home / Natural Care
কনুইয়ের কালো দাগ ? ব্যবহার করুন এই ঘরোয়া প্যাকগুলো

কনুইয়ের কালো দাগ ? ব্যবহার করুন এই ঘরোয়া প্যাকগুলো

ত্বকের যত্নের কথা ভাবলে আমরা বেশিরভাগ সময়েই শুধু মুখের যত্নের কথা ভাবি । এইদিকে শরীরের অন্যান্য অংশেরও যে একইভাবে যত্ন নেওয়ার প্রয়োজন । সে কথা আমাদের মাথায় থাকেই না । কিন্তু এমন অনেক অংশ আমাদের দৃষ্টি এড়িয়ে যায়, যারও একইভাবে যত্ন নিতে হবে । যেমন কনুইয়ের কালচে দাগ  । যেমন এই দাগ সহজে ওঠানো যায় না । একইভাবে এই ধরনের দাগ খুবই চোখে লাগে । সবারই ঝকঝকে নির্দাগ কনুই ভাল লাগে (get rid of dark elbows) ।

আমরা অনেক সময় অনেক দামি রাসায়নিক ব্যবহার করি । কিন্তু তাতেও এই দাগ উঠতে চায় না । অথচ, আমরা জানি না কয়েকটি ঘরোয়া উপায় নিয়মিত মেনে চললে সহজেই দাগ থেকে মুক্তি সম্ভব (get rid of dark elbows) । বেশিরভাগ সময়েই আমাদের কনুইতে ঘষা লাগে । তার ফলে ওই স্থানের মৃত কোশ থেকেই ত্বকের ওই অংশ কালো হয়ে যায় । তাহলে এই দাগ তোলার উপায় ? তার জন্য অনেক টাকা খরচ করার কোনও প্রয়োজন নেই । একেবারেই সহজলভ্য উপাদান ও নামমাত্র খরচেই বানিয়ে নিন ঘরোয়া প্যাক (homemade pack) । সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করুন । দু’-তিন সপ্তাহের মধ্যেই আপনি ফল পাবেন ।

চিনি ও পাতিলেবুর সাহায্য নিন

পাতিলেবু দাগ তুলতে সাহায্য করে

জলে এক টেবিল চামচ চিনি মেশান । সেই জল বেশ কিছুক্ষণ ফুটিয়ে নিন । তারপর সেই মিশ্রণ ঠাণ্ডা করে নিন । সেই মিশ্রণ আধখানা লেবুর গায়ে মাখিয়ে নিন । কনুইয়ের কালো দাগের উপর লেবুটি ঘষতে থাকুন । ১০ মিনিট এভাবেই ঘষুন । তারপর ভাল করে ধুয়ে নিন । লেবুর অ্যাসিড ও চিনির শর্করা ত্বকের মৃত কোশ ঝরিয়ে ফেলে ।  ফলে এরকম দাগ উঠে যায় ( get rid of dark elbows ) ।

দই, বেসন ও পাতিলেবুর রসে প্যাক বানান

এক চামচ টকদই নিন । তার সঙ্গে এক চামচ বেসন ভাল করে মিশিয়ে নিন । এবার ওই মিশ্রণে গোটা একটি পাতিলেবু চিপে একটি প্যাক তৈরি করুন । এই ঘরোয়া প্যাক ( homemade packs ) লাগিয়ে রাখুন কনুইয়ে । পাঁচ মিনিট রাখবেন । শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন । এবং ময়শ্চারাইজার লাগান ।

বেসন রোমকূপের ভিতরে লুকিয়ে থাকা ময়লা সরাতে সাহায্য করে । দই ও পাতিলেবুর অ্যাসিডও কাজ করে । ফলে কনুইয়ের কালো দাগ দূর হয় ( get rid of dark elbows )।

অলিভ অয়েল ও চিনির রস মিশিয়ে প্যাক বানান

অলিভ অয়েল ত্বককে ভাল রাখে

অলিভ অয়েল ত্বককে নরম ও দাগমুক্ত রাখতে সাহায্য করে । একইসঙ্গে চিনি হল প্রাকৃতিক স্ক্রাবার । ত্বকে ব্যবহারযোগ্য এক চামচ অলিভ অয়েল ও আধ চামচ চিনির রস মিশিয়ে নিন । সেই মিশ্রণ কনুইয়ের উপর লাগিয়ে রাখুন । ১০ মিনিট পর চিনির রস টেনে গেলে কনুই ধুয়ে নিন । সপ্তাহে তিন বার এই ঘরোয়া প্যাক ( homemade packs ) লাগান । দু’-তিন মাসের মধ্যেই কনুইয়ের কালো দাগ অনেকটা হালকা হবে ( get rid of dark elbows )। এক সময় উঠে যাবে। 

 

এই তিনটি ঘরোয়া উপায়ে ( get rid of dark elbows ) কনুইয়ের কালো দাগ আপনি সহজেই তুলে ফেলতে পারেন । তবে আর দেরি কেন । চটজলদি এই প্যাক তৈরি করে কনুইয়ে লাগান, আর কনুইয়ের কালো দাগকে জানান বিদায় ।

 

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

12 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text