logo
Logo
User
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
সিঙ্কের পাইপে ময়লা জমেছে? রইল ৩টি ফাটাফাটি সমাধান

সিঙ্কের পাইপে ময়লা জমেছে? রইল ৩টি ফাটাফাটি সমাধান

লীলা মজুমদার একবার ভারী মজার একটা কথা বলেছিলেন। মেয়েদের যে সবাই বোকা বলে, এতে নাকি মেয়েদেরই সবচেয়ে বেশি সুবিধে। কেন? কারণ, আসলে মাথায় ভয়ঙ্কর বুদ্ধি না হলে নাকি কেউ অ্যাদ্দিন ধরে বোকা সেজে থাকতে পারে না! তা কথাটা নেহাত মিথ্যে নয়। খুব সাধারণ গৃহবধূর কাছেও এমন সব জটিল সমস্যার সমাধান (utility tips for clogged sink pipe) আছে যে, শুনলে নোবেল বিজয়ীরাও থ মেরে যাবেন!

এই যেমন ধরুন, আপনার রান্নাঘরের সিঙ্কের নালি বন্ধ হয়ে গেল। আবার একই সমস্যা দেখা দিতে পারে বাথরুমের বেসিনেও। কী করবেন তখন? প্লাম্বার আর ভগবান এখন এক পর্যায়ে চলে গেছেন! দু’ জনকেই ডাকলে পাওয়া যায় না। স্বামী অফিসে নিজের কাজ নিয়ে ব্যাস্ত। ছেলেমেয়েরা এসব নোংরা ঘাঁটবে না। তা হলে উপায়? আরে আপনি হলেন দশভুজা। আপনি কেন অন্যের সাহায্য নেবেন? তাই সিঙ্ক বা বেসিনের নালি জ্যাম (utility tips for clogged sink pipe) হলে নিজেই তার প্রতিকার খুঁজে নিন। সাহায্য করছি আমরা।

সাদা ভিনিগার ও বেকিং সোডা

প্রথমে সিঙ্কের মধ্যে জমা জল ছোট কাপে করে তুলে পরিষ্কার করুন। তারপর সিঙ্কের মুখে বেকিং সোডা ঢালুন। যতটা পরিমাণ সোডা দেবেন, ঠিক ততটাই সাদা ভিনিগার বা অ্যাপল সাইডার ভিনিগার দেবেন। ভিনিগার দেওয়ার পরেই সিঙ্ক থেকে বুদবুদ বেরনো শুরু হবে। ঠিক তখনই সিঙ্কের মুখ বন্ধ (utility tips for clogged sink pipe) করে দিন ঢাকনা দিয়ে। মিনিটপনেরো রেখে গরম জল ঢেলে দিন। 

ফুটন্ত জল

এটা একদম বিনা খরচের এবং সবচেয়ে সহজ উপায়। এক কেটলি ফুটন্ত জল নিয়ে আস্তে-আস্তে সিঙ্কের মধ্যে ঢালতে থাকুন। একবারে না হলে (utility tips for clogged sink pipe) অন্তত দুই থেকে তিন কেটলি গরম জল ঢালুন। দেখবেন, ময়লা আস্তে-আস্তে নরম হয়ে নীচে নেমে গেছে এবং আপনার সিঙ্কে আর জল দাঁড়াচ্ছে না। 

নুন ও গরম জল

আগেই বলেছি, সিঙ্ক বা বেসিনের জমা জল পরিষ্কার করতে বা সিঙ্কের জমা মুখ খুলে দিতে গরম জলের কোনও জুড়ি নেই। এবার এই গরম জলকে আরও একটু কার্যকরী করতে এর মধ্যে একটু নুন মিশিয়ে দিন। যে নুন আপনি প্রতিদিন রান্নায় ব্যবহার করেন, সেটাই দেবেন। এক কেটলি গরম জলে আধ কাপ নুন মিশিয়ে সেটা আস্তে-আস্তে ঢালতে থাকুন। জমা ময়লা (utility tips for clogged sink pipe) আস্তে-আস্তে নীচে চলে যাবে। 

জরুরি টিপস

নানা রকম টোটকা প্রয়োগ করার পরেও যদি এক দিন ছাড়া ছাড়া বা খুব ঘন-ঘন আপনার সিঙ্ক বা বেসিন জ্যাম হয়, তা হলে বুঝতে হবে আপনারই কিছু সমস্যা আছে। আপনি এমন কিছু সেখানে রাখছেন, যেটা নালি জ্যাম করে দিচ্ছে। তাই থালা-বাসন যা-ই রাখুন না কেন, সেখানে লেগে থাকা খাবার বা পড়ে থাকা খাবার আগে তুলে নেবেন। বেসিনের ক্ষেত্রে তাই কোনও আঠালো বা এমন জিনিস রাখবেন না যেটা নালি জ্যাম (utility tips for clogged sink pipe) করে দিতে পারে। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text