতা বজায় রাখে, পুষ্টি জোগায় আবার ত্বকের যে কোনও সমস্যা মেটাতেও নারকেল তেলের বিকল্প হয় না। এই নারকেল তেল দিয়েই আপনি বানিয়ে নিতে পারেন আপনার বডি স্ক্রাব। কারণ চিনি আপনার ত্বক এক্সফোলিয়েট করে। নারকেল তেল আপনার ত্বককে আরও উজ্জ্বল করে তোলে।

ADVERTISEMENT

আপনি আধ কাপ নারকেল কেল ও আধ কাপ চিনি নেবেন। দুটি উপকরণ মিশিয়ে একটি পেস্ট বানাবেন। নারকেল তেল গরম করবেন না। ত্বক সামান্য ভিজিয়ে নিয়ে ভাল করে এই পেস্ট লাগিয়ে নেবেন। বেশ কিছুক্ষণ ধরে এই স্ক্রাব ত্বকে মাসাজ করবেন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলবেন। সপ্তাহে দুই থেকে তিনবার এই বডি স্ক্রাব (homemade body scrub) আপনি ব্যবহার করতে পারেন।

সামুদ্রিক লবণ ও অলিভ অয়েল (homemade body scrub)

সামুদ্রিক লবণের মধ্যে রয়েছে মিনারেলস যা আপনার ত্বকের জন্য খুব ভাল এক্সফোলিয়েটর। আর অলিভ অয়েল আপনার ত্বককে ময়শ্চারাইজ করবে। ত্বক থাকবে কোমল ও পরিষ্কার।

আপনি ১ কাপ সি-সল্ট বা সামুদ্রিক লবণ নিন। তার সঙ্গে আধ কাপ অলিভ অয়েল মিশিয়ে নেবেন। শেষে আপনার পছন্দ অনুযায়ী ৫-১৫ ফোঁটা এসেন্সিয়াল অয়েল মিশিয়ে নেবেন(homemade body scrub) । ভাল করে সব উপকরণ মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নেবেন। তারপর অন্তত ১০ মিনিট ওই পেস্ট শরীরে মাসাজ করুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। যাঁদের ত্বক শুষ্ক প্রকৃতির তাঁরা সপ্তাহে একবার এই বডি স্ক্রাব ব্যবহার করতে পারেন। আর যাঁদের ত্বক সাধারণ তাঁরা সপ্তাহে তিন দিন এই স্ক্রাব ব্যবহার করতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Nov 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT