Natural Care

শীতকালে ত্বক ও চুলের সমস্যা ? মায়েদের এই ঘরোয়া টোটকাগুলি ট্রাই করুন

Indrani BoseIndrani Bose  |  Nov 20, 2020
শীতকালে ত্বক ও চুলের সমস্যা ? মায়েদের এই ঘরোয়া টোটকাগুলি ট্রাই করুন

শীতকালের সঙ্গেই আসে রুক্ষতা । এই সময় বাতাসে আর্দ্রতা কমে যায় । ফলে তার প্রভাব পড়ে ত্বকেও । একইসঙ্গে চুলও রুক্ষ হয়ে যায় । মাথার ত্বকেও তার প্রভাব পড়ে । ফলে খুশকির সমস্যা অনেক বেড়ে যায় । তাই সেই জন্য আমাদের অনেক সতর্ক থাকতে হয় । বিভিন্ন দামি কসমেটিকস আমরা কিনে থাকি । চুলের সমস্যার জন্যও আমরা অনেক খরচ করে থাকি । কিন্তু অনেকেই জানি না, ঘরোয়া এমন অনেক কিছু টোটকা আছে যা আমাদের সাহায্য করে । সেই ঘরোয়া টোটকার সাহায্যে আমরা ত্বকেরও যত্ন নিতে পারি, একইসঙ্গে চুলেরও যত্ন নিতে পারি । এই ঘরোয়া টিপসগুলির সাহায্যে শীতে আপনি নিজের ত্বক ও চুল ভাল রাখবে (face packs for winter ) । মাথায় রাখতে হবে এমন উপাদান আমাদের ব্যবহার করতে হবে, যাতে ত্বক ও চুলে আর্দ্রতা বজায় থাকে । তাই এমন কয়েকটি উপাদানের কথা আলোচনা করব, দেখবেন এই ঘরোয়া টোটকার সঙ্গে আপনি পরিচিত । আমাদের মা, ঠাকুমারা ছোটবেলায় এইভাবেই আমাদের ত্বকের যত্ন নিতেন । শীতকালে ত্বকের যত্নে ঘরোয়া উপাদান বেশ কার্যকারী ( homemade packs to protect skin )।

 

ত্বক ভাল রাখতে শীতে যে প্যাক ( homemade packs to protect skin )আপনি ব্যবহার করতে পারেন 

  • দুধের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে ত্বকে লাগান
  • লেবুর সঙ্গে মধু মিশিয়ে লাগান
  • নারকেল তেল লাগান

ব্যবহার করুন মধু

দুধের স্বরের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে ত্বকে লাগান (face packs for winter)

  • আমাদের ছোটবেলায় আমাদের মা বা ঠাকুমা দুধের সরের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে মুখে লাগিয়ে দিতেন । সেই পদ্ধতিই মেনে চলুন । আমরা জানি গ্লিসারিন খুব ভাল ক্লিনজ়ারের কাজ করে । তাই দুই চা চামচ গ্লিসারিনের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন । তার সঙ্গে দুই চা চামচ দুধ মিশিয়ে তুলোর সাহায্যে সারা মুখে লাগিয়ে নিন । শুতে যাওয়ার আগে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন ।

লেবুর সঙ্গে মধু মিশিয়ে লাগান

  • এক টেবিল চামচ লেবুর রস, গোলাপ জল এবং লেবুর রস নিন । তিনটি ভাল করে মিশিয়ে নিন । সেটি আপনার মুখে এবং গলায় ভাল করে লাগিয়ে নিন । ১০ মিনিট রাখুন । শুকিয়ে গেলে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন । এক সপ্তাহে দুই থেকে তিনবার আপনি এই ফেস প্যাক ব্যবহার করতে পারেন ।

নারকেল তেল লাগান

  • নারকেল তেল সবসময় ত্বকের জন্য খুব ভাল । আপনার ঠোঁটে আপনি নারকেল তেল লাগাতে পারেন । একইসঙ্গে পায়ের গোড়ালিতেও আপনি যদি প্রতিদিন স্নান করতে যাওয়ার আগে নারকেল তেল লাগান, আপনার গোড়ালি শীতকালেও থাকবে কোমল ।

 

খুশকির সমস্যায় কাজ দেবে যেগুলো

  • পেঁয়াজের রস লাগান
  • অ্যালোভেরা ও পেঁয়াজের রস

পেঁয়াজের রস লাগান

  • একটি বড় পেঁয়াজ নিন । সেটা ভাল করে বেটে নিন । তারপর ওই পেঁয়াজ বাটা থেকে রস বের করে নিন । সেই রস ভাল ভাবে মাথায় লাগান । ভাল ভাবে মাসাজ করুন । মাসাজ করলে মাথার রক্ত সঞ্চালন বাড়ে । চুল ভাল থাকে । ৩০ মিনিট রাখুন । তারপর শ্যাম্পু করে ফেলুন । সপ্তাহে এক থেকে দুবার পেঁয়াজের রস (onion juice ) লাগাতে পারেন । 

অ্যালোভেরা ও পেঁয়াজের রস

  • অ্যালোভেরা চুলে আর্দ্রতা ফেরায় । একইসঙ্গে খুশকি দূর করতেও সাহায্য করে । চুলে একটি নিরাপত্তা আস্তরণ তৈরি করে । দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন । তিন টেবিল চামচ পেঁয়াজের রস নিন । ভাল করে মিশিয়ে নিন । মাথায় লাগান ওই মিশ্রণ । ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন । এক সপ্তাহে দু থেকে তিনবার এই মিশ্রণ লাগাতে পারেন ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!