home / লাইফস্টাইল
স্মার্টফোনের নাইট মোড কি সত্য়িই আপনার ঘুমের সমস্য়া কম করে?

স্মার্টফোনের নাইট মোড কি সত্য়িই আপনার ঘুমের সমস্য়া কম করে?

অ্যান্ড্রয়েড ফোনে যেটিকে নাইট মোড বলা হয়, আই ফোনেই সেটিই নাইট শিফট। আসলে এই দুয়ের কাজ এক। স্মার্টফোনের সব মডেলেই প্রায় এই মোডটি থাকে। স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলি দাবি করে, এই মোডে (night mode) মোবাইল স্ক্রিন ব্যবহার করলে ঘুমের সমস্যা কমে। কিন্তু এই দাবী কতটা সত্য়ি? সম্প্রতি এক গবষেণায় উঠে এসেছে অন্য় রকম তথ্য়।

নাইট মোড (night mode) কী?

স্মার্টফোন ব্যবহার করার সময় এক ধরনের নীল আলো বেরোয়। যা চোখের উপর বেশ প্রভাব ফেলে। ফলে মেলাটোনিন ক্ষরণের পরিমাণ কমিয়ে দেয়। ঘুমেও তার প্রভাব পড়ে। ঘুম কমে যায়। ফোনের নাইট মোডে নীল রশ্মির প্রভাব কমিয়ে দেওয়া হয়। ফোনের পর্দা তখন হলুদ রঙের হয়ে যায়। আপনি সারাদিনও এই মোড ব্যবহার করতে পারেন আবার রাতেও এই মোড ব্যবহার করতে পারেন।

নাইট মোডের প্রভাব কী?

কিন্তু এর ফলে কি আদৌ ঘুমের সমস্য়া ঠিক হয়?

এই নিয়ে সন্দেহ আগেও ছিল। সম্প্রতি এক গবেষণায় অন্য়রকম তথ্য়ই উঠে এল। ব্রিংহাম ইয়াং বিশ্ববিদ্যালয়ের তরফে একটি সমীক্ষা করা হয়েছিল। সেখানে প্রায় ২০০জন প্রাপ্ত বয়স্কের উপর পরীক্ষা করা হয়। তাদের সমীক্ষায় দেখানো হয়েছে যে, ২০০ জন যাঁরা এই নাইট মোড বা নাইট শিফ্ট (night mode) ব্যবহার করেছেন তাঁদের ঘুমের কোনও পরিবর্তন হয়নি। অর্থাৎ ঘুম কমায়নি আবার বাড়িয়েও দেয়নি। কোনও প্রভাব পড়েনি। এখন তাই স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলি বলে যে, এই ফিচার চোখের উপর চাপ কম করে।

আমাদের পরামর্শ কী?

প্রতিদিন একই সময়ে ঘুমাতে যাওয়ার অভ্যাস করুন। শুতে যাওয়ার আগে স্মার্টফোন (night mode) দেখার অভ্যাস থাকলে সেই অভ্যাসে কিছুটা পরিবর্তন আনুন। ঘুমাতে যাওয়ার অন্তত ৩০ মিনিট আগে আপনার স্মার্টফোনটিকে বিরতি দিন। খাওয়ার পর প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটুন। এতে হজম ভাল হবে। আপনার ঘুমও ভাল আসবে। পর্যাপ্ত পরিমাণে জল খেয়ে প্রতিদিন ঘুমাতে যান। আপনার ঘুম ভাল হবে। আপনি সুস্থ থাকবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text