home / Natural Care
শীতকালে ত্বক ও চুলের সমস্যা ? মায়েদের এই ঘরোয়া টোটকাগুলি ট্রাই করুন

শীতকালে ত্বক ও চুলের সমস্যা ? মায়েদের এই ঘরোয়া টোটকাগুলি ট্রাই করুন

শীতকালের সঙ্গেই আসে রুক্ষতা । এই সময় বাতাসে আর্দ্রতা কমে যায় । ফলে তার প্রভাব পড়ে ত্বকেও । একইসঙ্গে চুলও রুক্ষ হয়ে যায় । মাথার ত্বকেও তার প্রভাব পড়ে । ফলে খুশকির সমস্যা অনেক বেড়ে যায় । তাই সেই জন্য আমাদের অনেক সতর্ক থাকতে হয় । বিভিন্ন দামি কসমেটিকস আমরা কিনে থাকি । চুলের সমস্যার জন্যও আমরা অনেক খরচ করে থাকি । কিন্তু অনেকেই জানি না, ঘরোয়া এমন অনেক কিছু টোটকা আছে যা আমাদের সাহায্য করে । সেই ঘরোয়া টোটকার সাহায্যে আমরা ত্বকেরও যত্ন নিতে পারি, একইসঙ্গে চুলেরও যত্ন নিতে পারি । এই ঘরোয়া টিপসগুলির সাহায্যে শীতে আপনি নিজের ত্বক ও চুল ভাল রাখবে (face packs for winter ) । মাথায় রাখতে হবে এমন উপাদান আমাদের ব্যবহার করতে হবে, যাতে ত্বক ও চুলে আর্দ্রতা বজায় থাকে । তাই এমন কয়েকটি উপাদানের কথা আলোচনা করব, দেখবেন এই ঘরোয়া টোটকার সঙ্গে আপনি পরিচিত । আমাদের মা, ঠাকুমারা ছোটবেলায় এইভাবেই আমাদের ত্বকের যত্ন নিতেন । শীতকালে ত্বকের যত্নে ঘরোয়া উপাদান বেশ কার্যকারী ( homemade packs to protect skin )।

 

ত্বক ভাল রাখতে শীতে যে প্যাক ( homemade packs to protect skin )আপনি ব্যবহার করতে পারেন 

  • দুধের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে ত্বকে লাগান
  • লেবুর সঙ্গে মধু মিশিয়ে লাগান
  • নারকেল তেল লাগান

ব্যবহার করুন মধু

দুধের স্বরের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে ত্বকে লাগান (face packs for winter)

  • আমাদের ছোটবেলায় আমাদের মা বা ঠাকুমা দুধের সরের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে মুখে লাগিয়ে দিতেন । সেই পদ্ধতিই মেনে চলুন । আমরা জানি গ্লিসারিন খুব ভাল ক্লিনজ়ারের কাজ করে । তাই দুই চা চামচ গ্লিসারিনের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন । তার সঙ্গে দুই চা চামচ দুধ মিশিয়ে তুলোর সাহায্যে সারা মুখে লাগিয়ে নিন । শুতে যাওয়ার আগে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন ।

লেবুর সঙ্গে মধু মিশিয়ে লাগান

  • এক টেবিল চামচ লেবুর রস, গোলাপ জল এবং লেবুর রস নিন । তিনটি ভাল করে মিশিয়ে নিন । সেটি আপনার মুখে এবং গলায় ভাল করে লাগিয়ে নিন । ১০ মিনিট রাখুন । শুকিয়ে গেলে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন । এক সপ্তাহে দুই থেকে তিনবার আপনি এই ফেস প্যাক ব্যবহার করতে পারেন ।

নারকেল তেল লাগান

  • নারকেল তেল সবসময় ত্বকের জন্য খুব ভাল । আপনার ঠোঁটে আপনি নারকেল তেল লাগাতে পারেন । একইসঙ্গে পায়ের গোড়ালিতেও আপনি যদি প্রতিদিন স্নান করতে যাওয়ার আগে নারকেল তেল লাগান, আপনার গোড়ালি শীতকালেও থাকবে কোমল ।

 

খুশকির সমস্যায় কাজ দেবে যেগুলো

  • পেঁয়াজের রস লাগান
  • অ্যালোভেরা ও পেঁয়াজের রস

পেঁয়াজের রস লাগান

  • একটি বড় পেঁয়াজ নিন । সেটা ভাল করে বেটে নিন । তারপর ওই পেঁয়াজ বাটা থেকে রস বের করে নিন । সেই রস ভাল ভাবে মাথায় লাগান । ভাল ভাবে মাসাজ করুন । মাসাজ করলে মাথার রক্ত সঞ্চালন বাড়ে । চুল ভাল থাকে । ৩০ মিনিট রাখুন । তারপর শ্যাম্পু করে ফেলুন । সপ্তাহে এক থেকে দুবার পেঁয়াজের রস (onion juice ) লাগাতে পারেন । 

অ্যালোভেরা ও পেঁয়াজের রস

  • অ্যালোভেরা চুলে আর্দ্রতা ফেরায় । একইসঙ্গে খুশকি দূর করতেও সাহায্য করে । চুলে একটি নিরাপত্তা আস্তরণ তৈরি করে । দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন । তিন টেবিল চামচ পেঁয়াজের রস নিন । ভাল করে মিশিয়ে নিন । মাথায় লাগান ওই মিশ্রণ । ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন । এক সপ্তাহে দু থেকে তিনবার এই মিশ্রণ লাগাতে পারেন ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text