Care

সুন্দর ও জেল্লাদার চুলের জন্য নিয়মিত স্ক্যাল্প স্ক্রাব করা প্রয়োজন আপনারও

Indrani BoseIndrani Bose  |  Apr 7, 2021
সুন্দর ও জেল্লাদার চুলের জন্য নিয়মিত স্ক্যাল্প স্ক্রাব করা প্রয়োজন আপনারও

আমরা মুখে ও শরীরের অন্য়ান্য অংশেও যেমন এক্সফোলিয়েট করি, একইভাবে স্ক্যাল্পেরও এক্সফোলিয়েশন প্রয়োজন। সেই কথা কি আপনার জানা ছিল? কারণ মাথার ত্বকেও শরীরের অন্যান্য় অংশের মতো মৃত কোষ থাকে। এছাড়াও সারা সপ্তাহে স্ক্যাল্পে নানা রকম ধুলোবালি ও ময়লা জমতে থাকে। তার জন্য় আমরা শ্যাম্পু করি ঠিকই, কিন্তু স্ক্যাল্পকে ভাল রাখার জন্যে স্ক্রাব করাও প্রয়োজন।

সুন্দর চুলের স্বপ্ন তো সবাই দেখি, কিন্তু সুন্দর চুল পাওয়ার জন্য আসলে আমাদের সবারই সামান্য পরিশ্রম করতেই হয়। কারণ, ভাল চুলের গোড়ার কথাই হল পরিষ্কার স্ক্যাল্প। তাই স্ক্যাল্পকে পরিষ্কার রাখা ও স্ক্রাব  (scalp scrub) করা প্রয়োজন।

কতদিন অন্তর স্ক্রাব করবেন?

স্ক্যাল্প এক্সফোলিয়েশন (scalp scrub) সপ্তাহে একবারই যথেষ্ট। প্রতি সপ্তাহে অন্তত একবার স্ক্যাল্প স্ক্রাব ব্যবহার করে স্ক্যাল্প স্ক্রাব করে নিন।

কীভাবে স্ক্রাব ব্যবহার করবেন?

প্রথমে স্ক্যাল্প সামান্য আর্দ্র করে নিতে হবে। তারপর স্ক্রাবার পরিমাণ মতো নিয়ে স্ক্যাল্প (scalp scrub) বেশ কয়েক মিনিট ধরে স্ক্রাব করবেন। তারপর শ্যাম্পু করে নেবেন চুলে ও কন্ডিশনার লাগিয়ে নেবেন।

বাড়িতে কীভাবে বানাবেন স্ক্যাল্প স্ক্রাব

নারকেল তেল এবং মধুর স্ক্রাব

আধ কাপ নারকেল তেল, এক টেবিল চামচ চিনি, ১০ ফোঁটা পিপারমিন্ট অয়েল, ১ টেবিল চামচ আপেল সাইডার ভিনিগার এবং ১ টেবিল চামচ মনুকা মধু নেবেন। প্রতিটা উপকরণ ভাল করে মিশিয়ে নিন। তাহলেই আপনার স্ক্যাল্প স্ক্রাব তৈরি।

অ্যাভোকাডো ও হিমালয়ান সি সল্ট স্ক্রাব

এক টেবিল চামচ হিমালয়ান বা সি সল্ট নিন। এক টেবিল চামচ চিনি, এক টেবিল চামচ অ্য়াভোকাডো তেল এবং এক টেবিল চামচ নারকেল নেবেন। প্রতিটা উপকরণ ভাল ভাবে মিশিয়ে নিন। আপনার স্ক্যাল্প স্ক্রাব তৈরি। সপ্তাহে একবার লাগাবেন।


অ্যাভোকাডো এবং টি ট্রি ব্রাউন সুগার স্ক্রাব

আধ চা চামচ ব্রাউন সুগার, এক চামচ অ্যাভেকাডো অয়েল এবং দুই ফোঁটা টি ট্রি অয়েল নেবেন। সেই প্রতিটা উপকরণ ভাল করে মিশিয়ে নেবেন। বানিয়ে নিন এভাবে নিজের স্ক্যাল্প স্ক্রাব (scalp scrub) । সেটি সপ্তাহে একবার ব্যবহার করুন। চুলের নানা সমস্যা দূর হবে।

আসলে চুলের গোড়ায় ময়লা জমতে শুরু করলেই চুলের গোড়া দুর্বল হতে শুরু করে। আর তখনই প্রধান সমস্য়া তৈরি হয়। আবার এক একজনের স্ক্যাল্পের ধরন হয় এক এক রকম। কারও স্ক্যাল্প তৈলাক্ত হয়, কারও স্ক্যাল্প হয় রুক্ষ। অনেকের স্ক্যাল্পেই অনেক রকম সমস্যা থাকে। যাদের স্ক্যাল্পে ফাঙ্গাল ইনফেকশন থাকে, তাদের জন্য আপেল সাইডার ভিনিগার খুব ভাল কাজ করে। স্ক্যাল্পের ধরন অনুযায়ী আপনাকে স্ক্রাব বেছে নিতে হবে। তবে স্ক্যাল্পে (scalp scrub) কোনও সমস্যা থাকলে স্ক্রাবার ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। মনে রাখবেন, আপনার চুল ভাল থাকবে যদি আপনার স্ক্যাল্প পরিষ্কার থাকে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!