Advertisement

Natural Care

কনুইয়ের কালো দাগ ? ব্যবহার করুন এই ঘরোয়া প্যাকগুলো

Indrani BoseIndrani Bose  |  Nov 12, 2020
কনুইয়ের কালো দাগ ? ব্যবহার করুন এই ঘরোয়া প্যাকগুলো

Advertisement

ত্বকের যত্নের কথা ভাবলে আমরা বেশিরভাগ সময়েই শুধু মুখের যত্নের কথা ভাবি । এইদিকে শরীরের অন্যান্য অংশেরও যে একইভাবে যত্ন নেওয়ার প্রয়োজন । সে কথা আমাদের মাথায় থাকেই না । কিন্তু এমন অনেক অংশ আমাদের দৃষ্টি এড়িয়ে যায়, যারও একইভাবে যত্ন নিতে হবে । যেমন কনুইয়ের কালচে দাগ  । যেমন এই দাগ সহজে ওঠানো যায় না । একইভাবে এই ধরনের দাগ খুবই চোখে লাগে । সবারই ঝকঝকে নির্দাগ কনুই ভাল লাগে (get rid of dark elbows) ।

আমরা অনেক সময় অনেক দামি রাসায়নিক ব্যবহার করি । কিন্তু তাতেও এই দাগ উঠতে চায় না । অথচ, আমরা জানি না কয়েকটি ঘরোয়া উপায় নিয়মিত মেনে চললে সহজেই দাগ থেকে মুক্তি সম্ভব (get rid of dark elbows) । বেশিরভাগ সময়েই আমাদের কনুইতে ঘষা লাগে । তার ফলে ওই স্থানের মৃত কোশ থেকেই ত্বকের ওই অংশ কালো হয়ে যায় । তাহলে এই দাগ তোলার উপায় ? তার জন্য অনেক টাকা খরচ করার কোনও প্রয়োজন নেই । একেবারেই সহজলভ্য উপাদান ও নামমাত্র খরচেই বানিয়ে নিন ঘরোয়া প্যাক (homemade pack) । সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করুন । দু’-তিন সপ্তাহের মধ্যেই আপনি ফল পাবেন ।

চিনি ও পাতিলেবুর সাহায্য নিন

পাতিলেবু দাগ তুলতে সাহায্য করে

জলে এক টেবিল চামচ চিনি মেশান । সেই জল বেশ কিছুক্ষণ ফুটিয়ে নিন । তারপর সেই মিশ্রণ ঠাণ্ডা করে নিন । সেই মিশ্রণ আধখানা লেবুর গায়ে মাখিয়ে নিন । কনুইয়ের কালো দাগের উপর লেবুটি ঘষতে থাকুন । ১০ মিনিট এভাবেই ঘষুন । তারপর ভাল করে ধুয়ে নিন । লেবুর অ্যাসিড ও চিনির শর্করা ত্বকের মৃত কোশ ঝরিয়ে ফেলে ।  ফলে এরকম দাগ উঠে যায় ( get rid of dark elbows ) ।

দই, বেসন ও পাতিলেবুর রসে প্যাক বানান

এক চামচ টকদই নিন । তার সঙ্গে এক চামচ বেসন ভাল করে মিশিয়ে নিন । এবার ওই মিশ্রণে গোটা একটি পাতিলেবু চিপে একটি প্যাক তৈরি করুন । এই ঘরোয়া প্যাক ( homemade packs ) লাগিয়ে রাখুন কনুইয়ে । পাঁচ মিনিট রাখবেন । শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন । এবং ময়শ্চারাইজার লাগান ।

বেসন রোমকূপের ভিতরে লুকিয়ে থাকা ময়লা সরাতে সাহায্য করে । দই ও পাতিলেবুর অ্যাসিডও কাজ করে । ফলে কনুইয়ের কালো দাগ দূর হয় ( get rid of dark elbows )।

অলিভ অয়েল ও চিনির রস মিশিয়ে প্যাক বানান

অলিভ অয়েল ত্বককে ভাল রাখে

অলিভ অয়েল ত্বককে নরম ও দাগমুক্ত রাখতে সাহায্য করে । একইসঙ্গে চিনি হল প্রাকৃতিক স্ক্রাবার । ত্বকে ব্যবহারযোগ্য এক চামচ অলিভ অয়েল ও আধ চামচ চিনির রস মিশিয়ে নিন । সেই মিশ্রণ কনুইয়ের উপর লাগিয়ে রাখুন । ১০ মিনিট পর চিনির রস টেনে গেলে কনুই ধুয়ে নিন । সপ্তাহে তিন বার এই ঘরোয়া প্যাক ( homemade packs ) লাগান । দু’-তিন মাসের মধ্যেই কনুইয়ের কালো দাগ অনেকটা হালকা হবে ( get rid of dark elbows )। এক সময় উঠে যাবে। 

 

এই তিনটি ঘরোয়া উপায়ে ( get rid of dark elbows ) কনুইয়ের কালো দাগ আপনি সহজেই তুলে ফেলতে পারেন । তবে আর দেরি কেন । চটজলদি এই প্যাক তৈরি করে কনুইয়ে লাগান, আর কনুইয়ের কালো দাগকে জানান বিদায় ।

 

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!