Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

এই শীতে আরও বেশি যত্ন নিন পায়ের, ভরসা রাখুন এই তিনটি ঘরোয়া ফুট স্ক্রাবে

Indrani BoseIndrani Bose  |  Jan 4, 2021
এই শীতে আরও বেশি যত্ন নিন পায়ের, ভরসা রাখুন এই তিনটি ঘরোয়া ফুট স্ক্রাবে

আমরা ত্বকের যত্ন করি। চুলের যত্ন করি। কিন্তু শরীরের আরও এমন কিছু গুরুত্বপূর্ণ অংশ থাকে, যার অনেক বেশি যত্নের দরকার প্রয়োজন। যেমন পায়ের কিন্তু যথেষ্ট যত্ন প্রয়োজন। কারণ, সারাদিনে আপনার পায়েরই সবচেয়ে বেশি পরিশ্রম হয়। যেমন সারাদিনের খাটাখাটনি হয়। একইভাবে হাঁটা-চলা, দৌড়ঝাঁপেও পায়ের উপর যথেষ্ট চাপ পড়ে। তাই কাজের শেষে অন্তত একটা ফুট মাসাজের অবশ্যই প্রয়োজন হয়। তবে রোজ রোজ পেডিকিওর করা তো আর সম্ভব নয়! তাহলে উপায় (diy foot scrubs for soft feet) ? ভরসা রাখুন ঘরোয়া ফুট স্ক্রাবে। 

পায়ের যত্ন তবে কীভাবে নেবেন? ফুট স্ক্রাব ব্যবহার করে আপনার পা অবশ্য়ই পরিষ্কার রাখতে পারেন। একইসঙ্গে পা ভাল থাকে। পা থাকে কোমল ও মসৃণ। তাহলে বাড়িতেই আপনি ফুট স্ক্রাব বানিয়ে ফেলতে পারেন। সেই ফুট স্ক্রাব দিয়ে বাড়ি বসেই আপনি পায়ের যত্ন নিতে পারেন। আপনার জন্য রইল তিনটি ফুট স্ক্রাবের হদিশ (diy foot scrubs for soft feet)।

আপনার পায়ের যত্ন নিতে হবে আপনাকেই…

ল্যাভেন্ডার অয়েল আর সি সল্টের স্ক্রাব

ল্যাভেন্ডায় অয়েল কিন্তু অ্যান্টি সেপটিক। একইসঙ্গে পায়ের ব্যথা কমাতেও একইভাবে কার্যকরী ল্যাভেন্ডার অয়েল। আপনার যদি সারাদিন খুব পরিশ্রম যায়, পায়ের উপর খুব ধকল যায় তবে আপনি চোখ বন্ধ করে ল্যাভেন্ডায় অয়েলের এই ফুট স্ক্রাব ব্যবহার করতে পারেন। এমনকী পায়ের ব্যাকটেরিয়া ধ্বংস করে দেয় ল্যাভেন্ডায় অয়েল। ফলে পায়ে দুর্গন্ধ হয় না। আর পা থাকে কোমল ও মসৃণ। এদিকে মরা কোষ তুলতে সাহায্য করে সি সল্ট (diy foot scrubs for soft feet)। 

ল্যাভেন্ডার অয়েল খুবই উপকারী

এক চামচ সি সল্ট নিন। তার সঙ্গে দুই টেবিল চামচ ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে বানিয়ে নিন এই ফুট স্ক্রাব। পা সামান্য ভিজিয়ে নিন। তারপর ওই ফুট স্ক্রাব ভাল করে পায়ের পাতায় লাগিয়ে নিন। হাত দিয়ে সামান্য মাসাজ করে নিন। ৫-১০ মিনিট রেখে দিন ওভাবেই। তারপর পা মুছে নিয়ে ল্যাভেন্ডার অয়েল মেখে নিন। ঘুমাতে যাওয়ার আগে এই স্ক্রাব ব্যবহার করুন। আপনার মা থাকবে কোমল, মসৃণ ও পরিষ্কার।

অ্যালোভেরা জেল ও মধুর স্ক্রাব

পায়ের ত্বক কোমল ও মসৃণ রাখতে জুড়ি নেই অ্যালোভেরা জেলের। এটি পায়ের আর্দ্রতা বজায় রাখে। তাই এই শীতে রুক্ষতার কারণে পা ফাটার মতো সমস্যা হয়। এই পা ফাটার সমস্যা রুখে দিতে পারে অ্যালোভেরা জেল। আপনি এক টেবিল চামচ মধু নিন। তার সঙ্গে মশিয়ে নিন এক টেবিল চামচ অ্যালোভেরা জেল। তার সঙ্গে মিশিয়ে নিন দুই তিন ফোঁটা কর্পূর এসেনশিয়াল অয়েল এবং এক কাপ বাথ সল্ট মিশিয়ে নিন। এবার সেই মিশ্রণ সারা পায়ে ভাল করে মেখে নিন। পা ঘষে মাসাজ করুন। তারপর ভাল করে ধুয়ে পা মুছে নিন। ফুট ক্রিম (diy foot scrubs for soft feet)মেখে শুয়ে পড়ুন।

উপযুক্ত যত্ন আপনার পা’কে রাখবে কোমল ও সুন্দর

কফি আর নারকেল তেলের স্ক্রাব

অনেকেই কফির গন্ধ পছন্দ করেন। তাঁরা অবশ্যই স্ক্রাবটি পছন্দ করবেন। পায়ে যদি ব্যথা হয় বা পা ফোলে, তাহলে আপনি অবশ্যই আপনি স্ক্রাব ব্যবহার করবেন। কফি পায়ে রক্ত সঞ্চালন বাড়ায়। নারকেল তেল ফাটা ও রুক্ষ গোড়ালির সমস্যা দূর করে। এবং পা আস্তে আস্তে কোমল করে। এক কাপ কফি গুঁড়ো নেবেন। এক টেবিল চামচ নারকেল তেল তেল। দুই টেবিল চামচ মোটা দানার চিনি নেবেন। কফি ও চিনি এক বাটিতে ভাল করে মিশিয়ে নেবেন। তার সঙ্গে নারকেল তেল মিশিয়ে নিন। এই মিশ্রণ নিয়ে ভাল করে পায়ে লাগিয়ে নিন। অন্তত ২০ মিনিট এভাবে রেখে দিন। ভাল করে মাসাজ করে নিন। তারপর ধুয়ে ফেলে ময়শ্চারাইজ়ার লাগান। এইভাবেই রাতে শুতে যান (diy foot scrubs for soft feet)।

https://bangla.popxo.com/article/how-vitamin-e-can-boost-your-hair-health-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!