Advertisement

Care

চুলের যত্নে আমলা, রিঠা ও শিকাকাইয়ের ব্যবহার (Uses And Benefits Of Amla-Reetha-Shikakai)

Doyel BanerjeeDoyel Banerjee  |  Jul 8, 2019
চুলের যত্নে আমলা, রিঠা ও শিকাকাইয়ের ব্যবহার (Uses And Benefits Of Amla-Reetha-Shikakai)

চুল নিয়ে সমস্যায় ভোগেন না, এমন মহিলা আজকের দিনে খুঁজে পাওয়া খুব শক্ত। অনেকেই চুলের সমস্যার হাত থেকে রেহাই পেতে চুল কেটে ছোট করে ফেলেন। তবে সেটা কোনও সমাধান নয়। বিশেষ করে আজকের দিনে ক্রমাগত বাড়তে থাকা দূষণ, অনিয়ন্ত্রিত জীবন যাপন বা লাইফস্টাইল ইস্যু এবং মানসিক স্ট্রেস থেকে চুলে নানা সমস্যা দেখা দেয়। বাজার চলতি দামি শ্যাম্পু বা হেয়ার মাস্ক ব্যবহার করেও যখন ফল পাওয়া যায় না, তখন কাজে দেয় প্রকৃতির নিজস্ব উপাদান। আর চুলের যত্নে যুগ-যুগ ধরে ব্যবহার চলে আসছে আমলা, রিঠা আর শিকাকাইয়ের। আজকের এই প্রতিবেদনে আমরা দেখে নেব কীভাবে আমলা, রিঠা আর শিকাকাই (Uses And Benefits Of Amla-Reetha-Shikakai) চুলের যত্নে আমরা কাজে লাগাতে পারি।

কী-কী চুলের সমস্যা আমাদের হয়ে থাকে? (Types of Hair Problems)

pexels.com

বিভিন্ন গবেষণা এবং বিশ্ব জুড়ে মহিলাদের ব্যক্তিগত প্রতিবেদন দেখলে বোঝা যায় যে, আমাদের মূলত কয়েকটি প্রধান চুলের সমস্যা আছে। আমলা, রিঠা ও শিকাকাইয়ের ব্যবহার (Uses And Benefits Of Amla-Reetha-Shikakai) জেনে নেওয়ার আগে এই সমস্যাগুলো ঠিক কী-কী, সেটা জেনে নেওয়া দরকার।

১| চুল পড়া (Hair Fall)

বেশিরভাগ মহিলাই বলেন তাঁদের চুল পড়ে যাচ্ছে। এমনিতে প্রতিদিন চুল আঁচড়ানোর সময় গড়ে ১০০টি চুল উঠে আসে। সেটা স্বাভাবিক। তার পরেও চুল উঠলে সেটা সমস্যার কারণ হতে পারে।

২| অকালপক্কতা (Premature Graying of Hair)

বয়স বাড়ার সঙ্গে-সঙ্গে চুলের কালারিং এজেন্ট অর্থাৎ মেলানিনের উৎপাদন বন্ধ হয়ে যায়। তখন চুল তার স্বাভাবিক রঙ হারিয়ে ফেলে বর্ণহীন বা সাদা হয়ে যায়। কিন্তু মধ্য তিরিশে বা তার আগে সেটা ঘটলে চিন্তার বিষয়। তখন বুঝতে হবে যে আপনি অকালপক্কতার সমস্যায় ভুগছেন।

৩| চুল পাতলা হয়ে যাওয়া (Thinning Hair)

চুল পড়ে যাওয়ার মতো আরও একটি সমস্যা হল ঘন, মোটা চুল আচমকা পাতলা হয়ে যাওয়া। অনেকেই অভিযোগ করেন তাঁদের হেয়ারলাইন আস্তে-আস্তে পিছিয়ে যাচ্ছে। চুল পাতলা হয়ে গেলে সেটা দেখতে মোটেই ভাল লাগে না। অনেক মহিলাই এই সময় চুল কেটে ফেলেন। তবে সেটা কোনও সমাধান নয়।

৪| খুসকি ও স্ক্যাল্পে চুলকানি (Dandruff & Itchy Scalp)

স্ক্যাল্পে মৃত কোষ জমে গিয়ে খুসকি দেখা দেয়। একটা হয় ড্রাই খুসকি। যেটা মাথা চুলকালে বা চুল আঁচড়ালে ঝড়ে পড়ে। কিন্তু আর এক ধরনের খুসকি খুব আঠার মতো হয়, সেটা সহজে যেতে চায় না। আরও একটি সমস্যা হল ইচি স্ক্যাল্পের বা স্ক্যাল্পে চুলকানির। এটা নানা কারণে হতে পারে। ভুল শ্যাম্পু বা তেলের ব্যবহার, দূষণ ইত্যাদি থেকে এটা হয়ে থাকে।

৫| চুলে জট পড়ে যাওয়া (Tangled Hair)

বার-বার শ্যাম্পু করার পরেও চুল আঁচড়াতে গিয়ে জট পড়ে যাচ্ছে? বুঝতে হবে আপনার চুলের স্মুদনেস বা কোমলতা হারিয়ে গেছে। চুল থেকে যখন আর্দ্রতা বা ময়শ্চার হারিয়ে যায়, তখন এই সমস্যা হতে পারে।

৬| চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যাওয়া ও ঔজ্জ্বল্য কমে যাওয়া (Dry & Frizzy Hair)

এর আগে যে সমস্যাগুলির কথা আপনাদের বললাম, এর সব কটা মিলিয়ে এই সমস্যাটি হয়। চুলের আর্দ্রতা হারিয়ে গেলেই সেটা রুক্ষ ও শুষ্ক হয়ে যায়, চুলের ডগা ফেটে যায় বা দেখা দেয় স্প্লিট এন্ডের সমস্যা। চুলের যে স্বাভাবিক সৌন্দর্য থাকে, সেটা একদমই হারিয়ে যায়। ফলে চুল নির্জীব ও প্রাণহীন দেখায়।

কেন ব্যবহার করব আমলা, রিঠা ও শিকাকাই ? (Reasons To Use Amla, Reetha & Shikakai for Hair)

pixabay

আপনার মনে এই প্রশ্ন জাগতেই পারে যে, বাজারে এত শ্যাম্পু, কন্ডিশনার ও তেল থাকা স্বত্তেও কেন আমরা বাড়িতে আমলা, রিঠা ও শিকাকাই (Amla, Reetha & Shikakai) ব্যবহার করব। এই প্রশ্ন খুবই স্বাভাবিক। তাই আগে অল্প কথায় জেনে নেওয়া যাক কেন এই তিনটি উপাদান আমাদের ব্যবহার করা উচিৎ। কারণ এই তিনটি উপাদানের গুরুত্ব আলাদা-আলাদা করে না জেনে নিলে এটা বোঝা সম্ভব নয় যে কেন এগুলো ব্যবহার করা উচিত।

১| কেন ব্যবহার করব আমলা (Use of Amla)

আমলা (Amla) বা যাকে ইংরিজিতে বলা হয় Gooseberry, আদতে একটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। অ্যান্টিঅক্সিডেন্টের মূল কাজ হল ক্ষতিগ্রস্ত হেয়ার সেল বা চুলের কোষকে সুরক্ষা দেওয়া এবং আর যাতে ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখা।

২| কেন ব্যবহার করব রিঠা (Use of Reetha)

রিঠা (Reetha) বা Soapnut এ আছে আয়রন বা লৌহের যোগ। আর চুলের বৃদ্ধিতে আয়রনের ভূমিকা যে কতটা গুরুত্বপূর্ণ সেটা আর আলাদা করে বলার দরকার নেই।

৩| কেন ব্যবহার করব শিকাকাই (Use of Shikakai)

চুলের জন্য প্রয়োজন পুষ্টি। আর সেটা যোগায় শিকাকাই (Shikakai)। কারণ, এতে আছে ভিটামিন সি। শিকাকাইকে ইংরিজিতে বলা হয় Acacia Concinna।

এবার আশা করি বুঝতে পেরেছেন এই আমলা, রিঠা ও শিকাকাই একসঙ্গে ব্যবহার করলে সেটা আপনার চুলের জন্য কতটা ভাল প্রমাণিত হতে পারে। এই তিনটি উপাদানের গুণ আরও বিশদে আমরা জেনে নেব পরে।

কীভাবে ব্যবহার করব আমলা, রিঠা ও শিকাকাই (How To Use Amla, Reetha & Shikakai for Hair)

shutterstock

আমলা, রিঠা ও শিকাকাই মূলত দুই ভাবে ব্যবহার করা যায়। এই তিনটে উপাদানই বাজারে কিনতে পাওয়া যায়। সেগুলি কিনে এনে সারা রাত ভিজিয়ে তার কাথ ব্যবহার করতে পারেন বা জুস হিসেবে ব্যবহার করতে পারেন। তবে এখন আমলা, রিঠা ও শিকাকাইয়ের পাউডারও পাওয়া যায়, সেটাও ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে অনুপাত হবে ১:১:১ অর্থাৎ এই অনুপাতে আপনাকে তিনটি মেশাতে হবে। বাড়িতে মূলত তিন ভাবে এর ব্যবহার করতে পারেন। আমলা, রিঠা ও শিকাকাইয়ের টনিক, শ্যাম্পু ও ক্লেনজার এই তিনটি বানিয়ে নিতে পারেন।

চুলের যত্নে আমলা, রিঠা ও শিকাকাই (Amla Reetha Shikakai for Hair)

এত দূর আলোচনা করার পর আশা করা যায় ইতিমধ্যে ব্যাপারটা আপনাদের কাছে বেশ স্পষ্ট হয়ে গেছে যে চুলের যত্নে আমলা, রিঠা ও শিকাকাইয়ের প্রয়োজনীয়তা ঠিক কতটা। আপনি এই তিনটি কেন ব্যবহার করবেন সেটা আপনি জেনে গেছেন। এবার আমরা দেখে নেব এই তিনটি উপাদানের উপকারিতা।

১| আমলার উপকারিতা (Benefits of Amla)

১| প্রতিদিন আমলা (Amla) তেল মাথায় মালিশ করলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এতে হেয়ার ফলিকলসের পুষ্টি সরবরাহ হয় এবং চুলের বৃদ্ধি ঘটে। এছাড়াও আমলা স্ক্যাল্পের মৃত কোষ ঝরিয়ে দেয় এবং স্ক্যাল্প পরিষ্কার রাখে।

২| স্ক্যাল্পে পিএইচ স্তর ও তেল নিঃসরণ নিয়ন্ত্রণে রাখে আমলা।

৩| চুলের ডগা ফেটে যায় মূলত ভিটামিন সি’র অভাবে। এই অভাব পূরণ করে আমলা। আমলা জুস পান করলে বা আমলা খেলে এই সমস্যা অনেকটাই দূর হয়।

৪| আমলায় (Amla) আছে অ্যান্টি অক্সিডেন্ট, যা চুলকে নানারকম ক্ষতির হাত থেকে বাঁচায় এবং কিছু ক্ষতি হলেও সেটা সামলে দেওয়ার চেষ্টা করে।

৫| নিয়মিত আমলা ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হয়।

২| রিঠার উপকারিতা (Benefits of Reetha)

১| ঘন ও মজবুত চুল পেতে রিঠার (Reetha) জুড়ি নেই।

২| চুল পরিষ্কার করতেও সাহায্য করে রিঠা। কারণ, এতে সাবানের মতো একটি পদার্থ আছে। যেই কারণে একে Soapnut বলা হয়।

৩| এতে আছে ভিটামিন এ, ডি, কে আর ই। এই ভিটামিনগুলি চুল উজ্জ্বল ও নরম করে।

৪| স্ক্যাল্পে কোনও সংক্রমণ হলে বা উকুন তাড়াতেও রিঠা কাজ দেয়।

৫| এছাড়াও রিঠা (Reetha) খুসকি দূর করে এবং জট ছাড়াতেও কাজ দেয়।

৩| শিকাকাইয়ের উপকারিতা (Benefits of Shikakai)

১| স্ক্যাল্পে আরাম যোগায় শিকাকাই। স্ক্যাল্পে কোনও চুলকানি হলে সেটা দূর করে একটা ঠাণ্ডা পরশ যোগায়।

২| খুসকি তাড়াতেও কাজ দেয় এই শিকাকাই। কারণ এতে আছে অ্যান্টি ফাঙ্গাল উপাদান।

৩| শিকাকাইতে (Shikakai) আছে অসংখ্য ভিটামিন যা হেয়ার ফলিকলে পুষ্টি যোগায় এবং স্ক্যাল্পে কোলাজেন বৃদ্ধি করে চুলের বৃদ্ধি ঘটাতে সাহায্য করে।

৪| অকালপক্কতা রোধ করে শিকাকাই। এমনিতে চুলের যে স্বাভাবিক সাদা হওয়া সেটাও অনেকটাই রোধ করে এবং চুল অকালে পেকে যাওয়াও প্রতিরোধ করে।

৫| শিকাকাইয়ের (Shikakai) আরও একটি প্রধান কাজ হল চুলের হারিয়ে যাওয়া ঔজ্জ্বল্য ফিরিয়ে আনা। চুলে জট পড়লে সেটাকে দূর করে চুলে স্মুদনেস বা কোমলতা আনতেও সক্ষম শিকাকাই।

ঘরোয়া পদ্ধতিতে আমলা, রিঠা ও শিকাকাই দিয়ে টনিক, শ্যাম্পু ও মাস্ক কীভাবে তৈরি করবেন (Homemade Amla, Reetha & Shikakai Shampoo, Mask & Tonic Oil)

বাজার চলতি আমলা, রিঠা ও শিকাকাইয়ের শ্যাম্পু বা ক্লিনজারের উপর আপনার ভরসা না-ই থাকতে পারে। সেই জন্য আপনারা যাতে এই তিনটি উপাদান ব্যবহার করে বাড়িতেই কার্যকরী টনিক, শ্যাম্পু ও মাস্ক তৈরি করে নিতে পারেন, আমরা কয়েকটি ঘরোয়া পদ্ধতি বলে দিচ্ছি।

১| আমলা, রিঠা ও শিকাকাইয়ের টনিক (Amla, Reetha & Shikakai Tonic Oil)

১: ১: ১: ২ এই অনুপাতে আপনাকে আমলা, রিঠা, শিকাকাই ও নারকেল তেল মিশিয়ে এটি তৈরি করতে হবে। একটি বড় পাত্রে জল ফুটিয়ে তার মধ্যে একটা ছোট পাত্র রাখুব। এই ছোট পাত্রে নারকেল তেল থাকবে এবং তার মধ্যে শুকনো আমলা, রিঠা ও শিকাকাই দিতে হবে। এই ডাবল বয়েলিং পদ্ধতিতে এগুলো ফুটিয়ে নিয়ে ছেঁকে কাচের পাত্রে রেখে দেবেন। এটি হেয়ার টনিক হিসেবে কাজ দেবে।

২| আমলা, রিঠা ও শিকাকাইয়ের শ্যাম্পু (Amla, Reetha & Shikakai Shampoo)

Pixabay

আমলা, রিঠা ও শিকাকাই তিনটে সমান অনুপাতে নিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। খেয়াল রাখবেন, কোনও উপদানই যেন জলে ভেসে না থাকে। অন্ততপক্ষে আট ঘণ্টা জলে ভেজাতে হবে। তারপর ওই জল মিনিটকুড়ি ফুটিয়ে ঠান্ডা করে রেখে দিন। তারপর শ্যাম্পুর মতো ব্যবহার করুন।

৩| আমলা, রিঠা ও শিকাকাইয়ের হেয়ার মাস্ক (Amla, Reetha & Shikakai Hair Mask)

আমলা, রিঠা ও শিকাকাই দিয়ে ঘরোয়া পদ্ধতিতে হেয়ার মাস্ক তৈরি করা যায়, তবে চুলের প্রয়োজন অনুযায়ী উপাদান পাল্টে নিতে হবে। দেখে নিন কোন সমস্যায় কোন উপাদান ব্যবহার করবেন।

১| চুল পড়া বন্ধ করতে: আমলা, রিঠা ও শিকাকাইয়ের সঙ্গে মেশান কর্পূর পাউডার ও গোলাপ জল। অনুপাত হবে ১: ১: ১/২: ২

২| চুলের গোড়া মজবুত করতে: এক্ষেত্রে তিনটি উপাদানের সঙ্গে মেশাতে হবে ব্রাহ্ম্ভী পাউডার ও অলিভ অয়েল। অনুপাত হবে ১: ১: ১: ২  

৩| নরম ও উজ্জ্বল চুলের জন্য: এক্ষেত্রে আপনার আমলা, রিঠা ও শিকাকাই ছাড়া প্রয়োজন হবে মধু ও ডিমের সাদা অংশ। অনুপাত হবে ১: ১: ১/২: ২

৪| অকালপক্কতা রোধ করতে: অকালপক্কতা রোধে এই তিনটি উপাদানের সঙ্গে মেশান  হেনা পাউডার ও জবা ফুল। অনুপাত হবে ১: ১: ১: ১

৫| খুসকি দূর করতে: এক্ষেত্রে আপনাকে মাস্ক তৈরি করতে হবে এই তিনটি উপাদানের সঙ্গে মেথি ও পুরনো ঘি মিশিয়ে। অনুপাত হবে ১: ১: ১: ২

আমলা, রিঠা ও শিকাকাইয়ের পার্শ্বপ্রতিক্রিয়া (Side Effects of Amla, Reetha & Shikakai)

এমনিতে এই তিনটি উপাদান ব্যবহার করলে সেরকম সাঙ্ঘাতিক কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার আশঙ্কা নেই। তবে আমলায় অনেকের অ্যালার্জি থাকে। সেটা একবার দেখে নেওয়া ভাল। একই সমস্যা দেখা দিতে পারে রিঠার ক্ষেত্রেও। রিঠা থেকেও আলার্জি ও র্যানশ হতে পারে। শিকাকাই অতিরিক্ত ব্যবহার করলে শ্বাস প্রস্বাসের কষ্ট হতে পারে। বেশি মাত্রায় শিকাকাই ব্যবহার করলে অনেক সময় স্ক্যাল্প অয়েলি বা তৈলাক্ত হয়ে যায়। আমলা, রিঠা ও শিকাকাই একসঙ্গে বহুবার ব্যবহার করলে অনেক সময় চুল শুষ্ক হয়ে যেতে পারে। তবে এগুলি ব্যক্তিবিশেষে তফাত হয়। বিশেষ কিছু সমস্যা হলে চিকিৎসকের সঙ্গে কথা বলে নেবেন।

ভারতে পাওয়া যায় এমন কয়েকটি সেরা শিকাকাই শ্যাম্পু (Best Shikakai Shampoo In India)

বাড়িতে শ্যাম্পু তৈরি করার সময় না থাকলে আপনি বাজার থেকে এই জাতীয় শ্যাম্পু কিনে নিতে পারেন। তবে তার আগে দেখে নেওয়া যাক কোন শ্যাম্পুটি আপনার জন্য সেরা।

১| ফরেস্ট এসেনশিয়াল ভৃঙ্গরাজ অ্যান্ড শিকাকাই হেয়ার ক্লেনজার (Forest Essentials Bhringraj and Shikakai Hair Cleanser)

চুল পড়া কমায় এবং চুল নরম ও মোলায়েম করে। তবে এর দাম বেশি।

২| খাদি ময়ূরী হার্বাল সাত শিকাকাই শ্যাম্পু (Khadi Mauri Herbal Shikakai Sat Shampoo)

চুল পড়া বন্ধ করে ও স্ক্যাল্প পরিষ্কার রাখে। তবে অতিরিক্ত ব্যবহারে চুল শুষ্ক হয়ে যায়।

৩| দেবিকাস খাদি শিকাকাই কেশ রত্ন হেয়ার ওয়াশ (Devicaas Hairfall Control Ayurvedic Shikakai Kesh Ratna Hair Wash)

চুল পড়া বন্ধ করে ও খুসকি কমায়। তবে এর কাজ করার পদ্ধতি খুব ধীরগতি সম্পন্ন ফলে প্রভাব বুঝতে অনেক দিন লেগে যায়।

৪| পতঞ্জলি কেশ কান্তি শিকাকাই হেয়ার ক্লেনজার (Patanjali Kesh Kanti Shikakai Hair Cleanser)

দামে কম এবং স্ক্যাল্প পরিষ্কার রাখে। তবে এই শ্যাম্পুতে আছে সিলিকন ও সালফেট যা চুলের পক্ষে ভাল নয়।

৫| কার্তিকা শিকাকাই অ্যান্ড হিবিস্কাস শ্যাম্পু (Karthika Hairfall Shield Shampoo)

ভারতে পাওয়া যায় এমন কয়েকটি আমলা শ্যাম্পু (Best Amla Shampoo In India)

এবার আমরা দেখে নেব, ভারতে পাওয়া যায় এমন কয়েকটি আমলা শ্যাম্পু। এর গুণাবলী এবং সমস্যাগুলির কথাও আমরা তুলে ধরার চেষ্টা করেছি, যাতে এই শ্যাম্পু কেনার সময় আপনি সাবধান হতে পারেন।

১| খাদি ন্যাচরাল আমলা অ্যান্ড ভৃঙ্গরাজ হেয়ার ক্লেনজার (Khadi Natural Amla and Bhringraj Hair Cleanser)

এটি দামে সস্তা এবং তৈলাক্ত চুল ভাল করে পরিষ্কার করতে পারে। কিন্তু এটি ব্যবহার করলে চুল শুষ্ক হয়ে যায়।

২| ভাদি হারবাল আমলা শিকাকাই শ্যাম্পু (Vaadi Herbals Amla Shikakai Shampoo)

চুলে ঔজ্জ্বল্য নিয়ে আসে। তাছাড়া এই শ্যাম্পু শুষ্ক চুলে খুব ভাল কাজে দেয়। তবে মাথার চুলকানি কমাতে পারে না এই শ্যাম্পু।

৩| লোটাস হারবালস কেরা ভেদা আমলাপুরা-শিকাকাই আমলা হারবাল শ্যাম্পু (Lotus Herbals Kera Veda Shikakai-Amla Herbal Shampoo)

সব রকমের চুলে ভাল কাজ দেয়। চুল পড়া বন্ধ করে। তবে চুলে বিশেষ কোনও ঔজ্জ্বল্য আনে না। 

৪| জাস্ট হার্বস এইট ইন ওয়ান আমলা নিম শ্যাম্পু (Just Herbs 8-in-1 Root Nourishing Amla Neem Shampoo)

চুলে আর্দ্রতা যোগায় ও চুল পড়া বন্ধ করে। তবে এটি ব্যবহার করলে চুলে জট পড়ে যায়।

৫| আয়ুর হার্বাল আমলা অ্যান্ড শিকাকাই উইথ রিঠা শ্যাম্পু (Ayur Herbal Amla & Shikakai with Reetha Shampoo)

চুল নরম ও মোলায়েম করে। তবে অনেকটা বেশি পরিমাণে ব্যবহার করতে হয়। আর ধুলেও চট করে যেতে চায় না।

চুলের যত্নে আমলা, রিঠা ও শিকাকাইয়ের ব্যবহার নিয়ে কয়েকটি জরুরি প্রশ্ন ও তার উত্তর (FAQs)

আমলা, রিঠা ও শিকাকাইয়ের ব্যবহার নিয়ে আমাদের মনে নানা সময় নানা প্রশ্ন উঁকি দেয়। সেই সব প্রশ্নের সমাধান খোঁজার চেষ্টা করেছি আমরা। 

১| প্রশ্ন: আমলা, রিঠা ও শিকাকাই কি আয়ুর্বেদিক?

উত্তর: হ্যাঁ, এটি পূর্ণ মাত্রায় আয়ুর্বেদিক।

২| প্রশ্ন: রিঠার ব্যবহার কি চুলের জন্য ভাল?

উত্তর: হ্যাঁ, অবশ্যই। রিঠায় আছে অসংখ্য ভিটামিন, যা চুলে পুষ্টি যোগায়।

৩| প্রশ্ন: বাজারচলতি শ্যাম্পুর চেয়ে কি আমলা, রিঠা ও শিকাকাই ভাল?

উত্তর: বাজার চলতি শ্য্যাম্পুতে কিছুটা হলেও রাসায়নিক পদার্থ মেশানো থাকে। কিন্তু বাড়িতে আমলা, রিঠা ও শিকাকাইয়ের শ্যাম্পু তৈরি করলে সেটার আশঙ্কা থাকে না। ফলে সেটা বাজারের শ্যাম্পুর চেয়ে অবশ্যই ভাল।

৪| প্রশ্ন: আমলা, রিঠা ও শিকাকাইয়ের পাউডার ব্যবহার করলে কি একইরকম ফল পাব?

উত্তর: বাজারে এখন আমলা, রিঠা, শিকাকাইয়ের পাউডার পাওয়া যায়। আপনি সময় বিশেষে সেটা ব্যবহার করতে পারেন। তবে আমরা পরামর্শ দেব আমলা, রিঠা ও শিকাকাই বাড়িতে ভিজিয়ে তার রস ব্যবহার করতে। বা তিনটেই শুকিয়ে নিয়ে সেটা গুঁড়ো করে পাউডার ব্যবহার করতে।

৫| প্রশ্ন: চুলের বৃদ্ধিতে এটি কতটা উপকারী?

উত্তর: হ্যাঁ, তিনটে একযোগে ব্যবহার করলে চুলের বৃদ্ধি ঘটে। কারণ এই তিনটি উপাদানই স্ক্যাল্পের নানা সমস্যার মোকাবিলা করে কোলাজেন বৃদ্ধি ঘটায়।

How to Use Amla Reetha Shikakai Powder for Hair in Hindi

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!