Advertisement

লাইফস্টাইল

এই সরকারি অ্যাপগুলি আপনার স্মার্টফোনে ইনস্টল করা থাকলে সুবিধে অনেক!

popadminpopadmin  |  Aug 14, 2019
এই সরকারি অ্যাপগুলি আপনার স্মার্টফোনে ইনস্টল করা থাকলে সুবিধে অনেক!

Advertisement

প্রধানমন্ত্রী তো আর আপনার বাড়িতে এসে নানা সরকারি সুযোগ-সুবিধা এবং নানা অধিকার সম্পর্কে কানে ফিসফিস করে বলে যাবেন না। এই বিষয়ে আপনাকেই সচেতন হতে হবে। কিন্তু দুঃখের বিষয় হল বেশিরভাগ ভারতীয়ই সরকারি নানা প্রকল্পের বিষয়ে কোনও খোঁজই রাখেন না। এমনকী, সরকার আমাদের সুবিধার্থে যে সব অ্যাপ লঞ্চ করেছে, সেগুলির দিকেও নজর ফেরান না অনেকেই। তাই তো এদেশের প্রায় ৬২৭ মিলিয়ন মানুষ স্মার্টফোন ব্যবহার করলেও বেশিরভাগের মোবাইলেই যে cVigil app অথবা Indian Police on Call-এর মতো অ্যাপের সন্ধান মিলবে না, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। শুধু তাই নয়, সরকারি কাজে স্বচ্ছতা আনতে এবং কোনও সরকারি কাজ করতে গিয়ে যাতে আমাদের অকারণে ঘাম ঝারাতে না হয়, তা সুনিশ্চিত করার লক্ষ্যে গত কয়েক বছরে কেন্দ্রীয় সরকার একাধিক ফ্রি অ্যাপ (Apps) এনেছে। কিন্তু দুঃখের বিষয় হল, এই সব সম্পর্কে খোঁজ না রেখেই অনেকে অন্ধের মতো সরকারের সমালোচনা করে চলেছেন। তাই বলতে বাধ্য হচ্ছি, আর কত দিন এভাবে চোখে ঠুলি পড়ে থাকবেন বলুন তো?

এই অ্যাপগুলি ফোনে থাকলে আর সরকারি বাবুদের পায়ে পড়তে হবে না

১. ইন্ডিয়ান পুলিশ অন কল (Indian Police on Call)

এই অ্যাপটিতে ক্লিক করা মাত্র আপনার লোকেশনের সবচেয়ে কাছে যে পুলিশ স্টেশনটি রয়েছে, সে সম্পর্কে নিমেষেই খোঁজ মিলবে। সেই পুলিশ স্টেশনে কীভাবে যাবেন, শর্ট রুটই বা কোনটা, সে সম্পর্কেও তথ্য মিলবে। প্রয়োজনমতো এই অ্যাপে সার্চ করলেই মিলবে কন্ট্রোল রুম এবং এসপি অফিসের ফোন নম্বরও।

২. এমআধার (mAadhaar)

আজকাল সব কাজেই আধার কার্ডের প্রয়োজন পড়ে। কিন্তু কার্ডটা সারাক্ষণ পকেটে রাখলে যে হারিয়ে ফেলার ভয় থাকে। তা হলে কি করা যায় বলুন তো? একটা কাজ করুন, ঝটপট ‘mAdhaar’ অ্যাপটা ডাউনলোড করে ফেলুন, তা হলেই আর কোনও চিন্তা থাকবে না। কারণ, এই অ্যাপেই আপনার আধার কার্ড সম্পর্কিত সব তথ্য মজুত থাকবে। ফলে পার্সে আর আধার কার্ড নিয়ে এদিক-সেদিক ঘুরে বেরনোর কোনও প্রয়োজন থাকবে না। এমআধারের মাধ্যমে ইচ্ছে হলে আপনি যে কোনও সময় নিজের biometric data ব্লক করতে পারবেন।

৩. মাইজিওভি (MyGov)

সরকারের নানা কাজ সম্পর্কে আমরা যে যা সমালোচনা করি, তা যদি সরাসরি প্রধানমন্ত্রীর কানে পৌঁছে যেত, তা হলে মন্দ হত না বলুন! একথা মাথায় রেখেই কেন্দ্রীয় সরকার MyGov অ্যাপটি লঞ্চ করছে। এই অ্যাপটির মাধ্যমে আপনি আপনার বক্তব্য সরাসরি সরকারের কান পর্যন্ত পৌঁছে দিতে পারবেন। এমনকী, প্রধানমন্ত্রীর সঙ্গেও সরাসরি কথা বলার সুযোগ মিলবে। শুধু তাই নয়, কেন্দ্রীয় সরকার যে সব প্রকল্প এনেছে বা আনতে চলেছে, সে সম্পর্কেও খুঁটিনাটি সব তথ্য মিলবে এখানে।

৪. ইনক্রেডিবেল ইন্ডিয়া (Incredible India)

আপনি ঘুরতে খুব ভালবাসেন নাকি? তা হলে তো আপনার স্মার্টফোনে এই অ্যাপটি থাকা মাস্ট! এতে ট্রাভেল এজেন্টেদের সম্পর্কে নানা তথ্য তো মিলবেই, সঙ্গে ট্রান্সপোর্ট এবং হোটেলের সন্ধানও পাবেন। মোট কথা, এই অ্যাপটি সঙ্গে থাকলে আপনি একাই যে-কোনও রাজ্য ঘুরে আসতে পারবেন। এই অ্যাপটির সঙ্গে যদি ‘IRCTC’ অ্যাপটিও ডাউনলোড করে নেন, তা হলে ট্রেন আর প্লেনের টিকিট কাটতেও আর কোনও সমস্যা থাকবে না।

৫. এমকবচ (mKavach)

আপনার ফোনে (smartphones) থাকা জরুরি তথ্য যাতে অন্য কারও হাতে চলে না যায়, তা সুনিশ্চিত করতেই এই অ্যাপটি তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। তাই তো mKavach ডাউনলোড করা মাত্রই আপনার ফোনের সুরক্ষা ব্যবস্থা আরও জোরদার হয়ে উঠবে, সঙ্গে spam SMS আর ফোন কলও ব্লক হয়ে যাবে।

৬. জিএসটি রেট ফাইন্ডার (GST Rate Finder)

জিএসটি রেট নিয়ে কি এখনও মনে ধোঁয়াশা রয়েছে, তা হলে ঝটপট এই অ্যাপটি প্লে-স্টোর থেকে নামিয়ে ফেলুন। জিনিস পিছু কত টাকা জিএসটি দিচ্ছেন, সে সম্পর্কে যেমন জানতে পারবেন, তেমনই কোন সার্ভিস প্রোভাইডার, কত টাকা জিএসটি হিসেবে পকেটস্থ করছে, সে সম্পর্কেও খুঁটিনাটি নানা তথ্যের সন্ধান মিলবে। মোট কথা জিএসটি সম্পর্কিত ‘এ-টু-জেড’ তথ্য মজুত রয়েছে এখানে।

আরও যে-যে সরকারি অ্যাপ ডাউনলোড করতে পারেন

উপরে আলোচিত অ্যাপগুলি ছাড়াও অনলাইনআরটিআই (OnlineRTI), ইপাসপোর্ট সেবা (mPassport Seva), স্বচ্ছ ভারত (Swachh Bharat) এবং ইপাঠশালা (ePathshaala)-এর মতো অ্যাপগুলি ডাউনলোড করা থাকলে যে আখেরে লাভ আপনারই, তাতে কোনও সন্দেহ নেই!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!