home / ওয়েলনেস
একান্তই যদি পাবলিক টয়েলেট ব্যবহার করতে হয়, এই আটটি বিষয় মেনে করুন in bengali

কয়েকটি সহজ ঘরোয়া উপায়ে মুক্তি পেতে পারেন UTI থেকে

এমন কখনও কি হয়েছে যে আপনি প্রস্রাব করতে গেলে যোনিদেশে জ্বালা করছে? অথবা বারবার প্রস্রাব পাচ্ছে কিন্তু কয়েকফোঁটার বেশি হচ্ছে না এবং সব সময়ে একটা চুলকানি বা জ্বালার অনুভূতি হচ্ছে? যদি এমনটা হতে থাকে তাহলে তা বেশ চিন্তার বিষয়, কারণ হতে পারে যে আপনি হয়ত ইউরিনারি ট্র্যাক ইনফেকশনে ভুগছেন।

সংক্ষেপে অবশ্য এই সমস্যাকে ইউ টি আই বলা হয়। UTI বা Urinary Tract Infection পুরুষ ও মহিলা – উভয়ের ক্ষেত্রেই হতে পারে। তবে ভয় পাওয়ার মত কোনও ব্যাপার নয় এটি, যদি সময়মত সঠিক চিকিৎসা করা যায়! যদিও UTI সঠিক চিকিৎসায় সেরে যায়, কিন্তু কিছু বিষয় জেনে রাখা ভাল; কি করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে (Home Remedies) এবং তা প্রতিরোধ করা যাবে।

জল পান

ইউরিনারি ট্র্যাক ইনফেকশন (UTI) থেকে মুক্তি পাওয়ার খুব সহজ একটি ঘরোয়া উপায় (Home Remedies) হল প্রচুর পরিমাণে জল পান করা। যত বেশি জল আপনার শরীরে যাবে, তত বেশি আপনার শরীর থেকে টক্সিন ফ্লাস আউট হবে, তা ঘামের মাধ্যমেই হোক বা প্রস্রাবের মাধ্যমেই হোক। সারাদিনে অন্তত আট গ্লাস অর্থাৎ দুই লিটার জল পান করুন। অনেকেই আছেন যারা আবার প্রয়োজনের তুলনায় বেশিই জল পান করে ফেলেন, সেটিও কিন্তু ঠিক নয়।

সঠিক ব্যায়াম

শরীর থেকে টক্সিন ফ্লাস আউট করার আরও একটি দারুণ উপায় হল ব্যায়াম করা। টক্সিন ফ্লাস আউট হলে তবেই শরীরে জীবাণু থাকবে না। আগেই জানানো হয়েছে যে আমাদের ডাইজেস্টিভ সিস্টেমে এক ধরনের ব্যাক্টেরিয়া থাকতে পারে যা থেকে ইউ টি আই (UTI) হওয়ার আশঙ্কা থাকে, কাজেই ব্যায়াম করলে কিন্তু মেদ ঝরার সঙ্গে ব্যাক্টেরিয়াও বেরিয়ে যায়। এছাড়া যদি গরম শেক নেন তাহলেও আরাম পাবেন।

সঠিক ডায়েট 

এমন খাবার খান যাতে প্রচুর ভিটামিন সি রয়েছে, যেমন লেবু জাতীয় ফল, ক্র্যানবেরি জুস খেতে পারেন, আবার আপেলও খেতে পারেন। এছাড়া প্রচুর পরিমাণে শাক-সব্জি খাবেন। দেশি মুর্গিও খেতে পারেন আর মাছ খাবেন। তবে এমন কোনও খাবার খাবেন না যাতে UTI আরও বেড়ে যায়, যেমন – কফি, কোল্ড ড্রিঙ্ক, অতিরিক্ত তেল ও মশলাযুক্ত খাবার, অ্যালকোহল ইত্যাদি। আপনি চাইলে জলীয় ফলও খেতে পারেন। তরমুজ, শশা ইত্যাদিতে প্রচুর পরিমাণে জল রয়েছে যা টক্সিন ফ্লাস আউট করে জীবাণু সংক্রমণ রোধ করতে সক্ষম এবং ইউরিনারি ট্র্যাক ইনফেকশন থেকেও মুক্তি (UTI Home Remedies) দিতে সক্ষম।

টয়েলেট পরিষ্কার রাখা

প্রস্রাব করার আগে ভাল করে টয়েলেট সিট জীবাণু মুক্ত করে নিন। বাজারে অনেক ডিজইনফেক্টর পাওয়া যায়, চাইলে সেগুলো স্প্রে করে টয়েলেট ব্যবহার করুন। প্রস্রাব করা হয়ে গেলে ভাল করে নিজের যোনিদেশ পরিষ্কার করুন এবং ফ্লাস করুন।

প্রস্রাব চেপে রাখবেন না

অনেক মহিলার খুব খারাপ একটি অভ্যাস রয়েছে আর তা হল প্রস্রাব চেপে রাখা। অনেকেই রাস্তায় বেরিয়ে প্রস্রাব পেলে তা চেপে রাখেন, আবার অনেকেই আলসেমি করেও অনেকক্ষণ পর্যন্ত প্রস্রাব চেপে রাখেন। এতে আমাদের ব্লাডারে চাপ তো পড়েই, সঙ্গে ব্যাক্টেরিয়াও বেড়ে যেতে থাকে শরীরের মধ্যে। ফলে জীবাণু সংক্রমণ অনেকটাই বেশি হয়ে যায়।

সঠিক প্রোবায়োটিকস

অনেকসময়ে অনেক ওষুধের থেকেও কিন্তু মহিলাদের যোনিদেশে জীবাণু সংক্রমণ হতে পারে। এরকম হলে টক দই খেতে পারেন কারণ এতে রয়েছে প্রোবায়োটিকস, তাতে ওষুধের প্রভাব কেটে যাবে। যোনিদেশের বাইরের অংশেও আপনি টকদই লাগাতে পারেন এবং এটি যদি স্নানের কয়েক ঘণ্টা আগে লাগান তাহলে ভাল হয়। টক দইতে ভাল ব্যাকটেরিয়া বা প্রোবায়োটিকস থাকে যা রোগ-জীবাণু ছড়ানো ব্যাক্টেরিয়া নাশ করতে পারে, কাজেই টক দই প্রতিদিন খান, তবে খেয়াল রাখবেন তাতে যেন চিনি বা ফল না মেশানো হয়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text