ডি আই ওয়াই লাইফ হ্যাকস

অসাবধানে পুড়ে গেলে বা ফোস্কা পড়লে প্রাথমিক চিকিৎসা করুন ঘরোয়া উপাচার দিয়েই

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Apr 29, 2021
অসাবধানে পুড়ে গেলে বা ফোস্কা পড়লে প্রাথমিক চিকিৎসা করুন ঘরোয়া উপাচার দিয়েই in bengali

রান্না করতে গিয়ে বা অন্য কোনও কাজ করতে গিয়ে অনেক সময়ই আমাদের হাতে গরম ছ্যাঁকা লেগে যায় বা হাত পুড়ে যায়। অনেক সময় এমনও হয় যে হাতের কাছে কোনও ওষুধ থাকে না (use these kitchen ingredients as first aid to burnt skin), ফলে ফোস্কা পড়ে একেবারে বিশ্রী কান্ড হয়। যদি কখনও এমন পরিস্থিতি হয় সেক্ষেত্রে কিন্তু ঘরোয়া উপাচার খুব কাজে আসে। সব সময়ে ডাক্তারের কাছে যাওয়া সম্ভব হয় না, অথবা ডাক্তারের কাছে গেলেও তার আগে কিছুটা প্রথমিক চিকিৎসা যদি আপনি করিয়ে নিতে পারেন তাহলে আপনারই সুবিধে। হঠাৎ করে হাত বা শরীরের অন্য কোনও অংশ পুড়ে গেলে ঠিক কী কী ভাবে আপনি প্রথমিকভাবে ঘরোয়া উপাচারের (use these kitchen ingredients as first aid to burnt skin) সাহায্যে কষ্ট লাঘব করবেন, জেনে নিন।

ঠান্ডা লিকার চা

ছবি – পেক্সেলস ডট কম

লিকার চা কিন্তু ত্বকের পোড়া অংশে লাগিয়ে দিলে চট করে কষ্ট লাঘব হয়। এক কাপ ঠান্ডা জলে দু-তিনটি টি ব্যাগ ডুবিয়ে রেখে দিন এবং চায়ের মধ্যে বরফ কুচি দিয়ে দিন। এবারে যেখানে পুড়ে গিয়েছে সেখানে তুলোর সাহায্যে ঠান্ডা লিকার চা চেপে রাখুন। যতক্ষণ না পর্যন্ত ব্যথা কমছে, ততক্ষণ লিকার চায়ের প্রলেপ দিতে থাকুন।

মধু

আমরা ঘরোয়া উপাচার হিসেবে অনেক ক্ষেত্রেই মধু ব্যবহার করি। ত্বকের ঔজ্জ্বল্য বাড়ানো থেকে শুরু করে খুশখুশে কাশি সারিয়ে তোলা – নানা কাজেই আমরা মধু ব্যবহার করে থাকি। তবে ত্বক হঠাৎ পুড়ে গেলে প্রাথমিক চিকিৎসা হিসেবে যে মধু লাগানো যায় একথা কি আপনি জানতেন? মধু অ্যান্টি-ইনফ্লেমেটরি, ফলে ত্বকের জ্বালা (use these kitchen ingredients as first aid to burnt skin) ও ব্যথা উপশম করে। এছাড়াও মধুতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বকের জ্বালা উপশম করতে পারে।

বরফ

ছবি – পেক্সেলস ডট কম

অনেক সময়ই রান্না করতে গিয়ে হাতে গরম কিছু পড়ে চামড়া পুড়ে যায়। হয়ত আপনি চা খাচ্ছেন বা মাছের ঝোল রাঁধছেন, কিন্তু অসাবধানতায় আপনার হাত পিছলে গরম ঝোল বা চা পড়ে গেল আর আপনার হাত পুড়ে গেল। এমন অবস্থায় আপনি কী করবেন? সবার আগে ঠান্ডা জলে পোড়া জায়গাটি ধুয়ে নিন। বেশ কিছুক্ষন পোড়া জায়গায় ঠান্ডা জল ঢালুন। এবারে কিছুটা বরফ পরিষ্কার রুমাল বা কাপড়ে বেঁধে পোড়া অংশে আলতো করে চেপে রাখুন। মিনিট ১৫ এভাবে রেখে দিন। কষ্ট কিছুটা কমবে।

শুকনো আটা

যদি খুব বেশি পুড়ে যায় এবং চামড়া উঠে যায় সেক্ষেত্রে ডাক্তারি চিকিৎসার আগে কিছুটা প্রাথমিক চিকিৎসা প্রয়োজন। বেশ খানিকটা শুকনো আটা পোড়া অংশে লাগিয়ে দিন। এতে প্রাথমিকভাবে জ্বলুনি কমবে (use these kitchen ingredients as first aid to burnt skin) এবং ত্বকের অন্য অংশে পোড়াভাব ছড়াবে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!